শনিবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শ্রীপুরে পাটের কারখানায় অগ্নিকান্ড, আহত ১

শ্রীপুরে পাটের কারখানায় অগ্নিকান্ড, আহত ১

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ গাজীপুরে শ্রীপুরের সারাহ্ কম্পোজিট মিলস্ লিমিটেড নামের একটি পাটের কারখানায় ও কারখানার গোডাউনে সোমবার ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। আগুনে মালামাল ও মেশিনপত্রসহ ওই কারখানা পুড়ে গেছে ও ক্ষয়ক্ষতি হয়েছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট প্রায় ৩ ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। তবে আগুন পুরোপুরি নেভাতে সন্ধ্যা পর্যন্ত ড্যাম্পিংয়ের কাজ করছিল ফায়ার সার্ভিসের কর্মীরা।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আক্তারুজ্জামান ও স্থানীয়রা জানান, শ্রীপুরের কেওয়া বাজারস্থিত সারাহ্ কম্পোজিট মিলস্ লিমিটেড নামের পাটের কারখানায় সোমবার উৎপাদন চলছিল। রাতের শিফটের কাজ শেষে সকালে শ্রমিকরা ডিউটি বদল করছিল। এসময় কারখানার মূল ভবনের ব্রেকিং কার্ড রুমে পাট প্রসেজিংয়ের সফ্টনারনার মেশিন থেকে হঠাৎ আগুনের সুত্রপাত ঘটে। মুহুর্তেই আগুন নিয়ন্ত্রণহীন হয়ে পড়ে এবং কারখানার শেড থেকে আগুন গুদামে থাকা পাট, পাটজাত দ্রব্যাদি, জিও ব্যাগ ও জিও তৈরীর ক্যামিকেলসহ বিভিন্ন মালামালে ছড়িয়ে ভয়াবহ আকার ধারণ করে। কারখানার কর্মী ও স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করে ব্যর্থ হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের জয়দেবপুর স্টেশনের ৩টি, শ্রীপুর স্টেশনের ৩টি এবং ভালুকা ফায়ার স্টেশনের ২টিসহ মোট ৮টি ইউনিটের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করেন। প্রায় ৩ ঘন্টা পর সকাল ৯ টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। তবে সন্ধ্যা পর্যন্ত আগুন পুরোপুরি নেভাতে পারেনি ফায়ার সার্ভিসের কর্মীরা। তারা আগুন পুরোপুরি নেভাতে সন্ধ্যা পর্যন্ত ড্যাম্পিংয়ের কাজ করছিল।

কারখানার নিজস্ব পানির কোন উৎস না থাকায় দুর থেকে পানি এনে আগুন নেভাতে অনেকটা বেগ পেতে হয়েছে। আগুনের দৃশ্য মুঠোফোনে ধারণ করতে গিয়ে এক ব্যক্তি আহত হয়। সে কারখানার কর্মী কি-না বা তার পরিচয় জানা যায়নি। আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষনিকভাবে নির্ণয় করা সম্ভব হয় নি। তবে আগুনে মালামাল ও মেশিনপত্রসহ ওই কারখানা পুড়ে গেছে ও ক্ষয়ক্ষতি হয়েছে।

কারখানার সিনিয়র ম্যানেজার জিয়াউল হক খান জানান, কারখানাটিতে মূলতঃ জুট ইয়ার্ন (পাটের সূতা), জিও ব্যাগ ও পাটের বস্তা তৈরী করা হয়। কারখানার ব্রেকার কার্ডের ৮নং মেশিন থেকে আগুনের সূত্রপাত হয়। ঘটনার সময় বাতাস থাকায় আগুন মুহুর্তেই পাশের গোডাউনের শেডে ছড়িয়ে পড়ে। এতে কারখানা ও দুইটি শেডের ভেতরে থাকা সমস্ত মালামাল পুড়ে যায়। তবে তাৎক্ষণিক ভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা সম্ভব হয়নি।

শীর্ষ সংবাদ:
গোটা বিশ্বের বিস্ময় ॥ উন্নয়ন সমৃদ্ধির মহাসোপানে বাংলাদেশ         সাকিবকে নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ         আমরা শিক্ষিত বেকার চাই না ॥ শিক্ষামন্ত্রী         কুয়েট বন্ধ ঘোষণা         রফতানি আয় পাঁচ দশকে ৯৬ গুণ বেড়েছে         রামপুরায় শিক্ষার্থীদের অবস্থান, আজ দেখাবে লালকার্ড         প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন গাদ্দাফি পুত্র সাইফ         গণফোরামের কাউন্সিলে জামায়াতের রাজনীতি নিষিদ্ধের দাবি         আরও এগিয়ে গেছে বঙ্গবন্ধু টানেলের নির্মাণ কাজ         মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা         একাব্বর হোসেনের আসনে নৌকার মাঝি খান আহমেদ শুভ         নারায়ণগঞ্জ সিটিতে আইভীই নৌকার মাঝি         ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত