রবিবার ৪ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রেকর্ড হ্যাটট্রিক চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

 রেকর্ড হ্যাটট্রিক চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

জাহিদুল আলম জয় ॥ সবধরনের ফুটবলে চলতি মৌসুমে সাফল্য না পেলেও ফিফা ক্লাব বিশ্বকাপে গৌরবময় রেকর্ড গড়েছে রিয়াল মাদ্রিদ। টানা তিনবার অর্থাৎ ঐতিহাসিক হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়েছে স্প্যানিশ পরাশক্তিরা। শনিবার রাতে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির শেখ আবু জায়েদ স্পোর্টস সিটি স্টেডিয়ামে ফাইনাল মহারণে স্বাগতিক ক্লাব আল-আইনকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে গ্যালাক্টিকোরা।

এর ফলে টানা তিনবারসহ রেকর্ড সর্বোচ্চ চারবার ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতলো রিয়াল। যে কারণে চিরপ্রতিদ্ব›দ্বী বার্সিলোনাকে পেছনে ফেলেছে সান্টিয়াগো বার্নাব্যুর ক্লাবটি। কাতালানরা ক্লাব বিশ্বকাপ জিতেছে তিনবার। চলতি সপ্তাহের শুরুতে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে লস ব্লযাঙ্কোসের সাবেক কোচ জোশে মরিনহোকে বরখাস্তের পর রিয়াল কোচ সান্টিয়াগো সোলারির ভবিষ্যত নিয়েও গুঞ্জন শুরু হয়েছিল। যে কারণে এই ট্রফিটি তার বেশ প্রয়োজন ছিল। এ লক্ষ্যে তিনি ফাইনালে শক্তিশালী একাদশ গঠন করেন। ম্যাচে ফিফা, ইউরোপ ও বিশ্বকাপ সেরা লুকা মডরিচ, টনি ক্রুস, গ্যারেথ বেলকে নিয়ে শক্তিশালী একাদশ গঠন করেন। এই জয়ে ক্রুসও অসাধারণ রেকর্ড গড়েছেন। তিনিও চারটি ক্লাব বিশ্বকাপ জয়ের কৃতিত্ব দেখিয়েছেন।

প্রাধান্য বিস্তার করে খেলা রিয়াল ম্যাচের ১৪ মিনিটে মডরিচের গোলে এগিয়ে যায়। প্রথমার্ধে আর গোল না পেলেও বিরতির পর জয় নিশ্চিত করে তারা। ৬০ মিনিটে মার্কোস লোরেন্টের গোলে ব্যবধান দ্বিগুণ করে গ্যালাক্টিকোরা। অধিনায়ক সার্জিও রামোস ৭৮ মিনিটে রিয়ালের পক্ষে তৃতীয় গোল করেন। মাঝে ৮৬ মিনিটে টিসুকাসা শিওতানির সান্ত¡নাসূচক গোল ব্যবধান কমালেও ইয়াহিয়া নাদেরের ইনজুরি টাইমে আত্মঘাতী গোলে বড় জয় নিয়েই শিরোপা নিশ্চিত করে রিয়াল। এই নিয়ে গত ১৩ ম্যাচে ১১তম জয় তুলে নিয়েছে সোলারির দল। অক্টোবরে জুলেন লোপেতেগুইয়ের বরখাস্তের পর কোচ হিসেবে দায়িত্ব পাওয়ার পর এটাই সোলারির প্রথম শিরোপা।

অথচ ম্যাচের শুরুটা দারুণ করেছিল আল-আইন। ক্লাবের সুইডিশ স্ট্রাইকার মার্কোস বার্গের বল রিয়াল গোলরক্ষক থিবাট কুর্তোয়া আটকে দিলে এগিয়ে যাওয়া হয়নি স্বাগতিকদের। কিন্তু বার্গের এই ব্যর্থতাকে পাত্তা না দিয়ে রিয়াল প্রথম গোল তুলে নিতে খুব বেশি দেরি করেনি। করিম বেনজেমার সহায়তায় বাঁ পায়ের কার্লিং শটে সফরকারীদের এগিয়ে দেন ক্রোয়েট তারকা মডরিচ। ২৩ বছর বয়সী মিডফিল্ডার লোরেন্টে অনেকটা একক প্রচেষ্টায় ক্লাবের হয়ে ক্যারিয়ারের প্রথম গোল করলে ব্যবধান দ্বিগুণ হয় রিয়ালের। এরপর মডরিচের কর্নার থেকে আল-আইন ডিফেন্ডারদের মাথার ওপর দিয়ে রামোসের ট্রেডমার্ক হেডে মূলত রিয়ালের বড় জয় নিশ্চিত হয়। টিম ওয়েলিংটনের বিপক্ষে ৩-০ গোলে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত সমতায় ফিরে টাইব্রেকারে ৪-৩ গোলে জয়ী হয়ে আল-আইন সকলকে বিস্মিত করেছিল। আর শেষ চারে রিভারপ্লেটকেও টাইব্রেকারে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে আবুধাবির জায়ান্টরা। কিন্তু ফাইনালে আর চমক ধরে রাখতে পারেনি ক্লাবটি। ফাইনাল শেষে উচ্ছ¡সিত রিয়াল কোচ সান্টিয়াগো সোলারি বলেন, এই খেলোয়াড়দের জন্য এই জয়টা প্রাপ্য ছিল। অনেক বেশি পরিশ্রম করেই তারা এখানে পৌঁছেছে। রিয়ালকে অনেকগুলো শিরোপা উপহার দিয়েছে। তারা টানা তৃতীয়বারের মতো ক্লাব বিশ্বকাপের শিরোপা জয় করে আবারও রিয়ালকে গর্বিত করেছে। যা আমি মনে করি ক্লাবের জন্য অনেক বড় একটি প্রাপ্তি। রিয়ালের হয়ে প্রথম গোলের স্বাদ পাওয়া লোরেন্টে বলেন, এটাই আমরা নিজেদের কাছ থেকে আশাকরি। প্রতি সপ্তাহে পরিশ্রমের ফসল এই শিরোপা। সিনিয়র দলের হয়ে এটাই আমার প্রথম গোল, আর ফাইনাল ম্যাচে গোল পাওয়ার থেকে আনন্দের আর কি হতে পারে।

রিয়াল গোলরক্ষক কুর্তোয়া ম্যাচ শেষে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর প্রসঙ্গ টেনে বলেন, রোনাল্ডোর জায়গা অপূরণীয়। সে যা করেছে, আপনি তা ভুলে যেতে পারেন না। কিন্তু সে আর এখানে নেই। তাই এখন অন্য খেলোয়াড়দের সময় সেভাবে গোল করার যেমনটা রোনাল্ডো করতো। ঠিক যেমনটা ক্লাব বিশ্বকাপের সেমিফাইনালে বেল করেছে। আমরা যদি তা করতে পারি দারুণ হবে। আশাকরি সেটা হবে।

শীর্ষ সংবাদ:
নির্দিষ্ট এলাকার বাইরে কল কারখানা নয়         তিন বন্দর দিয়ে ভারতে আটকে থাকা পেঁয়াজ আসা শুরু         দুর্নীতির বিরুদ্ধে শুদ্ধি অভিযান অব্যাহত রয়েছে ॥ কাদের         কওমি বড় হুজুর আল্লামা শফীকে চিরবিদায়         ওষুধ খাতের ব্যবসা রমরমা         করোনার নমুনা পরীক্ষা ১৮ লাখ ছাড়িয়েছে         করোনা সংক্রমণ বাড়ছে ॥ ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ         বিশেষ মহলের ইন্ধন-ভাসানচরে যাবে না রোহিঙ্গারা         তুলা উৎপাদনে গুরুত্ব দিচ্ছে সরকার         দগ্ধ আরও দুজনের মৃত্যু, তিতাসের গ্রেফতার ৮ জন দুদিনের রিমান্ডে         শিক্ষার ক্ষতি পোষাতে বিশেষ প্রকল্প আগামী মাস থেকেই ॥ করোনায় সব লণ্ডভণ্ড         আর কোন জিকে শামীম নয় ॥ গণপূর্তের দৃশ্যপট পাল্টেছে         ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বই অধিকাংশ খুনের কারণ         এ্যাটর্নি জেনারেলের অবস্থার উন্নতি         বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু