সোমবার ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নির্বাচনের প্রভাবে বিনিয়োগে মন্দা

অর্থনৈতিক রিপোর্টার ॥ নির্বাচনী হাওয়া লেগেছে দেশের বিনিয়োগখাতে। বছরের শেষ প্রান্তে এসে দেশী-বিদেশী বিনিয়োগ সেই সঙ্গে ঋণ প্রবাহ হঠাৎই থমকে দাঁড়িয়েছে। বিনিয়োগ বোর্ড বলছে, নিবন্ধন গত ৪ বছরের মধ্যে সর্বনিম্ন। আর ব্যাংকাররা বলছেন, বড় গ্রাহকরা ধীরে চল নীতিতে অটল। তাই ঋণ প্রবৃদ্ধি নেমে এসেছে ১৫ শতাংশের নিচে। বিশ্লেষকরা বলছেন, সুষ্ঠু নির্বাচনই সাময়িক এই স্থবিরতা কাটাতে পারে।

বাংলাদেশে নির্বাচন মানেই উত্তেজনা। এর প্রভাব পড়ে বিনিয়োগ পরিবেশেও। তাই নতুন সরকারের বিনিয়োগ পলিসি কি হবে তা দেখার অপেক্ষায় থাকেন ব্যবসায়ীরা। গেল প্রায় ১ বছরে যে পরিমাণ দেশী ও বিদেশী বিনিয়োগ নিবন্ধিত হয়েছে তা বিগত ৪ বছরের মধ্যে সর্বনিম্ন। গত ৯ মাসে বিনিয়োগ নিবন্ধিত প্রকল্পের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৩১৫টি।

বিনিয়োগ মন্থরতার আরেকটি অকাট্য প্রমাণ মেলে ব্যাংক ঋণে। গেল প্রায় দেড় বছর ধরেই বেসরকারী প্রত্যাশার চেয়েও বেশি ঋণ যাওয়ায় কিছুটা চিন্তিত ছিল বাংলাদেশ ব্যাংক। কিন্তু আগস্ট শেষে হঠাৎ করেই ঋণ প্রবাহ কমে গেছে বেসরকারী খাতের। জুন থেকে আগস্ট সময়ে বেসরকারী খাতের ঋণ প্রবৃদ্ধি কমেছে ২ শতাংশ।

সাবেক গবর্নর ড. সালেহউদ্দিন মনে করেন, বিনিয়োগ মন্থর হয়ে আসার মতো পরিবেশ এখন বাংলাদেশে বিদ্যমান নয়। কিন্তু অতীতের অভিজ্ঞতায় বিনিয়োগকারীরা ধীরে চলো নীতিতে চলছে বলে মনে করেন তিনি। তবে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন বিনিয়োগ প্রবৃদ্ধিকে দ্রুত ইতিবাচক ধারায় নিয়ে আসতে পারে বলে মন্তব্য করেন তিনি।

শীর্ষ সংবাদ:
ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি ॥ শক্তিশালী হয়ে উঠছে সূচকগুলো         দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে         রাজনৈতিক পরিচয় কোন অপরাধীর আত্মরক্ষার ঢাল হতে পারে না ॥ কাদের         বঙ্গবন্ধু হত্যায় জিয়াসহ যারা যুক্ত তাদের মুখোশ উন্মোচন করা প্রয়োজন ॥ তথ্যমন্ত্রী         সাবমেরিন কেবল কেটে ফেলেছে হাউজিং কোম্পানি         ওসি প্রদীপকে দেখানো দালিলিক প্রমাণই কাল হয় সিনহার         বিড়ম্বনা ছাড়াই শুরু হলো একাদশে ভর্তির অনলাইন আবেদন         লেনদেনের বিরোধের জেরে ব্যবসায়ী খায়েরকে খুন করে মিলন         বিশ্ব আদিবাসী দিবস পালিত         বরেণ্য সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী আর নেই         গীতিকার ও সুরকার আলাউদ্দিন আলী আর নেই         পোশাক রফতানিতে আবারো দ্বিতীয় বাংলাদেশ         সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ডেঙ্গু মশা নিয়ন্ত্রণে ১৬ই অগাস্ট হতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে ডিএসসিসি         কেরালায় চা বাগানে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৪৩         কোভিড-১৯ কালীন অনিশ্চিয়তায় ধান উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখার বিকল্প নেই ॥ কৃষিমন্ত্রী         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী        
//--BID Records