বৃহস্পতিবার ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সপ্তম স্বর্গে নোভাক জোকোভিচ

সপ্তম স্বর্গে নোভাক জোকোভিচ

জিএম মোস্তফা ॥ পাত্তাই পেলেন না রাফায়েল নাদাল। স্প্যানিশ টেনিস তারকাকে রীতিমতো উড়িয়ে দিয়েই অস্ট্রেলিয়ান ওপেনের চ্যাম্পিয়ন হলেন নোভাক জোকোভিচ। রবিবার নতুন মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের ফাইনালে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নাম্বার খেলোয়াড় নোভাক জোকোভিচ ৬-৩, ৬-২ এবং ৬-৩ গেমে পরাজিত করেন রাফায়েল নাদালকে। সেই সঙ্গে ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনের রেকর্ড সপ্তম শিরোপা জয়ের অবিস্মরণীয় কীর্তি গড়েন জোকোভিচ।

ফাইনালের আগপর্যন্ত পুরো টুর্নামেন্টে দু’জনই খেলেছেন আধিপত্য বিস্তার করে। তাদের বিপক্ষে কোন প্রতিপক্ষই পাত্তা পায়নি। যে কারণে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনাল ম্যাচটা বেশ জম্পেশ হবে বলেই ধরে নিয়েছিলেন অনেকে। তাছাড়া অতীত ইতিহাসও এমন কথা বলে। কেননা সর্বশেষ মেলবোর্নেও যে প্রায় ছয় ঘণ্টা লড়াই করেছিলেন তারা। অথচ মেলবোর্ন পার্কের রড লেভার এ্যারেনায় দেখা গেল ভিন্ন চিত্রনাট্য। একপেশে ম্যাচ জিতে নিলেন সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচ। স্প্যানিশ সুপারস্টার রাফায়েল নাদালকে সরাসরি সেটে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেন জেতার মাধ্যমে বছরের প্রথম গ্র্যান্ডস্লাম শিরোপা নিজের শোকেসে তুললেন বিশ্ব টেনিসের শীর্ষ তারকা।

নাদালের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকেন জোকোভিচ। পাঁচ ম্যাচের সেট তিনি শেষ করে দিয়েছেন তিন সেটেই। প্রথম সেটে ৬-৩, পরের সেটে ৬-২ এবং ম্যাচ নির্ধারণী তৃতীয় সেটে ৬-৩ গেমে জিতে ম্যাচের ফল নিজের পক্ষে আনেন ৩১ বছরের জোকোভিচ। সেই সঙ্গে ক্যারিয়ারের ১৫তম গ্র্যান্ডস্লাম শিরোপা উঁচিয়ে ধরেন তিনি। শুধু তাই নয়, চিরপ্রতিদ্বন্দ্বী নাদালকে পরাজয়ের স্বাদ উপহার দিয়ে পুরুষ এককে সর্বোচ্চ গ্র্যান্ডস্লাম শিরোপার তালিকায় কিংবদন্তি পিট সাম্প্রাসকেও ছাড়িয়ে গেলেন এই সার্বিয়ান তারকা। তার সামনে রয়েছেন কেবল রাফায়েল নাদাল এবং রজার ফেদেরার। সুইজারল্যান্ডের জীবন্ত কিংবদন্তি ফেদেরার সর্বোচ্চ ২০ গ্র্যান্ডস্লাম জিতে এই তালিকার শীর্ষে রয়েছেন। অন্যদিকে ১৭টি নিয়ে তালিকার দুই নম্বরে রয়েছেন রাফায়েল নাদাল।

অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনাল জিততে জোকোভিচ এদিন সময় নেন ২ ঘণ্টা চার মিনিট। ফাইনালে নাদালকে সরাসরি সেটে উড়িয়ে দেয়ার মাধ্যমে অস্ট্রেলিয়ান ওপেনের ইতিহাসে সর্বোচ্চ ৭ বারের মতো শিরোপা জয়ের রেকর্ডটাও এককভাবে নিজের করে নিলেন জোকোভিচ। এ টুর্নামেন্টে তারচেয়ে বেশি শিরোপা জেতার রেকর্ড নেই অন্য কোন টেনিস তারকার। তার আগে ছয়টি করে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতে কিংবদন্তি রয় এমারসন এবং রজার ফেদেরারের সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন নোভাক জোকোভিচ। এবার এমারসন এবং ফেদেরারকেও ছাড়িয়ে গেলেন তিনি। এমারসন অনেক আগেই টেনিসকে বিদায় বলে দিয়েছেন। অন্যদিকে ক্যারিয়ারের গোধূলিতে রজার ফেদেরার। গত মৌসুমের চ্যাম্পিয়ন এবার খুব একটা সুবিধে করতে পারেননি এই টুর্নামেন্টে। ভবিষ্যতেও যে নিজেকে স্বরূপে ফিরে পাবেন সেটাও এখন অনিশ্চিত। অন্যদিকে জোকোভিচ এখন দুর্দান্ত ফর্মে। বয়সে একত্রিশকেও ছাড়িয়ে যাওয়া সার্বিয়ান তারকার এটা টানা তৃতীয় গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ড। এর আগে গত বছর উইম্বলডন এবং ইউএস ওপেনেও চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছিলেন তিনি। যে কারণেই অস্ট্রেলিয়ান ওপেন জয়ের তালিকায় তাকে টপকানোটা এখন অন্য যে কোন খেলোয়াড়ের পক্ষেই অসম্ভব।

জোকোভিচ অস্ট্রেলিয়ান ওপেনে প্রথমবার শিরোপা জিতেছিলেন ২০০৮ সালে। এরপর ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত টানা তিনবার এই টুর্নামেন্টের শিরোপা জিতেন তিনি। ২০১৫ এবং ২০১৬ সালে আবারও টানা দুইবার। মাঝের দুই মৌসুমে অবশ্য নিজেকে মেলে ধরতে পারেননি জোকোভিচ। তবে নতুন মৌসুমের শুরু থেকেই দুর্দান্ত খেলে অস্ট্রেলিয়ান ওপেনে জিতে প্রমাণ করলেন কেন তিনি বর্তমান বিশ্বের এক নম্বর খেলোয়াড়। টানা তিন গ্র্যান্ডস্লাম জয়ের অনুভূতিটা কেমন? ম্যাচ শেষে নোভাক জোকোভিচ বললেন, ‘বিস্ময়কর। চার গ্র্যান্ডস্লামের তিনটিতেই টানা চ্যাম্পিয়ন হয়ে এখানে আপনাদের সামনে দাঁড়ানোটা সত্যিই বিস্ময়কর।’

এদিকে নাদালের সামনে ছিল ক্যারিয়ারের ১৮তম গ্র্যান্ডস্লাম জয়ের হাতছানি। শুধু তাই নয়, ওপেন যুগের প্রথম খেলোয়াড় হিসেবে সবকটি গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টে অন্তত দুইবার করে চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ ছিল তার। কিন্তু নাদালকে সেই সুযোগ দিলেন না জোকোভিচ। নাদালকে একপেশে হারিয়ে জয়ের ব্যবধানটাকে ২৮-২৫ এ নিয়ে গেলেন সার্বিয়ান তারকা।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত