শনিবার ১৬ শ্রাবণ ১৪২৮, ৩১ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘ নিজের শেষকৃত্যের জন্য তহবিল সংগ্রহ ’

‘ নিজের শেষকৃত্যের জন্য তহবিল সংগ্রহ ’

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাজ্যের অভিনেত্রী শার্লি হেলার মারা যাওয়ার আগে ভিন্নধর্মী কাজ করে গেছেন। যখন চিকিৎসকরা তাকে কয়েক মাসের আয়ু বেধে দেন, তখন তিনি নিজের অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য ওই তহবিল তোলা শুরু করেছিলেন। নিজের শেষকৃত্য অনুষ্ঠানের জন্য প্রায় সাত হাজার পাউন্ড তহবিল সংগ্রহ করেছিলেন তিনি।

গত অক্টোবরে বুকে ব্যথা শুরু হওয়ায় চিকিৎসকের কাছে যাওয়ার পর চিকিৎসকরা তাকে জানান, তিনি আর মাত্র পাঁচ সপ্তাহ বেঁচে আছেন। এরপর নিজের শেষকৃত্যানুষ্ঠান আয়োজনের জন্য তহবিল সংগ্রহের কাজ শুরু করেন তিনি। এর কারণ হিসাবে অভিনেত্রী শার্লি বলেছিলেন, তার ১৬ বছর বয়সে ভাইকে হারিয়েছে পরিবার।

সুতরাং কোন বাবা-মায়ের ক্ষেত্রে এমন হওয়া উচিত না যে, তাদের সব সন্তানের অন্ত্যেষ্টিক্রিয়ার কাজ তারা করবেন।

ওয়েব ভিত্তিক নেটফ্লিক্সে সম্প্রতি মুক্তি পাওয়া আউট’ল কিং চলচ্চিত্রে তিনি অভিনয় করেছিলেন। তার আশা ছিল, সেটির সম্প্রচার তিনি দেখে যেতে পারবেন। কিন্তু চলচ্চিত্রটি মুক্তির দুইদিন আগে বুধবার তিনি মারা যান।

তার তহবিল সংগ্রহের পাতায় একটি বিবৃতিতে বলা হয়েছে, চিকিৎসাধীন থাকা অবস্থায় হেলার ঘুমের ভেতরেই মারা গেছেন। সবার সহায়তা এবং অনুদানের জন্য শার্লি সবার কাছে কৃতজ্ঞ ছিল, যা তার শেষ সপ্তাহগুলোকে চমৎকার করে তুলেছিল।

২০১৭ সালে প্রথম ফুসফুসে টিউমার ধরা পড়ে শার্লি হেলারের। তবে এ বছরের সেপ্টেম্বরে তিনি বলেছিলেন, টিউমারটি নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে এবং তিনি খুব তাড়াতাড়ি নিউক্যাসল যেতে পারবেন। সেখানেই তিনি বসবাস করতেন। মৃত্যুর কিছুদিন আগে হেলার বলেছিলেন, আমার বাবা-মা এর আগেই একটি সন্তান হারিয়েছে। ১৯৯৯সালে আমার ভাই মারা গেছে। সুতরাং এর ধরণের দুঃখের ঘটনা তাদের জন্য আগেও ঘটেছে।

অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য তহবিল সংগ্রহের উদ্যোগ সম্পর্কে তিনি বলেছেন, তারা আবার একই ধরণের পরিস্থিতিতে পড়বে, এটা ভাবতেই আমার খারাপ লাগছে। কারো নিজের অন্ত্যেষ্টিক্রিয়ার পরিকল্পনা করা হয়তো উচিত নয়, কিন্তু আমি তাদের ওপর সেই চাপ কমিয়ে দিতে চেয়েছি এবং আমার বাবা-মায়ের জন্য যা আরেকটু সহজ করে দিতে পারি, আমি অবশ্যই তা করবো।

৩শ জনের বেশি মানুষ তার অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য ৬৯৫৬ পাউন্ড দিয়েছেন। যা দিয়ে শার্লি হেলারের বাবা-মা, অন্ত্যেষ্টিক্রিয়ার ব্যয়ভার বহন এবং স্কটল্যান্ডে আসার খরচ বহন করতে পারবেন। মৃত্যুতে যেমন অনেক দাতা শোক জানিয়েছেন,আবার অনেকে অন্ত্যেষ্টিক্রিয়ায় যেকোনো সহায়তা করার আগ্রহ প্রকাশ করেছেন।

মার্টিন রবসন নামের একজন দাতা হেলারকে চিনতেন না। তিনি লিখেছেন, আমি তোমার কথা শুনেছি রেডিও নিউক্যাসলে এবং তোমার জন্য খুবই খারাপ লাগছে। তোমার ক্যান্সারের কথা শুনে আমার কান্না পেয়েছে। তবে তুমি খুবই সাহসী ছিলে। আশা করি, যেরকম শেষকৃত্যানুষ্ঠান তুমি আশা করেছো, এই অর্থে তেমনটাই তুমি পাবে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ২১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৩৬৯         দু’একদিনের মধ্যে অক্সফোর্ডের টিকার দ্বিতীয় ডোজ শুরু         অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে সরকারের অবস্থান অত্যন্ত কঠোর         কেউ চাকরি হারাবেন না ॥ জনপ্রশাসন প্রতিমন্ত্রী         ‘লজ্জা পরিহার করে নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে হবে’         কারখানা খোলার খবরে শিমুলিয়ায় জনস্রোত         প্রধানমন্ত্রী ফেলোশিপ পাবেন ৫৫ জন         ভুঁইফোড় সংগঠনে অতিষ্ঠ আ.লীগ, আইনি ব্যবস্থা নিচ্ছে সরকার         গার্মেন্টস ও শিল্প-কারখানা খোলার সিদ্ধান্তে ঢাকায় ফিরছেন পোশাক শ্রমিকরা         খুলনা বিভাগে করোনায় ২৪ ঘন্টায় ১৯ জনের মৃত্যু         সেপ্টেম্বরে ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা         হেলেনা জাহাঙ্গীরের নামে আরেকটি মামলা         চাকরির বাজার মন্দা, হতাশায় তরুণরা         কামরাঙ্গীরচরে আগুনে পুড়ে ব্যবসায়ীর মৃত্যু         ছয় বছরে উন্নয়নের ছোয়ায় বদলে গেছে বিলুপ্ত ছিটমহলের চিত্র         বরিশালে করোনায় একদিনে ৩২২ জন আক্রান্ত ॥ মৃত্যু-১৪         যে কোন মূল্যে গাজীপুর সিটিকে ডেঙ্গু মুক্ত রাখা হবে ॥ মেয়র জাহাঙ্গীর         ভোলা-লক্ষ্মীপুর রুটে ফেরিতে হাজার হাজার যাত্রী, স্বাস্থ্যবিধির বালাই নেই         কোটি টাকার চোরাই কাপড়সহ গ্রেফতার ১১         রামেক হাসপাতালে করোনায় ঝরল আরও ১৩ প্রাণ