সোমবার ১২ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জামায়াত ছাড়া বিএনপি অচল ॥ ও. কাদের

বিশেষ প্রতিনিধি ॥ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ইউরোপীয় পার্লামেন্ট মনে করে বাংলাদেশে এই মুহূর্তে নির্বাচনের সহায়ক পরিবেশ বিরাজ করছে। তাই তারা নির্বাচনের সময় পর্যবেক্ষক পাঠাবে না। এটা তাদের ইন্টারনাল বিষয়। আর একাদশ জাতীয় সংসদ নির্বাচন একটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হবে। বিএনপি তথা জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনে আসবে আমরাও এটা চাই। কারণ আমরা প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন চাই। আমরা চাই না একা একা নির্বাচন করতে। আর বিএনপি-ঐক্যফ্রন্ট না থাকলে এটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে না।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে তিনি আরও বলেন, জামায়াত ছাড়া বিএনপি অচল। তারা একই বৃন্তে দুটি ফুল। জামায়াত বিএনপি মিলে একসঙ্গে ভোট করছে, অতীতেও এক সঙ্গে রাজনীতি ও সাম্প্রদায়িকতা করেছে। এখন জামায়াতের পৃষ্ঠপোষক বিএনপি। তাদের (বিএনপি) ভেতরে জগাখিচুড়ি অবস্থা বিরাজ করছে। সব নেতারা এখন মির্জা ফখরুলের নিয়ন্ত্রণের বাইরে। এছাড়া ঐক্যফ্রন্টও এখন ঐক্যবদ্ধ নয়।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি যাদের মনোনয়ন দিয়েছে তাদের অনেকেই জঙ্গীবাদের সঙ্গে জড়িত। বিএনপি থেকে মনোনয়ন পাওয়া শাকিলা ফারজানা কি জঙ্গীবাদের সঙ্গে জড়িত নয় ? ফারজানা যদি জঙ্গী না হয় তাহলে জঙ্গী কে ? বিএনপির কয়েকজন নেতার মনোনয়ন জমা না দেয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটা তাদের অভ্যন্তরীণ বিষয়। আমি যত দূর জানি তাদের মধ্যে দু’জন আছেন যারা তাদের পছন্দের জায়গা থেকে মনোনয়ন পাননি বলে তারা মনোনয়ন জমা দেননি। আর বিএনপি নেতা মির্জা আব্বাস সময় মতো মনোনয়ন জমা দেননি। নির্বাচন কমিশন তাই মনোনয়ন জমা নেয়নি। বিএনপি মনগড়া অভিযোগ করলে তো হবে না। নির্বাচন কমিশন তো আর নিয়মের বাইরে যাবে না।

দলীয় মনোনয়ন প্রত্যাশীদের হয়রানি করা হচ্ছে বিএনপির এমন অভিযোগের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘আপনারা তথ্য প্রমাণ দিয়ে বলুন কোথায় কোথায় বাধা দেয়া হয়েছে। তাহলে নির্বাচন কমিশন তার ব্যবস্থা নেবে। অন্ধকারে ঢিল ছোড়া বিএনপির নেতাদের পুরনো অভ্যাস।’ জামায়াতের ভেতরও মুক্তিযোদ্ধা আছে বিএনপি নেতাদের এমন দাবির জবাবে তিনি বলেন, বিএনপির দৃষ্টিতে জামায়াতের সবাই মুক্তিযোদ্ধা। বিএনপির মুক্তিযুদ্ধ তাদের মনগড়া মুক্তিযুদ্ধ। তিনি প্রশ্ন রেখে বলেন, ২০১৪ সালে সাধারণ মানুষের ওপর বিএনপি যে হামলা চালিয়েছে তার সঙ্গে কি জামায়াত জড়িত ছিল না ?

একাদশ জাতীয় সংসদ নির্বাচন একটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হবে এমন আশাবাদ ব্যক্ত করে ওবায়দুল কাদের বলেন,

বিএনপির প্রতি ইঙ্গিত করে সেতুমন্ত্রী বলেন, তারা যদি নির্বাচনে না এসে বলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনে জয়ী হয়ে গেছে তাহলে হবে না। অবশ্য তারা নির্বাচনে না আসলে তাদের নিবন্ধন বাতিল হয়ে যাবে সেটা তারাও জানেন। জাতীয় পার্টি (জাপা) প্রসঙ্গে তিনি বলেন, আমরা জাতীয় পার্টিকে বলেছি প্রয়োজনে ৩০০ আসনে আপনাদের প্রার্থী দিয়ে দেন। কিন্তু যোগ্য এবং উইনেবল হতে হবে। আমরা যাদের যোগ্য এবং উইনেবল মনে করেছি তাদের মনোনয়ন দিয়েছি।

ড. কামাল হোসেনের ঐক্যফ্রন্টের প্রসঙ্গ টেনে ওবায়দুল কাদের বলেন, ঐক্যফ্রন্টের হচপচ অবস্থা; ঐক্যফ্রন্টে ঐক্য নেই। ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা মনোনয়ন নেননি। আমরা জানি কানাডার আদালত বিএনপি এবং তারেক রহমানকে সন্ত্রাসী হিসেবে রায় দিয়েছে। নির্বাচন নিয়ে ঐক্যফ্রন্টের সঙ্গে কোন যোগাযোগ হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কথাবার্তা আছে, বলব কেন ? গোপন কথা গোপন থাক।

মহাজোটের শরিক জাপার চেয়ারম্যান এইচ এম এরশাদের এবারের শারীরিক অসুস্থতা ২০১৪ সালের নির্বাচনের আগে তার ‘অসুস্থ’ হয়ে পড়ার মতো কোন বিষয় কিনা একজন সাংবাদিক এমন প্রশ্ন করলে জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘অসুস্থতা নিয়ে এমন কথা না বলাই ভাল। অসুস্থতা গতবারের মতো নয়। অবস্থা সঙ্কটের দিকে ছিল, এখন স্থিতিশীল আছে।’

সাংবাদিক সম্মেলনে অন্যান্যের মধ্যে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বিএম মোজাম্মেল হক, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর ও ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত