শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘রাসায়নিক হামলার তথ্য ফাঁস করতে চেয়েছিলেন খাশোগি’

‘রাসায়নিক হামলার তথ্য ফাঁস করতে চেয়েছিলেন খাশোগি’

অনলাইন ডেস্ক ॥ প্রতিবেশি দেশ ইয়েমেন হামলা চালাচ্ছে সৌদি জোট। সেখানে সৌদি আরব রাসায়নিক হামলা চালাচ্ছে এবং সেই হামলার তথ্য ফাঁস করার খুব কাছাকাছি ছিলেন সম্প্রতি খুন হওয়া জামাল খাশোগি। ব্রিটিশ ম্যাগাজিন সানডে এক্সপ্রেসকে নাম প্রকাশ না করার শর্তে এ তথ্য জানিয়েছেন খাশোগির এক ঘনিষ্ট বন্ধু।

গত দুই অক্টোবর ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে প্রয়োজনীয় কাগজ আনতে গেলে সেখানে তাকে নির্মমভাবে খুন করা হয়। এ ঘটনার পর আন্তর্জাতিক মহলের তীব্র নিন্দার মুখে পড়ে সৌদি আরব। এছাড়া এ ঘটনার নানা তথ্য গণমাধ্যমে উঠে আসে। যার সর্বশেষ তথ্য হিসেবে মনে করা হচ্ছে খাশোগির বন্ধুর এই কথাকে।

খাশোগির ঘনিষ্ট ওই বন্ধু সানডে এক্সপ্রেসকে জানিয়েছে, তাকে ইয়েমেনে সৌদির রাসায়নিক হামলার ‘কুমন্টোরি এভিডেন্স’ দিতে চেয়েছিলেন খাশোগি। এই ডকুমেন্ট প্রদানের খুব কাছাকাছি ছিলেন তিনি।

তিনি বলেন, ‘‘নিহত হওয়ার এক সপ্তাহ আগে আমি তার সঙ্গে সাক্ষাৎ করি। তিনি অখুশি ছিলেন এবং চিন্তিত ছিলেন। অখুশির কারণ জানতে চাইলে খাশোগি বলেন, প্রকৃতপক্ষে তিনি এর জবাব দিতে চান না কিন্তু শেষ পর্যন্ত তিনি বলে ফেলেছিলেন যে, সৌদি আরবের পক্ষ থেকে রাসায়নিক অস্ত্র ব্যবহারের বিষয়ে তিনি প্রমাণ সংগ্রহ করছেন। তিনি বলেছিলেন, তিনি ডকুমেন্টারি এভিডেন্স পাবেন বলে আশা করছেন।’’

তবে এটির কারণেই খাশোগিকে দূতাবাসের মধ্যে হত্যা করা হয়েছে কি না সে বিষয়ে অবশ্য স্পষ্ট করে কিছু জানানি খাশোগির বন্ধু।

শীর্ষ সংবাদ:
‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার         রাজধানীর যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় এক পরিবারের ৩ জন নিহত         তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই