বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

না’গঞ্জে বিআইডব্লিউটিএর গুদামে ভয়াবহ আগুন, ক্ষতি ১৫ কোটি টাকা

  • দুটি তদন্ত কমিটি

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ খানপুর বরফকল এলাকায় বিআইডব্লিউটিএর গুদামে ভয়াবহ অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। আগুনে বিপুল পরিমাণ প্লাস্টিকের পাইপ ও কেমিক্যাল পুড়ে গেছে। ফায়ার সার্ভিসের ঢাকা ও নারায়ণগঞ্জের ১৫টি ইউনিট সাড়ে ৫ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। শুক্রবার দুপুর সাড়ে ১২টায় এই অগ্নিকা-ের ঘটনা ঘটে। আগুনে ১৫ কোটি টাকার ক্ষতি হয়েছে। অগ্নিকা-ের খবর পেয়ে নৌমন্ত্রী শাজাহান খান ও বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডর এম মোজাম্মেল হকসহ নৌ মন্ত্রণালয় ও বিআইডব্লিউটিএর উর্ধতন কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে আসেন। তাৎক্ষণিকভাবে অগ্নিকা-ের সূত্রপাত সম্পর্কে কেউ কিছু জানাতে পারেনি। এতে হতাহত বা দগ্ধ হওয়ার খবর পাওয়া যায়নি। অগ্নিকা-ের খবর পেয়ে ঘটনাস্থলে শত শত লোকের ভিড়ে নারায়ণগঞ্জ-আদমজী-ডেমরা সড়ক বন্ধ হয়ে যায়। এদিকে অগ্নিকা-ের ঘটনায় নৌ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ শাহাদাৎ হোসেনকে আহ্বায়ক করে চার সদস্যবিশিষ্ট এবং বিআইডব্লিউটিএর পরিচালক (পোর্ট) শফিকুল হককে আহ্বায়ক করে পাঁচ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। দুটি কমিটিকেই ৪৮ ঘণ্টার মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দেয়া হয়েছে।

জানা গেছে, দুপুর সাড়ে ১২টার দিকে নারায়ণগঞ্জের খানপুর বরফকল এলাকায় শীতলক্ষ্যা নদীর তীরে বিআইডব্লিউটিএর ৪ নং গুদামের পাশে ড্রেজিংয়ের প্লাস্টিকের পাইপ থেকে আগুনের সূত্রপাত। মুহূর্তের মধ্যে আগুনের লেলিহান শিখা চারদিকে ছড়িয়ে পড়ে। এ সময় ধোঁয়ায় চারপাশ আচ্ছন্ন হয়ে পড়ে। আগুনের কু-লী ও ধোঁয়া ৪০/৫০ ফুট উপরে উঠে যায়। ৪ নং গুদাম থেকে আগুন ৫ নং গুদামে ছড়িয়ে পড়ে। আগুনের ভয়াবহতা বাড়তে থাকলে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবর পেয়ে প্রথমে ঢাকা ও নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের চারটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায়। পরে তাদের সঙ্গে আরও ১২টি ইউনিট এসে যোগ দেয়। বিকেল সাড়ে ৫টা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ফায়ার সার্ভিস কর্মীরা। তবে নিরাপত্তা বেস্টনীর অভ্যন্তরে এ ধরনের ভয়াবহ অগ্নিকা-ের ঘটনায় রহস্যের সৃষ্টি হয়েছে। এখানে কয়েকটি গুদাম রয়েছে। এদিকে আগুন লাগার পর বিআইডব্লিউটিএর লোকজন ভেকু দিয়ে গাছ কেটে ফেলেন। ভেকু দিয়ে ৫ নং গুদামের ছাদ ভেঙ্গে ফেলা হয়। নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক আব্দুল্লাহ্ আল আরেফিন জানান, ড্রেজিংয়ের পাইপ থেকে আগুন লেগেছে। আগুন নেভাতে ১৫টি ইউনিট কাজ করে। আগুনে নেভাতে পানি ছাড়াও ফোম ব্যবহার করা হয়েছে। তবে আগুন লাগার কারণ এখনও নিশ্চিত হওয়া যায়নি। নারায়ণগঞ্জ সদর মডেল থানার পরিদর্শক জয়নাল আবেদীন জানান, আগুনে হতাহতের কোন ঘটনা ঘটেনি। নিরাপত্তায় ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়েছে।

অগ্নিকান্ডের ঘটনাস্থল পরিদর্শন শেষে নৌমন্ত্রী শাজাহান খান গণমাধ্যমকে জানান, আগুনে গুদামে থাকা বিপুল পরিমাণ প্লাস্টিকের পাইপ ও কেমিক্যাল পুড়ে গেছে। তিনি জানান, এখানে প্রায় ১৫ কোটি টাকার পাইপ ছিল। তিনি বলেন, ইতালি থেকে উন্নতমানের এই ড্রেজারের পাইপ আনা হয়েছে।

বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমোডর মোজাম্মেল হক সন্ধ্যায় সাংবাদিকদের বলেন, ঘটনাটি নাশকতা নাকি নিছক দুর্ঘটনা সেটি এই মুহূর্তে বলা যাচ্ছে না। বিআইডব্লিউটিএর পক্ষ থেকে ২০টি ড্রেজার সংগ্রহের উদ্যোগ নেয়া হয়েছে। এর মধ্যে তিনটি ড্রেজার বিআইডব্লিউটিএ বুঝে পেয়েছে। বাকি ড্রেজার এখনও বিভিন্ন ডকইয়ার্ডে নির্মাণাধীন। যেগুলো পর্যায়ক্রমে বিআইডব্লিউটিএর কাছে আসবে। ড্রেজারগুলোর জন্য ইতালি থেকে আধুনিক মানসম্পন্ন পাইপ সংগ্রহ করা হয়েছে। যেগুলো বিআইডব্লিউটিএর গুদামে স্তূপ করে রাখা হয়েছিল। আগুনে বিপুল পরিমাণ পাইপ পুড়ে গেছে। আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ ও প্রতিরোধ ব্যবস্থা নির্দেশনা চেয়ে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন দেয়ার জন্য নিদের্শনা দেয়া হয়েছে।

ফায়ার সার্ভিস এ্যান্ড সিভিল ডিফেন্সের পরিচালক (প্ল্যানিং, ডেভেলপমেন্ট ও ট্রেনিং) লে. কর্নেল সিদ্দিকী মোহাম্মদ জুলফিকার রহমান বলেন, আগুন লাগার খবর পেয়ে ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে ১৫টি ইউনিট প্রায় সাড়ে ৫ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

সোনারগাঁওয়ে স্টিল মিলে গলিত লোহায় ১২ শ্রমিক দগ্ধ ॥ স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, সোনারগাঁওয়ের বৈরিবাড়ি এলাকায় মোন্তাহা স্টিল মিলে রড তৈরির গলিত গরম লোহা শরীরে পড়ে ১২ শ্রমিক দগ্ধ হওয়ার খবর পাওয়া গেছে। শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে এ ঘটনাটি ঘটে। দগ্ধ শ্রমিকদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। দগ্ধদের মধ্যে ৬ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা যায়। দগ্ধরা হলো- শ্রমিক রূপক, সুজন, রানা, আরিফ, সজিব, গোপাল ম-ল, সালাউদ্দিন, কবির, জাফর, মানিক, শাকিল ও মাসুদ।

শীর্ষ সংবাদ:
'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা         টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক         উন্নয়নশীল দেশ হলে বাণিজ্য-রফতানি বাড়বে ॥ প্রধানমন্ত্রী         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দুইজন গ্রেফতার         অর্থ আত্মসাত ॥ এস কে সিনহা বিরুদ্ধে মামলার রায় ফের পেছাল         পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         নীলফামারীতে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি         সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭ হাজার ৪৭২ জন         মামলা হচ্ছে বদরুন্নেসার সেই শিক্ষিকার বিরুদ্ধে         নেপাল ও ভারতে বন্যা আর ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৯         রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫২         বিশ্ব বাণিজ্যে স্বল্পোন্নত দেশগুলোকে প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান         কুমিল্লার পূজামণ্ডপে কোরআন রাখা ব্যক্তি শনাক্ত         করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত