বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতি স্বীকার ট্রাম্পের

  • শাট ডাউন তিন সপ্তাহের জন্য স্থগিত

মার্কিন প্রেসিডেন্ট শেষ পর্যন্ত ডেমোক্র্যাটদের সঙ্গে আপোস করেছেন। এর ফলে দেশটির ইতিহাসে দীর্ঘতম শাটডাউন বা ফেডারেল সরকারের আংশিক অচলাবস্থা অবসানের পথ তৈরি হয়েছে। ডেমোক্র্যাটরা ট্রাম্পের দাবি মতো সীমান্তে দেয়াল তৈরির জন্য অর্থ বরাদ্দ দিতে রাজি না হলেও তিনি একটি সাময়িক আদেশে স্বাক্ষর করেছেন। অচলাবস্থা ৩ সপ্তাহের জন্য স্থগিত থাকবে। এএফপি ও বিবিসি।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ডেমোক্র্যাট ও রিপাবলিকান বিভিন্ন সরকারের সময় শাট ডাউন হলেও এবারেরটি ছিল রেকর্ড সৃষ্টিকারী দীর্ঘ সময়ের। ট্রাম্প শেষ পর্যন্ত এ অচলাবস্থা অবসানে পিছু হটেন। তিনি ৩৫ দিন ধরে চলা ফেডারেল সরকারের অচলাবস্থা ৩ সপ্তাহের জন্য মুলতবি করেছেন। শুক্রবার ট্রাম্প মার্কিন সরকারের অচলাবস্থা নিরসনে একটি চুক্তিতে পৌঁছানোর ঘোষণা দেন। হোয়াইট হাউসের রোজ গার্ডেনে শুক্রবার মার্কিন সরকারের অচলাবস্থার ৩৫তম দিনে ট্রাম্প ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সরকারী সংস্থায় তহবিল যোগানোর বিষয়ে চুক্তিতে পৌঁছানোর ঘোষণা দেন। চুক্তি অনুযায়ী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সরকারী কার্যক্রমে অর্থায়ন নিশ্চিত করা হয়েছে। তবে এ সময়ের মধ্যে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দ না পেলে এবং চুক্তি ঠিকমতো বাস্তবায়ন না হলে তিনি ফের শাট ডাউনের হুমকি দেন। মার্কিন সরকারের অচলাবস্থা সাময়িকভাবে অবসান ঘোষণা করে তিনি বলেন, দীর্ঘ দিন ধরে মার্কিন সরকারে অচলাবস্থার কারণে লাখ লাখ মানুষ নানা সমস্যায় পড়েছে। তাদের কথা ভেবেই সাময়িকভাবে অচলাবস্থার অবসান ঘটানো হল। এ সময় ফেডারেল কর্মীদের ট্রাম্প ধন্যবাদ জানান এবং তাদের ‘অসাধারণ দেশপ্রেমিক’ আখ্যা দেন।

সাময়িকভাবে হলেও ট্রাম্প শাট ডাউন অবসানে রাজি হওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন রিপাবলিকানরা। শাট ডাউনের দীর্ঘমেয়াদী প্রভাব নিয়ে তারা উদ্বিগ্ন ছিলেন। সীমান্তে দেয়াল তৈরির জন্য ট্রাম্প ৫.৭ বিলিয়ন ডলার বরাদ্দ চেয়েছিলেন। কিন্তু ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত কংগ্রেসের নি¤œকক্ষ প্রতিনিধি পরিষদ সেটি অনুমোদন করতে রাজি হয়নি। অন্যদিকে ডেমোক্র্যাটরা যে বরাদ্দ প্রস্তাব দিয়েছে ট্রাম্প সেটি মেনে নিতে অস্বীকার করেন। মূলত এখান থেকেই দ্বন্দ্ব শুরু হয়েছিল। শাট ডাউন অব্যাহত থাকায় এফবিআই এজেন্ট, এয়ার ট্রাফিক কন্ট্রোলার থেকে শুরু করে মিউজিয়াম স্টাফ পর্যন্ত বিভিন্ন বিভাগের কর্মচারীরা তাদের পূর্ব নির্ধারিত পে-চেক পাননি। ১১ জানুয়ারি এটি সেদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময়ের রেকর্ড তৈরি করে। এর আগে বিল ক্লিনটনের সময় ১৯৯৫-৯৬ সালে সর্বোচ্চ ২১ দিন শাট ডাউন হয়েছিল। ডেমোক্র্যাটরা ১.৩ বিলিয়নের বেশি অর্থ দিতে রাজি হয়নি। প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট দলীয় নতুন স্পীকার ন্যান্সি পেলোসির জন্য একে একটি বিজয় হিসেবে দেখা হচ্ছে। শাট ডাউন নিয়ে আলোচনায় তিনি বরাবর হার্ডলাইনে ছিলেন। কয়েকদিন আগে ট্রাম্পকে তার পূর্ব নির্ধারিত বার্ষিক স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ স্থগিত করতে বাধ্য করেন। শাট ডাউন দীর্ঘায়িত হওয়ায় রাজনৈতিক মাশুল গুনতে হয়েছে ট্রাম্পকে। সদ্য পরিচালিত এক জরিপে দেখা গেছে, নিবন্ধিত ভোটারদের মধ্যে তার প্রতি বিরোধিতার হার বেড়ে ৫৫ শতাংশ হয়েছে। সাধারণ মানুষ মনে করে সরকারের অচলাবস্থার জন্য ট্রাম্প প্রশাসনই দায়ী। সিনেটে ডেমোক্র্যাট নেতা চাক শুমেকার বলেছেন, ডেমোক্র্যাটরা ট্রাম্পের যে পরিমাণ অর্থ বরাদ্দ চেয়েছেন সেটি অনুমোদন করবে না। তবে তারা সীমান্তে নিরাপত্তা পরিস্থিতি উন্নয়নের বিষয়ে একমত। তিনি আশা প্রকাশ করেন যে উভয়পক্ষ একটি সন্তোষজনক সমঝোতায় পৌঁছাতে পারবে।

অচলাবস্থা মার্কিন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের কার্যক্রমে প্রভাব ফেলছে, এমনটা শোনার পর ট্রাম্প সঙ্কটের ‘আপাত নিরসনে’ রাজি হয়েছেন বলে এক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স। ট্রাম্প তার অবস্থান থেকে সরলেও দেয়াল নির্মাণের বরাদ্দ না দেয়ার ক্ষেত্রে ডেমোক্র্যাটদের অনড় অবস্থান দলটির জনপ্রিয়তা আরও বাড়িয়ে দেবে বলেও মনে করা হচ্ছে। গত বছরের মধ্যবর্তী নির্বাচনের পর প্রতিনিধি পরিষদ পুনর্দখলে সক্ষম হয় ডেমোক্রেট পার্টি। দেয়াল নির্মাণের ইস্যুতেও বিভিন্ন জনমত জরিপে তাদের পক্ষেই পাল্লা ভারি থাকতে দেখা গেছে।

শীর্ষ সংবাদ:
আরও ২টি বিশেষ ফ্লাইটের ঘোষণা দিল বিমান         কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শককে একযোগে বদলি         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি         ২০২১ সালের ডিসেম্বরে পদ্মাসেতুতে ট্রেন চলবে : রেলমন্ত্রী         ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ         এনআইডি জালিয়াতিতে জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : ডিজি         নির্যাতিত রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         হাসপাতালগুলো ডাকাতির মত পয়সা নিচ্ছে ॥ মেয়র আতিক         মসজিদে বিস্ফোরণ ॥ ৩৫ পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান         করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০         নুর অপরাধ করলে বিচার করুন, হয়রানি করবেন না ॥ ডা. জাফরুল্লাহ         সৌদি-ওমানের সব ফ্লাইট ১ অক্টোবর থেকে চালু হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         বিদেশি সংস্থার সাথে গোপনে বৈঠক করে সরকার পতনের ষড়যন্ত্র করছে: কাদের         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই