বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতে চিকিৎসা ভ্রমণ থাকা খাওয়ার সুবিধা নিয়ে চালু হলো সুপার স্মার্ট কার্ড

অর্থনৈতিক রিপোর্টার ॥ চিকিৎসা, ভ্রমণ, থাকা-খাওয়াসহ নানাবিধ সুযোগ-সুবিধা নিয়ে চালু হলো সুপার স্মার্ট কার্ড। সম্প্রতি জাতীয় প্রেসক্লাবে এ কার্ডের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভারতের বিভিন্ন হাসপাতাল থেকে আগত প্রতিনিধি ও বিশেষজ্ঞ চিকিৎসকরা।

ভারতে চিকিৎসার জন্য গিয়ে আর যেন বাংলাদেশের কোন নাগরিককে প্রতারিত হতে না হয়, সে জন্যই সুপার স্মার্ট কার্ডের মাধ্যমে প্রয়োজনীয় সেবা প্রদান করা হবে জানান আগত অতিথিরা। প্রতিটি ক্ষেত্রেই একটি নির্দিষ্ট পরিমাণের ছাড়ের ব্যবস্থা থাকবে বলেও জানান তারা। বাংলাদেশের ৬৪টি জেলায় খুব শীঘ্রই সুপার স্মার্ট কার্ডের তথ্যকেন্দ্র খোলার মাধ্যমে সেবার মান আরও বৃদ্ধি করার পরিকল্পনার কথাও তুলে ধরেন সংশ্লিষ্টরা। কার্ডটি প্রিপেইড ও পোস্ট পেইড মূল্য ১৫০০ টাকা। মেয়াদ এক বছর। অনলাইনে এই কার্ড বিক্রি করার সুযোগ রাখা হয়েছে।

ভারতের জেনেসিস হাপাতালের প্রতিনিধি ডাঃ পুর্ণেন্দু রায় বলেন, ভারতে চিকিৎসার জন্য গিয়ে আর যেন কোন বাংলাদেশের নাগরিককে প্রতারিত হতে না হয় সে জন্যই এ সুপার স্মার্ট কার্ড। ভারত সম্পর্কে তথ্য কম থাকায় বাংলাদেশের লোকজন দালাল, চোর, বাটপারের খপ্পরে পড়েন। এতে বিভিন্ন পরিষেবা তারা উচ্চ মূল্যে কিনে থাকেন। আর এ ঘটনা থেকে মুক্তি পেতে সুপার এ স্মার্ট কার্ড।

তিনি জানান, বিমানের টিকেটি থেকে শুরু করে হোটেলে থাকা খাওয়ার খরচ। এমনকি সবচেয়ে স্বল্পমূল্যে কোথায় সেবা পাওয়া যাবে তার তথ্যও থাকবে এই স্মার্ট কার্ডে। বাংলাদেশে ৬৪ জেলায় এই স্মার্ট কার্ড বিক্রি হবে। চেন্নাইয়ের গ্লোবাল হাসপাতলের প্রতিনিধি কাজী গিয়াসউদ্দিন বলেন, তাদের হাসপাতাল ভারতের অন্যতম একটি হাসপাতাল। যেটি প্রথম ফুসফুস প্রতিস্থাপন করে ইতিহাস সৃষ্টি করেছে। এই হাসপাতালে হার্ট, কিডনি, লিভার ট্রান্সপ্লান্টের কাজ হয়। যারা স্মার্ট কার্ডের গ্রাহক হবেন তাদের ৫০ শতাংশ কমিশন দেয়া হবে।

সুপার স্মার্ট কার্ডের প্রতিনিধি অনির্বাণ দত্ত জানান, প্রাথমিক অবস্থায় ভারতের বিভিন্ন প্রদেশের শতাধিক হাসপাতাল, হোটেল-রেস্টুরেন্ট, ট্রান্সপোর্টসহ বিভিন্ন শপিং মলে এই সুপার স্মার্ট কার্ডটি ব্যবহার করা যাবে। পর্যায়ক্রমে ভারতসহ এশিয়ার বিভিন্ন দেশে এই কার্ডের সেবা চালু করা হবে।

যেসব সেবা পাওয়া যাবে: স্বল্পমূল্যে বিমান পরিষেবা, সারা ভারতে স্বল্পমূল্যে বাস টিকেট, সারা ভারতে স্বল্পমূল্যে হোটেল বুকিং, খুব সহজে ডাক্তারের এ্যাপয়েন্টমেন্ট, সারা ভারতে ডায়াগনস্টিক সেন্টারগুলিতে স্বল্পমূল্যে স্বাস্থ্য পরীক্ষা, সারা ভারতে স্বল্পমূল্যে হলিডে প্যাকেজ, বাংলাদেশে ন্যায্যমূল্যে ওষুধ সরবরাহ এবং ভারতে স্বল্পমূল্যে ওষুধ ক্রয়, বিভিন্ন হাসপাতাল থেকে ভিসা পাওয়ার জন্য আমন্ত্রণ পত্র, যাতায়াতের জন্য স্বল্পমূল্যে সব ধরনের গাড়ি পরিষেবা, স্থানীয় গাইড পরিষেবা, কোন রকম সার্ভিস চার্জ ছাড়াই ন্যায্যমূল্যে ফোরেক্স সরবরাহ এবং বিনামূল্যে সিম সরবরাহ।

শীর্ষ সংবাদ:
ববিতে ক্লাশ শুরু হবে বৃহস্পতিবার         বরিশালে ৯৯.৩ মিলিমিটার বৃষ্টি রের্কড         নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন থেকে ছুড়া হয়েছে ॥ উত্তর কোরিয়া         জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী         শরীয়তপুরে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনে ভাঙ্গছে নদী ও খাল         তিস্তায় হটাৎ ভয়াবহ বন্যায় রেড এ্যালার্ট ॥ ফ্লাড ফিউজ বিধ্বস্থ হবার মুখে         শ্রীনগরে অগ্নিদগ্ধ ভাইয়ের পর মারা গেল বোন         মাঝে মধ্যে পাপন ভাইয়ের পরামর্শ খারাপ নয়, ভাল ॥ সাকিব         মেসি-এমবাপের নৈপুণ্যে পিএসজির রোমাঞ্চকর জয়         ৫ গোলের নাটকীয় লড়াইয়ে আতলেতিকোকে হারাল লিভারপুল         ভারতীয় সাবমেরিন আটকের দাবি পাকিস্তানের         কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড