শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চুক্তির মেয়াদ শেষেও বেসরকারী খাত প্রকল্পের মাধ্যমে পানির বিল আদায়

 চুক্তির মেয়াদ শেষেও বেসরকারী খাত  প্রকল্পের মাধ্যমে  পানির বিল  আদায়
  • কমিশনের লোভে বাড়তি বিলের অভিযোগ

স্টাফ রিপোর্টার ॥ চুক্তির মেয়াদ শেষ হওয়ার পরও বেসরকারী খাত প্রোগ্রাম ফর পারফরম্যান্সের মাধ্যমে পানির বিল আদায় করছে ঢাকা ওয়াসা। চুক্তি অনুযায়ী বিল থেকে পাওয়া একটি নির্দিষ্ট কমিশনের টাকা আদায়ের লক্ষ্যে পিপিআই বাড়তি বিল আদায় করে গ্রাহকদের হয়রানি করছে বলে অভিযোগ ভুক্তভোগীদের। সঙ্কট নিরসনে দ্রুত সরকারকে পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছে ভোক্তা অধিকার সংগঠন। এক ভোক্তা বলছিলেন, আগে পানির বিল আসত ৮ হাজার টাকা। সেখান থেকে বেড়ে হয়েছে ১৫ হাজার টাকা। এখন তা দাঁড়িয়েছে ১৭ থেকে ১৮ হাজার টাকায়। এ যেন শুভঙ্করের ফাঁকি। ঢাকার শেওড়াপাড়ার বাসিন্দা ওয়ালিউল্লাহ। আগে যেখানে তার ভবনে পানির মাসিক বিল গড়ে আসতো ৮ থেকে ৯ হাজার টাকা, এখন তা ২০ হাজার ছাড়িয়ে গেছে।

রাজধানীর মিরপুর, মহাখালী, উত্তরাসহ বিভিন্ন এলাকা ঘুরে জানা যায় কয়েক মাস ধরেই ওয়াসার ভুতুড়ে বিলের শিকার হচ্ছেন ভোক্তারা। ওয়াসার সিস্টেম লস কমাতে ২০০৯ সালে রাজস্ব আদায় কার্যক্রম পিপিআই প্রকল্পের আওতায় বেসরকারী খাত ঢাকা ওয়াসা শ্রমিক-কর্মচারী ইউনিয়নকে দেয়া হয়। ভোক্তাদের কাছ থেকে আদায় করা অর্থের ১০ শতাংশ কমিশন পায় পিপিআই কর্তৃপক্ষ ও ইউনিয়নের সদস্যরা। এর পর থেকে শুরু হয় ওয়াসার বিল নৈরাজ্য। আর সম্প্রতি তা বেড়ে দাঁড়িয়েছে কয়েকগুণ। এ নিয়ে প্রকাশ হয় সংবাদও। তবে অভিযোগ অস্বীকার করেন ওয়াসা কর্তৃপক্ষ। ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক বলেন, অসম্ভব। বিল বাড়বে কী করে? এটার কোন সুযোগই নাই। মিটার আপনার বাসায়, আপনি মিটার দেখতে পারেন না?

পিপিআই এর কমিশন বাণিজ্যই এই সংকটের কারণ উল্লেখ করে ভোক্তা অধিকার সংগঠন বলছে, দ্রুত একটি নিরপেক্ষ কমিটি গঠন করে ভোক্তাদের দুর্ভোগ নিরসনের উদ্যোগ নিতে হবে সরকারকেই। ক্যাবের সভাপতি গোলাম রহমান বলেন, ‘তাদের বাড়তি ১০ শতাংশ কমিশনের সুযোগ দেয়া হয়েছে। এখন বিলের পরিমাণ বেড়ে গেছে। এই সমস্যা নিরসনে একটি কমিটি গঠন করা দরকার। সেখানে ওয়াসার লোকও থাকবে এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটও থাকতে পারেন।’

অনেক আগেই চুক্তির মেয়াদ শেষ হওয়ার পরও পিপিআইয়ের মাধ্যমে ওয়াসা বিল আদায়ের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তবে চুক্তিভিত্তিক এই কার্যক্রম আইনসম্মত কিনা তা নিয়েও রয়েছে প্রশ্ন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪০৫০৯৩৩৮
আক্রান্ত
১৫৬৪৮৮১
সুস্থ
২১৭৭৯৮৫৯০
সুস্থ
১৫২৬৮৯১
শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ময়মনসিংহে দাঁড়িয়ে থাকা ট্রাকে বাসের ধাক্কা ॥ নিহত ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         সামাজিক ন্যায়বিচার সংসদীয় ককাস গঠন         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         পর্যটন দ্বীপ দ্বীপে ৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প, নিহত ৩         গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ১০ শিক্ষার্থী         আইনের শাসন প্রতিষ্ঠায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ১২৪         আসিয়ান সম্মেলনে দাওয়াত পাচ্ছেন না মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাই         দেশকে বিক্রি করে তো ক্ষমতায় আসব না ॥ প্রধানমন্ত্রী         আমিরাতে গেলেন ৩০৪০৮ প্রবাসী কর্মী         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর পরিবারকে অন্যত্র স্থানান্তর         ইন্দোনেশিয়ায় নদী পরিচ্ছন্ন করতে গিয়ে ডুবে ১১ শিক্ষার্থীর মৃত্যু         বাংলাদেশী শিশু বোলারের লেগ স্পিনে মুগ্ধ শচীন টেন্ডুলকার         আশ্বিনেও এত গরম থাকার কারণ         গির্জায় ব্রিটিশ এমপিকে ছুরি মেরে হত্যা ‘সন্ত্রাসী ঘটনা’॥ যুক্তরাজ্য পুলিশ         রাজধানীতে ইয়াবাসহ আটক ২৬         আইসের সবচেয়ে বড় চালান জব্দ, মূলহোতা গ্রেফতার         ইবির হলে থাকতে পারবে না ভর্তিচ্ছুরা         মাগুরার জগদলে ইউপি নির্বাচনী সহিংসতায় ৪জন নিহতের ঘটনায় গ্রেফতার ৪