বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভুল স্বীকার আম্পায়ার তানভীরের

স্পোর্টস রিপোর্টার ॥ বিতর্কিত এক ‘নো বল’ ডাকায় সমালোচনার ঝড় ক্রিকেট বিশ্বে। বাংলাদেশী আম্পায়ার তানভীর আহমেদ গত শনিবার মিরপুরে অনুষ্ঠিত বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ তৃতীয় ও শেষ টি২০ ম্যাচে ওই ঘটনার জন্ম দিয়ে এখন ব্যাপকভাবে আলোচিত। কারণ, তার ওই ‘নো বল’ ডাকার কারণে ম্যাচ ৮ মিনিট বন্ধ ছিল এবং ম্যাচ রেফারিসহ কর্মকর্তাদের নেমে আসতে হয়েছিল ক্যারিবীয় অধিনায়ক কার্লোস ব্রেথওয়েটকে বোঝানোর জন্য। শেষ পর্যন্ত তানভীরের দেয়া সিদ্ধান্ত বহাল থাকলেও রিপ্লে অনুসারে নিশ্চিত হয়েছে পেসার ওশান টমাসের করা বলটি ‘নো’ ছিল না। তাই সমালোচনা থেমে নেই। আম্পায়ার তানভীর তার ভুল স্বীকার করেছেন। এর পাশাপাশি আত্মপক্ষ সমর্থন করে জানিয়েছেন, আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারিংয়ে নতুন হওয়াতে ভুল হতেই পারে। উল্লেখ্য, এ সিরিজেই আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারিংয়ে অভিষেক হয়েছে তার।

ক্যারিবীয় পেসার টমাসের করা চতুর্থ ওভারেই শেষ বলে লিটন কুমার দাস লং অফে ক্যাচ দিয়েছিলেন, তা ধরেছিলেনও ফিল্ডার। কিন্তু আম্পায়ার তানভীর আগেই ‘নো’ ডেকেছিলেন। যদিও রিপ্লেতে দেখা যায় টমাসের পা বল ছোড়ার সময় লাইনের ভেতরেই ছিল। তাই ক্যারিবীয় অধিনায়ক রিভিউ আবেদন করেন। কিন্তু সেটিও নাকচ করে দেন তানভীর। তাই ব্রেথওয়েট টিভি আম্পায়ার গাজী সোহেল ও অপর আম্পায়ার মাসুদুর রহমানের সঙ্গে তর্কে লিপ্ত হন। খেলা বন্ধ হয়ে যায়। শেষ পর্যন্ত ম্যাচ রেফারি জেফ ক্রো মাঠে নেমে সীমানা দড়ির কাছে এসে ব্রেথওয়েটকে বুঝিয়ে শান্ত করেন। প্রায় ৮ মিনিট খেলা বন্ধ ছিল। আম্পায়ারের সিদ্ধান্তই বহাল থাকলে পরের বলটিতে ফ্রি-হিট পেয়ে সৌম্য সরকার ছক্কাও হাঁকিয়ে দেন। শেষ পর্যন্ত অবশ্য সেই চরম ভুল সিদ্ধান্ত ক্যারিবীয়দের ক্ষতির কারণ হয়নি, তারাই জিতেছে ম্যাচ এবং সেইসঙ্গে সিরিজও। এই সিরিজের ৩ টি২০ ম্যাচেই মাঠে আম্পায়ারের দায়িত্ব পালন করেছেন তানভীর। এর মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে তার আম্পায়ারিংয়ের অভিষেক হয়েছে। তিনি এখন এই বিতর্ক নিয়ে বললেন, ‘নো বলের ক্ষেত্রে সবসময়ই পায়ের একটা ব্যাপার এবং উভয় পা পরস্পরের কত দূরত্বে আছে সেটার ব্যাপার থাকে। যদি বোলার দ্রুত লাফিয়ে ওঠে সেক্ষেত্রে খুবই কঠিন হয়ে পড়ে পা ঠিক কোথায় ছিল। আমি তো আন্তর্জাতিক ক্রিকেটে নতুন, তাই ভুলটা করেছি।’ এছাড়া রিপ্লেতে তার সিদ্ধান্ত ভুল নিশ্চিত হয়ে গেলেও তা পাল্টানো হয়নি। এর কারণ হিসেবে তানভীর বলেন, ‘আউটের সিদ্ধান্তগুলো রিভিউয়ের সুযোগ আছে, কিন্তু নো বলের ক্ষেত্রে নেই।’

এই ভুল স্বীকারের পর আত্মপক্ষ সমর্থন করে তানভীর বলেন, ‘যদি আমার অতীত আম্পায়ারিংয়ের রেকর্ড দেখেন, তাহলে দেখবেন বাজে কোন ইতিহাস নেই। এটাই হয় তো একমাত্র ভুল। ইনশাআল্লাহ আমি খুব ভালভাবে ফিরব। সবারই ভাল ও খারাপ দিন থাকে।

একটা দিন আমার খারাপ গেছে। আমি অন্য কোন বিষয় নিয়ে না ভেবে ভুলটা নিয়েই ভাবছি।’ তবে তানভীর যতই বলুন তার অতীত রেকর্ড ভাল, আসলে ঢাকা প্রিমিয়াল ডিভিশন ক্রিকেট লীগেও (ডিপিএল) তার কিছু সিদ্ধান্তে বিতর্ক হয়েছে। ২০১৬ সালে তার দেয়া স্টাম্পিংয়ের সিদ্ধান্তে প্রতিবাদ জানিয়ে আবাহনী লিমিটেড অধিনায়ক তামিম ইকবাল মাঠ ছেড়ে যান। সেই ম্যাচটি পরবর্তীতে পরিত্যক্তই ঘোষণা করতে হয়েছিল।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫৩৮৪৪
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬২৯৫৩
শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে অনেকের মধ্যে গা-ছাড়া ভাব দেখা দিয়েছে ॥ সেতুমন্ত্রী         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং         সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা ভারতসহ তিন দেশের নাগরিকদের         এবার কিউবার ওপর মার্কিন নিষেধাজ্ঞা         সংসদ ভবন উন্নয়ন কার্যক্রমের উপস্থাপনা প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী         সৌদিতে আকামার মেয়াদ বাড়ল ২৪ দিন         ক্ষমতা দখলের চক্রান্ত ॥ জেদ্দায় বিএনপি-জামায়াতের সঙ্গে গোপন বৈঠক         দেশে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে ॥ অর্থমন্ত্রী         সঠিক উচ্চতা বজায় রেখেই পদ্মা সেতুতে রেল সংযোগের সুপারিশ         সহকর্মীকে ধর্ষণ ॥ ভিপি নূরসহ অপরাধীদের গুমর ফাঁস         চট্টগ্রামে পর্যটন ঘিরে ৪ মহাপরিকল্পনা         ১৮.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে