রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুর্ঘটনায় পড়ল এ্যাপলের চালকবিহীন গাড়ি

এ্যাপলের মালিকানাধীন একটি স্বচালিত গাড়ি সড়ক দুর্ঘটনা ঘটিয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সড়ক কর্তৃপক্ষ। দুর্ঘটনায় পড়া গাড়িটি ছিল একটি পরিবর্তিত লেক্সাস আরএক্স৪৫০এইচ। গাড়িটিতে ছিল স্বয়ংক্রিয় সেন্সর ব্যবস্থা। দুর্ঘটনায় পড়ে গাড়িটি মেশিনে মাঝারি মানের ক্ষতি হয়েছে। তবে, গড়ির ভেতরে থাকা মানুষেরা নিরাপদেই আছেন বলে জানানো হয়েছে। এ্যাপলের এই গাড়িটি একটি অত্যন্ত উচ্চাভিলাষী একটি প্রকল্পের অংশ। প্রকল্পটির যার নাম ‘প্রজেক্ট টাইটান’। ২৪ অগাস্টে ঘটে যাওয়া এই দুর্ঘটনা নিয়ে এ্যাপল থেকে এখনও কেউ কোন মন্তব্য করেনি। তবে, মানুষের মধ্যে এই মর্মে একটা কথা রটেছে যে, এ্যাপল ভবিষ্যতে একটা একেবারে শতভাগ এ্যাপল কার তৈরি করতে চায়। আর না হলেও অন্তত বর্তমানের গাড়িগুলোতে যোগ করতে চায় স্বয়ংক্রিয় প্রযুক্তি। তবে, এ্যাপলের এই প্রকল্পের কথা এখন জনগণ জেনেছে। জানা গেছে যে, এ্যাপলের এখন ৬৬টি গাড়ি রাস্তায় রয়েছে এবং ১১১ জন চালক এই গাড়ি পরিচালনার জন্য রেজিস্ট্রেশন করেছে।

ক্যালিফোনিয়ায় থাকা অন্য যে কোন কোম্পানির মতো এ্যাপলকেও নিয়মিত সরকারে স্টেট ডিপার্টমেন্ট অফ মোটর ভেহিকেলস অফিসে রিপোর্ট দাখিল করতে হয়। এমনকি ছোটোখাটো কোন সড়ক দুর্ঘটনায় পড়লে সেটিও রিপোর্ট করতে হয়। ডিএমভির (মোটরযান বিভাগ) পক্ষ থেকে যে তথ্য প্রকাশ করা হয়েছে, তাতে দেখা যাচ্ছে যে, এ্যাপলের গাড়িটি তখন সানিভেলের একটি রাস্তায় ছিল।

শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান         যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল তুরস্ক