শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাগদাদের সুরক্ষিত গ্রিন জোন খুলে দেয়া হচ্ছে

  • আইএসের বিরুদ্ধে বিজয় বার্ষিকী উদ্যাপন

ইরাকের রাজধানী বাগদাদের সুরক্ষিত এলাকার চারপাশে সিমেন্টের তৈরি দেয়ালগুলোর অপসারণ শুরু করেছে। দেশটি প্রচুর ত্যাগের বিনিময়ে ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের বিরুদ্ধে বিজয় অর্জনের বার্ষিকী উদ্যাপনের লক্ষ্যে দেশব্যাপী উদ্যাপন অনুষ্ঠানের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রতীকী উদ্যোগ হিসেবে যান চলাচলের জন্য তথাকথিত গ্রিন জোনের অংশবিশেষ খুলে দিচ্ছে। খবর গার্ডিয়ান অনলাইনের।

এ অত্যন্ত নিরাপত্তা এলাকার অংশবিশেষ খুলে দেয়া হচ্ছে দেশের সার্বিক নিরাপত্তা পরিস্থিতির প্রতি আস্থা বৃদ্ধির প্রতীকস্বরূপ। দুর্নীতি ও জনগণের প্রতি অপর্যাপ্ত সেবার বিরুদ্ধে বিক্ষোভের পর স্বচ্ছতা উদ্যোগ প্রচারও এর লক্ষ্য। ইরাকে ২০০৩ যুক্তরাষ্ট্র- নেতৃত্বাধীন হামলা এবং দুর্ভেদ্য দেয়াল ও কাঁটাতারের বেড়া দিয়ে ঘিরে দেয়ার পর টাইগ্রিসের পশ্চিম তীরের এ এলাকাটি বিদেশী দূতাবাস ও গুরুত্বপূর্ণ সরকারী ভবনের অবস্থান হয়ে ওঠে এবং বেশিরভাগ ইরাকীদের জন্য প্রবেশাধিকার নিষিদ্ধ থাকে এখানে। পার্শ্বস্থ কয়েকটি রাস্তার অংশবিশেষ খুলে দেয়ার সিদ্ধান্ত বাস্তবায়নে বিলম্ব করা হয়েছে বারবার এবং এরপর আইএসের বিরুদ্ধে ইরাকের বিজয়ের প্রথম বার্ষিকীর সঙ্গে সামঞ্জস্য রেখে এবার সিদ্ধান্ত কার্যকর করা হয় যদিও রাস্তাগুলো প্রাথমিকভাবে দৈনিক ৫ ঘণ্টা খোলা থাকবে।

সরকার ৩ বছরের কঠোর যুদ্ধের পর গত ডিসেম্বরে বিজয় ঘোষণা করে। লড়াইয়ে নিহত হয়েছে হাজার হাজার লোক এবং গৃহহীন হয়েছে কয়েক লাখ মানুষ। শহরগুলো ও পার্শ্ববর্তী এলাকা পরিণত হয়েছে ইট-সুরকির ধ্বংসাবশেষে। সোমবারকে জাতীয় ছুটির দিন ঘোষণা করা হয় এবং দুপুরে কিছুক্ষণ নীরবতা পালন করা হয়। রাজধানীতে তল্লাশিস্থানগুলো ইরাকী পতাকা ও বেলুন দিয়ে সাজানো হয়। নিরাপত্তা বাহিনীর সদস্যরা দেশপ্রেমের সঙ্গীত গেয়ে রাস্তাগুলো টহল দেয়। রাজধানীতে সুন্নি-অধ্যুষিত আজামাইয়া হতে তল্লাশি চৌকিগুলোয় নিরাপত্তা বাহিনীর সদস্যদের পুষ্পবিতরণে নেতৃত্বদানকারী সামির আল-ওবাইদি বলেন, দেশ গঠনের জন্য বিজয় অর্জন ও নিরাপত্তা প্রতিষ্ঠায় সম্পৃক্ত স্থিতিশীলতা সরকারের জন্য এক সোনালি সুযোগ। তিনি বলেন, সকল ইরাকীর প্রতি সমআচরণ গুরুত্বপূর্ণ যাতে করে তারা অনুভব করেন যে, তাদের ত্যাগ প্রশংসিত।

সরকার গঠন ও আগামী বছরের বাজেট প্রণয়নের বিষয়ে রাজনৈতিক আন্তঃবিরোধের মধ্যে উদ্যাপিত হচ্ছে, এ বার্ষিকী।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ২ মৃত্যু, হাসপাতালে ১৮৯         আমতলীতে দুই পরিবহন গাড়ীর মুখোমুখি সংঘর্ষে মা-ছেলে নিহত, আহত ৩০         ৭ দিনের রিমান্ডে ইকবাল         নিজের বন্দুকের গুলিতে আত্মহত্যা করল বিজিবি সদস্য         বিপুল পরিমাণ অস্ত্রসহ শীর্ষ প্রতারক গ্রেফতার         হাইতিতে অপহৃত ১৭ জন মিশনারিদের হত্যার হুমকি         কৃষিকে যান্ত্রিকীকরণ করতে তিন হাজার কোটি টাকার প্রকল্প         ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট