মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসনের ক্ষণগণনা শুরু

মোয়াজ্জেমুল হক/এইচএম এরশাদ ॥ অনাকাক্সিক্ষত এবং অপ্রত্যাশিত হলেও সত্যি যে, পার্শ¦বর্তী দেশ মিয়ানমারে অত্যাচারিত হয়ে বাংলাদেশে পালিয়ে এসে আশ্রিত রোহিঙ্গাদের প্রত্যাবাসনের কাজ দ্রুত এগোচ্ছে। শুরু হয়েছে ক্ষণ গণনা। আগামী ১৫ নবেম্বর থেকে এ প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হচ্ছে। মিয়ানমার ও বাংলাদেশের দ্বিপাক্ষিক আলোচনা অনুযায়ী প্রথম দিন প্রত্যাবাসিত হবে ৪৮৫ পরিবারের ২২৬০ রোহিঙ্গার একটি দল। এ কাজে সংযুক্ত থাকবে ইউএনএইচসিআর। প্রক্রিয়া সফল করতে উভয় দেশের ইতিবাচক মনোভাব থাকায় চলছে ব্যাপক প্রস্তুতি। তবে গোপনে রোহিঙ্গা সন্ত্রাসী কয়েকটি গ্রুপের প্রত্যাবাসনবিরোধী অপতৎপরতাও চলছে।

প্রশাসন সূত্রে জানা গেছে, টেকনাফের কেরুনতলী হাট দিয়ে ১৫ নবেম্বর প্রথম দফায় তালিকাভুক্ত রোহিঙ্গারা প্রত্যাবাসিত হবে। এ উপলক্ষে কেরুনতলী ঘাটে মাটি ভরাট করে লোহা ও পাটাতন দিয়ে ইতোমধ্যে নির্মিত হয়েছে ট্রানজিট পয়েন্ট। প্রত্যাবাসন শুরুর পূর্বে তালিকাভুক্ত প্রত্যাবাসন প্রক্রিয়ায় অন্তর্ভ্ক্তু রোহিঙ্গাদের হস্তান্তর করা হবে ইউএনএইচসিআরের প্রতিনিধি দলের কাছে। এরপর এ সংস্থার আওতায় ভাড়া করা ইঞ্জিনচালিত নৌকাযোগে ওপারে মিয়ানমারে মংডুর উত্তরে সুদাপাড়ায় পৌঁছে দেয়া হবে। সেখানে মিয়ানমার পক্ষ ইউএনএইচসিআরের প্রতিনিধি দলের সহায়তায় ওদের গ্রহণ করবে। পরে তাদের নিয়ে যাওয়া যাবে মংডুর দক্ষিণে সদর এলাকায় ট্রানজিট ক্যাম্পে। সেখানে তিন দিন রাখার পর তাদের রাখাইনের নবনির্মিত ঘরে পৌঁছে দেয়া হবে।

অবশ্য পরবর্তী দল কখন যাবে তা এখনও ঘোষিত হয়নি। এছাড়া যাদের নেয়া হবে তাদের তালিকাও গোপন রাখা হয়েছে এ কারণে যে, রোহিঙ্গা সন্ত্রাসী ও বিভিন্ন প্রত্যাবাসনবিরোধী চক্র প্রত্যাবাসনে ইচ্ছুকদের ভয়ভীতি দেখিয়ে নেতিবাচক পরিস্থিতির সৃষ্টি করতে পারে। প্রশাসন সূত্রে আরও জানানো হয়েছে, মিয়ানমার ও বাংলাদেশের যৌথ ওয়ার্কিং ফোর্সের কয়েক দফা বৈঠকের পর রোহিঙ্গা প্রত্যাবাসনে যে সমঝোতার সৃষ্টি হয়েছে তা বড় ধরনের ইতিবাচক একটি ঘটনা।

রোহিঙ্গা শিবিরে জাল নোট তৈরির সিন্ডিকেট ॥ মিয়ানমার থেকে অনুপ্রবেশকারী রোহিঙ্গারা নানা রকম অপরাধে জড়িয়ে পড়েছে। নগদ টাকার বিনিময়ে রোহিঙ্গারা করতে পারে না এমন কোন কাজ বাকি নেই। শেষ পর্যন্ত বাংলাদেশী টাকার আদলে জাল নোট তৈরি করার নেটওয়ার্ক গড়ে উঠেছে। সোমবার বিকেলে উখিয়ার কুতুপালং ৩নং ক্যাম্পে মুচরা উঠনি বাজার এলাকায় অভিযান চালিয়ে বাংলাদেশী ১ হাজার টাকার নোটের ৩ লাখ ৮৬ হাজার জাল নোট উদ্ধার করা হয়েছে। গ্রেফতার হয়েছে মোঃ আমিন নামের এক রোহিঙ্গা।

আসন্ন সংসদ নির্বাচনে রোহিঙ্গাদের ব্যবহার না করার আহ্বান ॥ আগামী জাতীয় সংসদ নির্বাচনে কোন পক্ষ যেন রোহিঙ্গাদের ব্যবহার করে পরিস্থিতি ঘোলাটে করতে না পারে, তার জন্য প্রশাসনকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।

তিনি বলেন, দুই দেশের চুক্তির ভিত্তিতে রোহিঙ্গাদের ফেরত পাঠানোর কথা বলা হচ্ছে। এসব রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত গিয়ে যেন তাদের মৌলিক অধিকার নিশ্চিত করতে পারে, তার জন্য আন্তর্জাতিক পর্যায় থেকে সজাগ দৃষ্টি এবং চাপ অব্যাহত রাখতে হবে। সোমবার দুপুরে কক্সবাজারের ‘সাম্প্রদায়িক সম্প্রীতি’ শীর্ষক সেমিনার শেষে সাংবাদিকদের এসব কথা বলেন কাজী রিয়াজুল হক।

পতাকা বৈঠক হবে ॥ কক্সবাজারের উখিয়া সীমান্তে মিয়ানমারের বিজিবির গুলিবর্ষণ ও এতে দুই রোহিঙ্গা গুলিবিদ্ধ হওয়ার ঘটনাকে কেন্দ্র করে সৃষ্ট উত্তেজনা প্রশমনে বিজিবি ও বিজিপির মধ্যে পতাকা বৈঠক হবে বলে জানা গেছে। বিজিবির সঙ্গে যোগাযোগ করা হলে জানানো হয়, এ ঘটনা নিয়ে বাংলাদেশের পক্ষ থেকে পাঠানো তীব্র প্রতিবাদের বিপরীতে বিজিপির পক্ষ থেকে এ পতাকা বৈঠক অনুষ্ঠানের কথা জানানো হয়েছে। তবে এখনও দিনক্ষণ ঠিক হয়নি।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ