বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নির্বাচন থেকে বিএনপি ফের পালানোর পথ খুঁজছে ॥ মেনন

স্টাফ রিপোর্টার ॥ ২৩ ডিসেম্বর ভোটের দিন ঠিক করে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণাকে স্বাগত জানিয়েছে ১৪ দলের অন্যতম শরিক ওয়ার্কার্স পার্টি। শুক্রবার দলের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো বার্তায় দ্রুত সময়ের মধ্যে ১৪ দলের আসন সমঝোতা করারও আহ্বান জানানো হয়। এদিকে ২৩ ডিসেম্বরের পরিবর্তে ৩০ ডিসেম্বর নির্বাচন চায় বিকল্পধারার নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট। বাম গণতান্ত্রিক জোটের পক্ষ থেকে ঘোষিত তফসিল প্রত্যাখ্যান করা হয়েছে। ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সভা অনুষ্ঠিত হয় শুক্রবার। বৈঠকে নেতৃবৃন্দ নির্বাচন কমিশন ঘোষিত তফসিলকে স্বাগত জানিয়েছেন এবং পার্টি মনোনীত প্রার্থীদের মনোনয়নপত্র সংগ্রহ ও যথাসময়ে রিটার্নিং অফিসারের কাছে জমা দেয়ার নির্দেশ দিয়েছেন। উল্লেখ্য, ওয়ার্কার্স পার্টির পার্লামেন্টারি বোর্ড গত ১৪ আগস্ট প্রার্থীদের সাক্ষাতকারের মাধ্যমে পার্টির প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করেছে। পলিটব্যুরোর সভায় ১৪ দলের আসন সমঝোতা অবিলম্বে সম্পন্ন করার আহ্বান জানানো হয়।

বৈঠকে নির্বাচন সম্পর্কিত গৃহীত প্রস্তাবে বলা হয়, জাতীয় ঐক্যফ্রন্টের নেতৃত্বাধীন বিএনপি সংলাপে তাদের দাবির যৌক্তিকতা প্রমাণে ব্যর্থ হয়ে পুনরায় নির্বাচন থেকে পালিয়ে যাবার পথ খুঁজছে। এ কারণেই নির্বাচন কমিশন ও নির্বাচনী তফসিল নিয়ে প্রশ্ন তুলছে। সভায় দেশের উন্নয়ন, গণতন্ত্র ও স্থিতিশীলতার স্বার্থে সকল রাজনৈতিক দলকে নির্বাচনে অংশগ্রহণের আহ্বান জানানো হয়।

নেতৃবৃন্দ বলেন, দেশের উন্নয়ন ও অগ্রগতির স্বার্থে সকল রাজনৈতিক দলের এখন এক কাতারে শামিল হওয়া জরুরী। কারণ নির্বাচন নিয়ে সহিংসতার পথ বেছে নেয়া মানেই দেশকে পিছিয়ে দেয়া। এতে গোটা জাতি পেছনের দিকে যাবে। যা উন্নয়নের পথে অন্তরায়। নেতারা বলেন, সবাই এখন রাজনৈতিকভাবে সচেতন। নির্বাচন কমিশন সংবিধানের মধ্যে থেকেই তফসিল ঘোষণা করেছে। আমরা মনে করি সংবিধানের প্রতি সম্মান রেখেই সকল রাজনৈতিক দলের নির্বাচনমুখী হওয়ার বিকল্প নেই।

৩০ ডিসেম্বর নির্বাচন চায় যুক্তফ্রন্ট ॥ বিকল্পধারার নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট ভোট গ্রহণের তারিখ ২৩ ডিসেম্বরের পরিবর্তে ৩০ ডিসেম্বর, মনোনয়নপত্র জমা দেয়ার তারিখ এক সপ্তাহ পিছিয়ে ১৯ নবেম্বরের পরিবর্তে ২৬ নবেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২২ নবেম্বরের পরিবর্তে ২৯ নবেম্বর এবং মনোনয়নপত্র প্রত্যাহার ২৯ নভেম্বরের পরিবর্তে ৬ ডিসেম্বর করার জন্য নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছে।

বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ও যুক্তফ্রন্ট চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী এক লিখিত প্রতিক্রিয়ায় এ আহ্বান জানান। প্রতিক্রিয়ায় বি. চৌধুরী বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণাকে আমরা গভীর অভিনিবেশ সহকারে পর্যবেক্ষণ করছি। কিন্তু সার্বিক বিবেচনায় মনোনয়নপত্র দাখিলের সময় অত্যন্ত কম মনে হয়। তিনি বলেন, ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র গ্রহণ, যাচাই-বাছাই, সাক্ষাতকার গ্রহণ ইত্যাদি ব্যবস্থা গ্রহণ কঠিন হবে।

বাম জোটের নির্বাচন তফসিল প্রত্যাখ্যান- পুনঃতফসিল দাবি ॥ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কার্যালয়ে অনুষ্ঠিত বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় পরিচালনা কমিটির সভায় গৃহীত প্রস্তাবে প্রধান নির্বাচন কমিশনার ঘোষিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল প্রত্যাখ্যান করে বলা হয় নির্বাচন কেন্দ্রিক সঙ্কট উত্তরণে চলমান সংলাপ ও সমঝোতার প্রয়াসকে বিবেচনায় না নিয়ে একতরফাভাবে তফসিল প্রদান বিদ্যমান সঙ্কট আরও ঘনীভূত করেছে।

বাম জোটসহ বিরোধী রাজনৈতিক দল ও জোটের পক্ষ থেকে সঙ্কটের সমাধান না হওয়া পর্যন্ত তফসিল ঘোষণা স্থগিত রাখার দাবি করা হলেও নির্বাচন কমিশন তা বিবেচনায় নেয়নি। নির্বাচন কমিশনের ঘোষণা বাস্তবে সরকারী দলের নির্বাচন ছকেরই অনুসরণ মাত্র। দমন-নিপীড়নের পরিস্থিতিতে দেশে যখন অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের ন্যূনতম কোন গণতান্ত্রিক পরিবেশ নেই তখন বিরোধী দলকে চাপের মধ্যে রেখে নির্বাচনের তফসিল প্রদান যে সরকারের আরও একবার একতরফা নির্বাচনের ক্ষেত্র প্রস্তুত করার উদ্দেশ্যে তাতে কোন সন্দেহ নেই।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত