সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ধোনিকে আরও ওপরে চান রোহিত

স্পোর্টস রিপোর্টার ॥ মহেন্দ্র সিং ধোনি। ভারতীয় ক্রিকেটের চলমান কিংবদন্তি। অধিনায়ক হিসেবে দেশকে উপহার দিয়েছেন দু-দুটি বিশ্বকাপ ট্রফি। নামের পাশে আধুনিক সময়ের ফিনিশারের তকমা। সময় বড় নির্মম। সব কেমন ঝাপসা হয়ে আসছে। ইংল্যান্ডে আসন্ন বিশ্বকাপ দৌড়ে এখনও যে তিনি বিশ্বসেরা স্কোয়াডের দৌড়ে টিকে আছেন, সেটি নিয়ে রীতিমতো বিতর্ক চলছে। কারণ ব্যাট হাতে ধোনির সেই ছিটেফোটাও নেই। তাকে জায়গা করে দিতে ঋষভ পন্থের মতো তুখোড় তারুণ্যকেও উপেক্ষা করতে হচ্ছে। অস্ট্রেলিয়া সফরে প্রথম ওয়ানডেতে ৩৪ রানে হারের পর ধোনির কার্যকরিতা নিয়ে চলছে আলোচনা। পঞ্চম ভারতীয় হিসেবে ১০ হাজারি ক্লাবে নাম লেখানোর দিনে ৫১ রান করতে তাকে খেলতে হয় ৯৬ বল! এরপরও বিতর্কে না গিয়ে সাবেক অধিনায়ককে প্রমোশন দিয়ে চার নম্বর পজিশনে দেখতে চান তারকা ওপেনার রোহিত শর্মা।

রোহিত বলেন, ‘ব্যক্তিগতভাবে আমি মনে করি চার নম্বর পজিশন দলের জন্য ধোনি আদর্শ। তবে আমাদের অম্বতি রাইড়ু আছে যে এই পজিশনে খুব ভাল করছে। অবশ্য সবকিছু নির্ভর করছে কোচ ও অধিনায়ক কি ভাবছে তার ওপর। ব্যক্তিগতভাবে ধোনিকে চারে দেখলে আমি খুশি হব।’ সিডনিতে ধোনি এদিন পাঁচ নম্বরে ব্যাটিং করেন। ৪ রান তুলতেই ভারত ৩ উইকেট হারিয়ে কঠিন বিপদে পড়ে গিয়েছিল। এখান থেকে ধোনি-রোহিতের ১৪১ রানের জুটিতে সফরকারীরা ঘুরে দাঁড়ালেও শেষ পর্যন্ত জিততে পারেনি। ধোনির মন্থর ব্যাটিংয়ে কারণও বুঝিয়ে রোহিত বলেন, ‘ধোনির ক্যারিয়ার ব্যাটিংয়ে তাকালে দেখবেন স্ট্রাইক রেট ৯০-এর ওপরে। কিন্তু আজ (রবিবার) পরিস্থিতি ভিন্ন ছিল। দ্রুত উইকেট পড়েছে এবং অস্ট্রেলিয়াও ভাল বোলিং করছিল। আপনি উইকেটে গিয়েই হেসে খেলে ১০০ রানের জুটি গড়তে পারবেন না।’

তাই বলে টি২০র এই যুগে ৯৬ বলে ৫১! ৩৭ বছর বয়সী এই কিংবদন্তির ইনিংসটি অনেকের চোখেই ঠিক ধোনিসুলভ নয়। এদিকে দরজায় কড়া নাড়ছে ওয়ানডে বিশ্বকাপ। এখন থেকেই দল গোছানোর কাজ সারতে হচ্ছে ভারতীয় টিম ম্যানেজমেন্টকে। ধোনি বিশ্বকাপ দলে থাকবেন কি না, সেই প্রশ্ন কিন্তু আগেই উঠেছে। এবার সাবেক অধিনায়কটির ব্যাটিং পজিশন নিয়ে বিরাট কোহলির সঙ্গে একমত হতে পারলেন না রোহিত শর্মা। কোহলি ভারতীয় দলের অধিনায়ক। স্কোয়াড নির্বাচনে তার মতের গুরুত্বই আলাদা। কিছুদিন আগে চার নম্বর ব্যাটিং পজিশনে অম্বতি রাইডুকে খেলানোর কথা বলেন তিনি। ভারতে ওয়েস্ট ইন্ডিজের সবশেষ সফরে এই পজিশনে ভাল করেছিলেন রাইড়ু। কোহলি তাকে ‘বুদ্ধিমান’ বলে এই পজিশনের জন্য উপযুক্ত বলেই মনে করেন।

কিন্তু কোহলির পছন্দের সঙ্গে একমত হতে পারেননি তারই সহ-অধিনায়ক রোহিত। চার নম্বর ব্যাটিং পজিশনে দলের এই সিনিয়র খেলোয়াড়ের পছন্দ ধোনি। তবে বড় ম্যাচে চাপের মুখে ভারতের ব্যাটিং নিয়ে দুশ্চিন্তা কিন্তু থাকছেই। চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে হেরেছিল ফেবারিট কোহলিরা। ওদিকে এক টিভি অনুষ্ঠানে অশালীন বক্তব্য দিয়ে বিতর্কের জন্ম দেয়া হারদিক পান্ডিয়া ও লোকেশ রাহুলের পরিবর্তে পরের ওয়ানডের জন্য নতুন মুখ শুভমন গিল ও বিজয় শঙ্করকে অন্তর্ভুক্ত করেছে ভারতীয় ম্যানেজমেন্ট। মঙ্গলবার এ্যাডিলেডে অনুষ্ঠিত হবে কোহলিদের সিরিজ বাঁচিয়ে রাখার ওই ম্যাচ।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১০         পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র‌্যাব মহাপরিচালক         শেখ রাসেলের হত্যাকারীরা নর্দমার কীট ও পশুতুল্য ॥ কৃষিমন্ত্রী         ‘শেখ রাসেল স্বর্ণপদক’ দিলেন প্রধানমন্ত্রী         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         বিএনপি হত্যা-ষড়যন্ত্র-সাম্প্রদায়িক রাজনীতির বাহক ॥ কাদের         ২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা         ‘১৫ আগস্টের হত্যাকাণ্ড জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফসল’         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         ঝিনাইদহে জাকির মন্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         সেই তুফানের জামিন বিষয়ে হাইকোর্টের রুল         সাবওয়া ও মা’রিব প্রদেশে অভিযান চালিয়ে অনেক ভূখণ্ড মুক্ত করল ইয়েমেনি বাহিনী         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান         শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         গাইবান্ধায় রকি হত্যা মামলার মুল আসামী গ্রেফতার