বুধবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গানে নৃত্যে শিল্পকলা একাডেমির বসন্ত উৎসব

গানে নৃত্যে শিল্পকলা একাডেমির বসন্ত উৎসব
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ নির্মল আকাশ। শীতের তীব্রতা ম্লান হয়েছে আগেই। রংবেরঙের পোশাকে তরুণ-তরুণীদের পদচারণায় মুখরিত। গাছে গাছে সবুজ কিশলয়। ডালে ডালে মঞ্জুরিত নতুন ফুলদল। রঙিন ডানায় ফুলের পরাগ মেখে হাওয়ায় দোল দিচ্ছে বর্ণিল প্রজাপতি। একদিকে বইমেলা, অন্যদিকে নব বসন্তের দোল লেগেছে ঢাকা নগরীর প্রাণকেন্দ্র সোহরাওয়ার্দী উদ্যানে। উদ্যানজুড়ে বিরাজ করছে বসন্তের আমেজ। এমনই মনোমুগ্ধকর পরিবেশে মঞ্চ থেকে সম্মেলক কণ্ঠে ভেসে আসছে রবীন্দ্রনাথের গান ‘ওরে ভাই ফাগুন লেগেছে বনে বনে’। শিল্পীদের পরিবেশিত এ গান দিয়ে বুধবার বিকেলে শুরু হয় শিল্পকলা একাডেমি আয়োজিত বসন্ত উৎসব। ষড়ঋতুর দেশ বাংলার বিচিত্র বৈভব থেকে ঋতুরাজ বসন্তকে গীত ও নৃত্যের ছন্দে বরণ করতে তাই এবারের প্রতিপাদ্য রবীন্দ্রনাথের রচনাংশ ‘বসন্তে ফুল গাঁথলো আমার জয়ের মালা, বইল প্রাণে দক্ষিণ হাওয়া আগুন জ্বালা’।

প্রথম পরিবেশনার পর মঞ্চে আসে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ ঢাকা মহানগর শাখার শিল্পীরা।

তারা পর পর দুটি রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করে। তাদের পরিবেশনায় ছিল ‘আজি কমল মুকুলদল খুলিল দুলিল রে দুলিল’ ও ‘বসন্তে বসন্তে তোমার কবিরে দাও ডাক’।

এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় ছিল পর পর দুটি সমবেত গান। তাদের প্রথম পরিবেশনায় ছিল নজরুল সঙ্গীত ‘আজি মনে মনে লাগে হরি’ এবং দ্বিতীয় পরিবেশনায় ছিল রবীন্দ্রসঙ্গীত ‘ঝর ঝর ঝর ঝরে রঙের ঝরনা’।

মঞ্চে আসে শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীরা। ‘বসন্ত বাসাতে সইগো’ গানের সঙ্গে শিল্পীদের দলীয় ও বর্ণিল নৃত্যে দর্শক মুগ্ধ হয়।

পরে একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী সেমন্তী মঞ্জরি। রবীন্দ্রনাথের ‘একটুকু ছোঁয়া লাগে’ গানটি পরিবেশনের পর শিল্পীর সঙ্গে দ্বৈত গানে অংশ নেন মোস্তাফিজুর রহমান তুর্য। তাদের পরিবেশনায় ছিল রবীন্দ্রসঙ্গীত ‘যদি তারে নাই চিনি গো’।

একক আবৃত্তি নিয়ে মঞ্চে আসেন লায়লা তরান্নুম কাকলী। তিনি পূর্ণেন্দু পত্রীর ‘সেই গল্পটা’ কবিতা আবৃত্তি করেন। শিল্পকলা একাডেমির বাউল শিল্পীদের পরিবেশনায় ছিল বাউল গান ‘মানুষ ছাড়া খ্যাপারে তুই’।

অনুষ্ঠানে দলীয় গানে অংশ নেয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের শিক্ষার্থীরা। শিল্পী অন্তর দেওয়ানের পরিচালনায় ‘ফাগুনের মোহনায়’ গানের সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করে ক্ষুদ্র নৃ গোষ্ঠী শিল্পীরা।

অনুষ্ঠানে একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী আবু বকর সিদ্দিক, অণিমা মুক্তি গোমেজ, ইয়াসমিন আলী, সাবরিনা রহমান, সন্দীপন ও রুখসানা আক্তার রূপসা।

বৃন্দ আবৃত্তিতে অংশ নেয় মুক্তধারা সাংস্কৃতিক চর্চা কেন্দ্রের শিল্পীরা। সিদ্দিকুর রহমান পারভেজের গ্রন্থনা ও নির্দেশনায় তারা ‘বসন্ত বন্দনা’ শীর্ষক বৃন্দ আবৃত্তি পরিবেশন করে।

একক আবৃত্তি পরিবেশন করেন শিল্পী সৈয়দ হাসান ইমাম। ফারহানা চৌধুরী বেবি এবং এমআর ওয়ারফেজের পরিচালনায় কয়েকটি গানের সঙ্গে কোলাজ নৃত্য পরিবেশিত হয়।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১