রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকার ডিজিটাল বিলবোর্ডে চোখের ক্ষতি

স্টাফ রিপোর্টার ॥ নতুন নীতিমালা না করেই বিশেষ ক্ষমতায় রাজধানীতে লাগানো হয়েছে ডিজিটাল বিলবোর্ড। তবুও সদুত্তর না দিয়ে এসবের পক্ষে সাফাই গেয়েছেন নগরকর্তারা। ঢাকার দুই সিটির বিভিন্ন সড়কের এসব বিলবোর্ডের উজ্জ্বলতা এত বেশি যে, তা যাতায়াতকারীদের জন্য ক্ষতিকর বলেই মনে করছেন চক্ষু বিশেষজ্ঞ ও নগর পরিকল্পনাবিদরা।

উন্নত দেশেগুলোতে দুর্ঘটনা এড়াতে নির্দিষ্ট করে দেয়া হয়, ডিজিটাল বিলবোর্ডের আলোর বিকিরণের মাত্রা। সেই সঙ্গে তা বসানো হয়, মূল সড়ক থেকে নির্দিষ্ট দূরত্ব আর উচ্চতা মেপে। কিন্তু দেশে ডিজিটাল বিলবোর্ড বসানোর ক্ষেত্রে নেই এমন কোন লিখিত নিয়ম। ফলে যত্রতত্র বসানো হচ্ছে, বিজ্ঞাপন প্রচারের এ আধুনিক প্রযুক্তি।

ঢাকার দুই অংশই ছেয়ে গেছে এমন হাজারো এলইডি বিলবোর্ডে।

রাতে যার তীব্র আলোর ঝলকানি, যেন ঝলসে দেয় চোখ। দৃষ্টি বিভ্রমে তৈরি হয় দুর্ঘটনার ঝুঁকি। চক্ষু বিশেষজ্ঞ বলছেন, ডিজিটাল বিলবোর্ডে আলো বিকিরণের যে মাত্রা, তা পথচারীদের চোখের বড় ক্ষতি করতে পারে।

সিটি কর্পোরেশনের বিজ্ঞাপন নীতিমালা ২০০৩ অনুযায়ী, ট্রাফিক সেফটি বিঘিœত করা আলোকিত ডিসপ্লে নিষিদ্ধ।

ট্রাফিক সিগন্যালের চেয়ে বেশি আলো ছড়ালে, সেটাও নিষিদ্ধ। আর বোর্ডের উচ্চতা হতে হবে কমপক্ষে ৬ মিটার।

ডিজিটাল বিলবোর্ড বসানোর সময় তোয়াক্কা করা হয়নি এসব নিয়মের। নগর পরিকল্পনাবিদরা বলছেন, এতে সৌন্দর্য্যহানির পাশাপাশি ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে নগরী।

তবে নীতিমালার বিষয়ে স্পষ্ট করে কিছু বলতে পারেননি ঢাকা দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন। তবে জানান, ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবেই, বসানো হয়েছে বিলবোর্ডগুলো। সুনির্দিষ্ট নীতিমালা মানলে ডিজিটাল বিলবোর্ড অঘটন বা স্বাস্থ্যহানির কারণ না হয়ে সৌন্দর্য বর্ধক হবে বলেই মনে করেন চালক ও বিশেষজ্ঞরা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২৭৯৪৪০৭
আক্রান্ত
৩৫৭৮৭৩
সুস্থ
২৪১৯৩২৯৩
সুস্থ
২৬৮৭৭৭
শীর্ষ সংবাদ:
সবার সুরক্ষা চাই ॥ করোনা সঙ্কট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই         সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ         পুলিশে শুদ্ধি অভিযান         প্রধান আসামি মিজান সাত দিনের রিমান্ডে         কয়েক মাসেও হয়ত জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         কঠিন শর্তের বেড়াজালে সিঙ্গাপুরগামী যাত্রীরা         দেশে করোনা রোগী শনাক্ত কমেছে         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচী         কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার নির্মাণে দুর্নীতির প্রমাণ         গণফোরাম ভেঙ্গেই গেল ॥ ২৬ ডিসেম্বর এক পক্ষের কাউন্সিল         রূপপুর আবাসন প্রকল্পের আসবাবপত্র কেনা হচ্ছে অস্বাভাবিক দামে         বিনা খরচে আইনী সহায়তা পেলেন ৫ লাখের বেশি দরিদ্র অসচ্ছল মানুষ         পর্যটন শিল্পকে চাঙ্গা করতে ‘রিকভারি প্ল্যান’         বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬