শুক্রবার ৮ আশ্বিন ১৪২৮, ২৪ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আর্সেনালকে উড়িয়ে বছর শেষ লিভারপুলের

  আর্সেনালকে উড়িয়ে বছর শেষ লিভারপুলের

স্পোর্টস রিপোর্টার ॥ জার্গেন ক্লপের ছোঁয়ায় আমূলে বদলে যাওয়া লিভারপুল দুর্দান্ত জয়ে ২০১৮ সাল শেষ করতে যাচ্ছে। শনিবার রাতে ইংলিশ প্রিমিয়ার লীগের হাইভোল্টেজ ম্যাচে পিছিয়ে পড়েও অতিথি আর্সেনালকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে লিভারপুল। এ্যানফিল্ডে অনুষ্ঠিত ম্যাচে দ্য রেডসদের হয়ে হ্যাটট্রিক করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবার্টো ফিরমিনো। একটি করে গোল করেন সেনেগালের ফরোয়ার্ড সাডিও মানে ও মিসরীয় তারকা মোহাম্মদ সালাহ।

দুর্দান্ত জয়ে আর্সেনালের ওপর আধিপত্য ধরে রেখেছে লিভারপুল। নিজেদের মাঠে সর্বশেষ পাঁচ লীগ ম্যাচে গানার্সদের কাছে হারেনি তারা। অসাধারণ এই জয়ে প্রিমিয়ার লীগে টানা ২০ ম্যাচ অপরাজিত থাকার অসাধারণ রেকর্ডও গড়েছে লিভারপুল। সেই সঙ্গে অপরাজিত থেকে নতুন বছর ২০১৯ শুরু করাটাও নিশ্চিত হয়েছে। পিছিয়ে পড়ে লিভারপুল গর্জন তুললেও এগিয়ে যেয়ে হারতে হয়েছে টটেনহ্যাম হটস্পারকে। লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে ওলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের কাছে অপ্রত্যাশিতভাবে ৩-১ গোলে হেরেছে স্পার্সরা। এই হারে গত রাতেই তাদের দ্বিতীয় স্থান হাতছাড়া হওয়ার কথা। যদি ম্যানচেস্টার সিটি তাদের ম্যাচটি হেরে না যায়। বর্তমানে ২০টি করে ম্যাচ শেষে এককভাবে শীর্ষে থাকা লিভারপুলের পয়েন্ট ৫৪। ৪৫ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান টটেনহ্যামের।

বিশাল ব্যবধানে জিতলেও ম্যাচের শুরুটা করেছিল আর্সেনালই। স্বাগতিক দর্শকদের স্তব্ধ করে ম্যাচের ১১ মিনিটে এগিয়ে যায় উনাই এমেরির দল। লিভারপুলের দেইয়ান লোভরেনের ভুলে পাওয়া বল এ্যালেক্স আইওবি ক্রস বাড়ান এইন্সলি মেইটল্যান্ড-নাইলসকে। ফাঁকায় থাকা ইংল্যান্ডের এই মিডফিল্ডার প্লেসিং শটে লক্ষ্যভেদ করেন। সমতা ফেরাতে অবশ্য কালক্ষেপণ করেনি লিভারপুল। ১৪ মিনিটে সালাহকে বল বাড়িয়ে ডি বক্সে ঢুকে পড়েন ফিরমিনো। মিসরের ফরোয়ার্ডের বাড়ানো বল থেকে আলতো টোকায় গোল করেন ব্রাজিলিয়ান ফিরমিনো। দুই মিনিট পর আবারও ফিরমিনো জাদু। আর্সেনালের তিন ডিফেন্ডারের বাধা টপকে দৃষ্টিনন্দন গোল করে এগিয়ে দেন লিভারপুলকে।

ম্যাচের ৩২ মিনিটে সালাহার বাড়ানো পাস থেকে লিভারপুলের হয়ে তিন নম্বর গোল করেন সেনেগালের ফরোয়ার্ড সানে। প্রথমার্ধের যোগ করা সময়ে সফল স্পটকিকে লিভারপুলের জয় অনেকটাই নিশ্চিত করে দেন সালাহ। ডি বক্সে মধ্যে মিসরের এই ফরোয়ার্ড ফাউলের শিকার হন। এর ফলে আর্সেনালের পিয়েরে-এমেরিক আউবামেয়াং ও টটেনহ্যাম হটস্পারের হ্যারি কেনের সঙ্গে ১৩ গোল নিয়ে যৌথভাবে গোলদাতার তালিকায় শীর্ষে উঠেছেন সালাহ। বিরতির পর ৬৫ মিনিটে ফিরমিনো পেনাল্টি থেকে গোল করে হ্যাটট্রিক পূরণ করেন। ডি বক্সে লোভরেনকে আর্সেনালের সেয়াদ কোলাশিনাচ ফাউল করলে পেনাল্টি পায় স্বাগতিকরা। বাকি আধাঘণ্টারও বেশি সময়ে আরও কয়েকটি সহজ সুযোগ নষ্ট করে লিভারপুল। তা না হলে লজ্জার মালাটা আরও বড় হতে পারতো গানার্সদের।

ম্যাচ শেষে হ্যাটট্রিকম্যান ফিরমিনোর প্রশংসায় পঞ্চমুখ হন লিভারপুলের সুইস মিডফিল্ডার জারদান শাকিরি। তিনি বলেন, ফিরমিনো অসাধারণ খেলেছে। হ্যাটট্রিক পাওয়াটা তার প্রাপ্য ছিল। নিয়মিত গোল করে চলা শাকিরি বলেন, গোল করার মতো খেলোয়াড় দলে পাওয়া সবসময়ই ভাল। ফিরমিনোর করা দ্বিতীয় গোলটি এককথায় অসাধারণ। সে হ্যাটট্রিক পাওয়ার পুরো যোগ্য ছিল এবং আমি তাকে নিয়ে খুশি। আশাকরি সে এভাবেই চালিয়ে যাবে। সুইজারল্যান্ডের সুপার সাব বলেন, এটা শীর্ষ পর্যায়ের ম্যাচ ছিল। অবশ্যই আর্সেনালের মান আছে এবং সেটা আপনারা দেখেছেন তাদের করা প্রথম গোলটিতে। আর্সেনালের গোলটা আমাদের জেগে ওঠার জন্য ছোট একটা ডাক ছিল। গোলটা খাওয়ার পর আমরা ঝাঁপিয়ে পড়েছিলাম এবং গোল করে ১-১ সমতায় ফিরিয়েছিলাম। যেটা আমাদের জন্য ম্যাচটা বদলে দেয়ার এবং শেষ পর্যন্ত জেতার জন্য বড় দিক ছিল।

লিভারপুল কোচ জার্গেন ক্লপ অপরাজিত থেকে বছর শেষ করতে পেরে খুশি। তবে তিনি নতুন বছরটাকে চ্যালেঞ্জ হিসেবে নিচ্ছেন। শাকিরির মতো তিনিও ফিরমিনোর উচ্ছ্বসিত প্রশংসা করেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৩০৩৯৪২৭০
আক্রান্ত
১৫৪৭১৭৬
সুস্থ
২০৭১৩০০৩৫
সুস্থ
১৫০৬১৩৬
শীর্ষ সংবাদ:
করোনায় মানিকগঞ্জে শিক্ষার্থীর মৃত্যু         রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্রের ১৮ কোটি ডলার সহায়তা         বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি         সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র ইসরাইলের ভবিষ্যত নিশ্চিতের উপায় ॥বাইডেন         গ্রামীণ ব্যাংকের বিরুদ্ধে ৬৭ কোটি টাকার ভ্যাট ফাঁকির তথ্য         ২৬ বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়ে সতর্কতা করল ইউজিসি         ১৮ বছরের নিচে সবাই শিশু, বিষয়টি ভাবনার সময় এসেছে : স্বরাষ্ট্রমন্ত্রী         রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক, তাদের অবশ্যই ফিরে যেতে হবে         উধাও হওয়া টাকা ভিভিআইপি গ্রাহককে দেওয়া হয়েছে ॥ ইউনিয়ন ব্যাংক         ইউনিয়ন ব্যাংকের তিন কর্মকর্তাকে প্রত্যাহার         ‘এক কোটির অধিক লোককে একসঙ্গে ভ্যাকসিন দেয়া হবে’         ‘কিশোর গ্যাং বিশাল চ্যালেঞ্জ তৈরি করেছে’         ‘ধান্দাবাজদের কারণেই ২১০ পত্রিকা বন্ধের ব্যবস্থা’         সাহস থাকলে তারেককে দেশে ফিরিয়ে আনুন ॥ কাদের         পুলিশের লাঠিচার্জে ছত্রভঙ্গ ই-অরেঞ্জ গ্রাহকদের বিক্ষোভ মিছিল         দেশে এলো সিনোফার্মের আরও ৫০ লাখ টিকা         টিকাকে বৈশ্বিক জনসম্পদ করুন ॥ শেখ হাসিনা         শাহজালালে দুই কোটি টাকার সোনার বারসহ আটক ১         রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্রের আরও ১৮ কোটি ডলার ঘোষণা         যুক্তরাষ্ট্রে ফাইজারের বুস্টার ডোজের অনুমোদন