বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রেক্সিট ইস্যুতে ইইউকে চুক্তি অনুমোদনের সুপারিশ সভাপতির

ব্রেক্সিট ইস্যুতে ইইউকে চুক্তি অনুমোদনের সুপারিশ সভাপতির

অনলাইন ডেস্ক ॥ ব্রেক্সিট চুক্তি অনুমোদনের জন্য ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) প্রতি সুপারিশ করেছেন ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক।

আজ রবিবার এক শীর্ষ বৈঠকে ইইউ ব্রেক্সিট চুক্তি অনুমোদন করবে বলে জানিয়েছেন তিনি, খবর বিবিসির।

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ জিব্রাল্টার নিয়ে যুক্তরাজ্য সরকারের নিশ্চয়তা পাওয়ার পর চুক্তির পথে অবশিষ্ট বাধা দূর হয়ে যায়।

বিশ্ব মঞ্চে ইইউয়ের নেতাদের প্রতিনিধি টাস্ক জানিয়েছেন, তিনি ইউরোপিয়ান কাউন্সিলের সদস্যদের কাছে একটি চিঠি দিয়ে ‘রবিবার ব্রেক্সিট আলোচনার ফলাফল অনুমোদন করবো আমরা’ বলে সুপারিশ করেছেন।

তিনি বলেছেন, “কারোই আনন্দিত হওয়ার কোনো কারণ নেই, কিন্তু অন্ততপক্ষে এই সঙ্কটজনক সময়ে, ইইউ ২৭ ঐক্য ও সংহতির পরীক্ষায় পাস করেছে।”

জিব্রাল্টার নিয়ে কোনো সমঝোতা না হলে রবিবারের শীর্ষ বৈঠক বয়কট করার হুমকি দিয়েছিলেন সানচেজ। কিন্তু যুক্তরাজ্য সরকারের নিশ্চয়তা পাওয়ার পর হুমকি প্রত্যাহার করেন তিনি।

সানচেজ জানিয়েছেন, ব্রিটিশ নিয়ন্ত্রিত জিব্রাল্টারের বিষয়ে ভবিষ্যতে স্পেনের ভূমিকা কী হবে তা নিয়ে লিখিত প্রতিশ্রুতি পেয়েছেন তিনি।

ইইউয়ের শীর্ষ বৈঠকে যোগ দিতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে ইইউয়ের সদরদপ্তর ব্রাসেলসে গিয়েছেন। সেখানে গিয়ে তিনি ইইউয়ের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।

যুক্তরাজ্য ২০১৯ সালের ২৯ মার্চ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছাড়ার তারিখ নির্ধারণ করেছে। ২০১৬ সালের জুনে অনুষ্ঠিত এক গণভোটে ইইউ ছাড়ার পক্ষে ৫১ দশমিক নয় শতাংশ ভোট পড়ার পর যুক্তরাজ্য ইইউ ছাড়ার শর্তগুলো নিয়ে আলোচনা শুরু করে।

তবে ইইউ যদি চুক্তিটি অনুমোদনও করে, তারপর এটিকে যুক্তরাজ্যের পার্লামেন্টের অনুমোদনও পেতে হবে। ইতোমধ্যেই যুক্তরাজ্যের অনেক পার্লামেন্ট সদস্য এই চুক্তির বিরোধিতা করবেন বলে জানিয়েছেন।

যুক্তরাজ্যের সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন প্রস্তাবিত চুক্তির সমালোচনা করে এই চুক্তির অধীনে যুক্তরাজ্য ইইউয়ের একটি ‘উপরাজ্যে’ পরিণত হবে বলে মন্তব্য করেছেন।

ব্রেক্সিট আলোচনায় স্পেনের তোলা জিব্রাল্টার ইস্যু নিয়ে যে আলাপ হয়েছে তা নিয়ে সন্তুষ্ট ছিল না স্পেন, তাই শীর্ষ বৈঠকের আগে শেষ মূহুর্তে আপত্তি তুলে স্পেন।

এ বিষয়ে স্পেনের প্রধানমন্ত্রীর সঙ্গে একটি সমঝোতা করে ইইউয়ের নেতারা। এরপর স্পেনীয় প্রধানমন্ত্রী সানচেজ জানান, ইউরোপ ও যুক্তরাজ্য ‘স্পেনের শর্তগুলো মেনে নেওয়ায়’ তারা ‘ব্রেক্সিট চুক্তির পক্ষে ভোট দিবে’।

শীর্ষ সংবাদ:
একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         আগামীকাল থেকে উপজেলাতেও ওএমএসে চাল-আটা বিক্রি         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা         আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট         ঢাকায় সেফুদার আনুষ্ঠানিক বিচার শুরু         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         দখলদারদের উচ্ছেদ ও অবৈধ ইটভাটা বন্ধে ডিসিদের নির্দেশ         পরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু         শিমুকে হত্যার পর নিখোঁজের জিডি করেন স্বামী         বিশ্বজুড়ে করোনায় আরও ৯৬৬৯ মৃত্যু         ফুটপাতে নির্মাণসামগ্রী ॥ মেয়র আতিকের ক্ষোভ প্রকাশ         আমিরাতে হুতিদের ড্রোন হামলায় বাংলাদেশের নিন্দা         সুপ্রিম কোর্টে ভার্চ্যুয়াল বিচার কাজ শুরু         কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ