বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুইডিস ভাষায় বঙ্গবন্ধুকে নিয়ে আনিসুর রহমানের ‘আমি শেখ মুজিব’

সুইডিস ভাষায় বঙ্গবন্ধুকে নিয়ে আনিসুর রহমানের ‘আমি শেখ মুজিব’

সংস্কৃতি ডেস্ক ॥ সুইডেনের স্মক্কাডল প্রকাশন সুইডিস ভাষায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বাঙালী কবি আনিসুর রহমানের এপিক মনোলগ (মহাকাব্যিক স্বগতসংলাপ) ‘আমি শেখ মুজিব’ প্রকাশ করেছে। আনিসুর রহমান তার সুইডিস অনুবাদক ক্রিস্টিয়ান কার্লসনকে সঙ্গে নিয়ে বাংলা থেকে সুইডিস ভাষায় অনুবাদ করেছেন। প্রচ্ছদে ব্যবহৃত বঙ্গবন্ধুর প্রতিকৃতিটি এঁকেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন নিসার হোসেন।

জাতির জনক বঙ্গবন্ধুর জবানিতে বিশ শতকে ভারতবর্ষের ইতিহাসের ঘটনাক্রম আর ধাপে ধাপে বাংলাদেশের জন্মের গল্প উপজীব্য করে মহাকাব্য ও মঞ্চনাটকের বৈশিষ্ট্য অক্ষুণœ রেখে আনিসুর স্বগতসংলাপটি রচনা করেছেন। মহাকাব্যের নায়ক বঙ্গবন্ধুর প্রয়াণের মধ্য দিয়ে মহাকাব্যিক স্বগতসংলাপটি শেষ হয়েছে। স্বগতসংলাপটি ২০১৬ সালে ১৫ আগস্ট আটর্স.বিডিনিউজ২৪.কম প্রথম প্রকাশ করে। পরে ২০১৭ সালে বাংলাদেশের অনন্যা প্রকাশনী বই আকারে প্রকাশ করে।

বাংলাদেশের টাঙ্গাইলের মধুপুরে জন্ম নেয়া আনিসুর রহমান বাংলা ও ইংরেজী ভাষা, সাহিত্য, ইতিহাস, চলচ্চিত্র ও থিয়েটার নিয়ে পড়াশোনা করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ও স্টকহোম বিশ্ববিদ্যালয়ে শিক্ষা নেয়া আনিসুরের কবিতা ও গল্প বিভিন্ন দেশের পত্রপত্রিকায় প্রকাশ হয়েছে। ইংরেজী, সুইডিস, নরওয়েজিয়ান, ডেনিশ, স্প্যানিশ, সার্বিয়ান ও জর্জিয়ান ভাষায় অনূদিত হয়েছে তার লেখালেখি। বাংলাদেশ, নরওয়ে, জর্জিয়া, সুইডেন, সুইডিস রেডিও এবং এনআরকে নরওয়েজিয়ান রেডিওর নাটকের জন্যও কাজ করেছেন তিনি।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় ৪, শনাক্ত ১০৮৮৮         আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে টাইগারদের দাপট         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         নদীদূষণ ও দখলরোধে ডিসিদের আরও তৎপর হতে নির্দেশ         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন