শনিবার ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্লাস ও পরীক্ষা চালুর দাবিতে হাবিপ্রবির সব ভবনে তালা

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ ক্লাস ও পরীক্ষা চালুর দাবিতে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক, একাডেমিকসহ সব কার্যালয়ে তালা দিয়েছে শিক্ষার্থীরা। এতে করে বিশ্ববিদ্যালয়ের সব ধরনের কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ায় মুখ থুবড়ে পড়েছে। মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে হাবিপ্রবি’র প্রশাসনিক ভবনে তালা দেয় শিক্ষার্থীরা। পরে তারা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যালয়, লাইব্রেরি, টিএসসিসহ অন্যান্য কার্যালয়েও তালা দেয়। এসময় শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের সামনে বসে বিক্ষোভ করে। পরে তারা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে বসে পড়েছে। তারা জানিয়েছে, দাবি আদায়ের লক্ষে তাদের শান্তিপূর্ণ কর্মসূচী চালিয়ে যাবেন। ক্লাস-পরীক্ষা বন্ধ থাকায় প্রশাসনিক কার্যক্রম বন্ধ করে দিয়েছেন এবং ক্লাস-পরীক্ষা চালু না হলে তাদের এই আন্দোলন কর্মসূচী চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা জানায়, প্রায় আড়াই মাস ধরে শিক্ষকরা ক্লাস-পরীক্ষা বন্ধ রেখে আন্দোলন করছে। এতে করে তারা সেশনজটের মধ্যে পড়েছেন। কবে নাগাদ সঙ্কটের সমাধান হবে সেটাও অনিশ্চিত। এরই মধ্যে ২৭ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা চালুর আশ্বাস দিলেও প্রশাসন তা করতে পারেনি। তাই সোমবার থেকে শিক্ষার্থীরা আন্দোলনে নেমেছে। এদিকে সোমবার রাত থেকে প্রায় ৪ ঘণ্টা বিশ্ববিদ্যালয়ের ১২ শিক্ষককে অবরোধ করে রেখেছিল শিক্ষার্থীরা। এর আগে ক্লাস-পরীক্ষা চালুর জন্য রবিবার রাতে উপচার্যের বাসভবনে শিক্ষকসহ উপাচার্যকে অবরুদ্ধ করে শিক্ষার্থীরা। পরে তাদের আশ্বাস দেয়া হয় সোমবার সকালের মধ্যে ক্লাস-পরীক্ষা চালু হবে। কিন্তু সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত শিক্ষকদের সঙ্গে আলোচনা করেও সঙ্কট নিরসনে কোন সুরাহা করতে পারেনি প্রশাসন। তাই উপাচার্যের বাসভবন থেকে বিক্ষোভ মিছিল বের করে প্রশাসনিক ভবনের সামনে এসে তালা দিয়ে অবস্থান গ্রহণ করেছে শিক্ষার্থীরা। এদিকে সঙ্কট নিরসনের লক্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে দু’দফায় আলোচনা করেছে প্রশাসনের কর্মকর্তারা। তবে শেষ অবধি ক্লাস-পরীক্ষা চালুর বিষয়ে কোন সুরাহা হয়নি।

জানা যায়, ১৪ নবেম্বর থেকে বেতন বৈষম্য দূরীকরণ, সহকারী অধ্যাপকদের লাঞ্ছিত ও নারী শিক্ষিকাদের শ্লীলতাহানিকারীদের বিচার, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, রেজিস্ট্রার ও ছাত্র উপদেষ্টার বহিষ্কার ও দুই সহকারী অধ্যাপকের বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন করছেন নতুন পদোন্নতিপ্রাপ্ত সহকারী অধ্যাপকরা। তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক ফোরামও। এতে করে আড়াই মাস ধরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আন্দোলনে থাকায় হাবিপ্রবি’র অধিকাংশ ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৪১৩৮১৮
আক্রান্ত
১৫৬৭১৩৯
সুস্থ
২২০৫৭০৬৬৬
সুস্থ
১৫৩০৬৪৭
শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেনের বগি লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার