মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকায় রাতে পুলিশের তল্লাশির নামে নারীকে হেনস্তা ( ভিডিও সহ)

ঢাকায় রাতে পুলিশের  তল্লাশির নামে নারীকে হেনস্তা ( ভিডিও সহ)

অনলাইন রির্পোটার ॥ ঢাকার রাস্তায় গভীর রাতে পুলিশের চৌকিতে তল্লাশির নামে এক নারী হেনস্তার শিকার হয়েছেন। এই নারীর সঙ্গে দুর্ব্যবহারের সেই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও ছড়িয়ে দেওয়া হয়েছে। ভিডিওটি যিনি ছড়িয়ে দিয়েছেন, ফেসবুকে তাঁর পরিচয় রাকিব রাজ। পরনে ঢাকা মহানগর পুলিশের পোশাক, ব্যাজে নাম মিজানুর। তিনি নিজেকে বাংলাদেশ পুলিশের একজন কনিষ্ঠ কর্মকর্তা বলেও পরিচয় দিয়েছেন।

রাকিব রাজ ফেসবুকে তাঁর পোস্টে ওই নারী সম্পর্কে আপত্তিকর মন্তব্য লিখে বলেন, ‘আজ রাত ২টায় এই মেয়েটাকে চেকপোস্টে পুলিশ চেক করতে চাইলে সে পুলিশের সঙ্গে এইরকম ব্যবহার করেন। সবাই প্লিজ শেয়ার করবেন।’ ভিডিওটির নিচে যাঁরা মন্তব্য করেছেন, তাঁদের বড় অংশ পুলিশের আচরণের সমালোচনা করছেন। একপর্যায়ে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের সাইবার অপরাধ দমন বিভাগের কর্মকর্তা নাজমুল ইসলাম ফেসবুকে পোস্ট দেন। তিনি লেখেন, ‘পুলিশ চেকপোস্টে গভীর রাতে একজন ভদ্রমহিলার সঙ্গে কিছু পুলিশ সদস্যের ভিডিওসহ কথোপকথন আমাদের নজরে এসেছে। বিষয়টি নিয়ে একটি পেশাদারি সেবা প্রদানকারী সংস্থা হিসেবে বাংলাদেশ পুলিশ কনসার্নড (উদ্বিগ্ন)। এ নিয়ে অনলাইনে ঘৃণাবোধ না ছড়ানোর জন্য অনুরোধ করা হলো। নিরপেক্ষ ও সঠিক অনুসন্ধান সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে। আস্থা রাখুন।’

ভিডিওটি সাড়ে ছয় মিনিটের। এতে দেখা যায়, তল্লাশিচৌকিতে একদল পুলিশ সিএনজিচালিত অটোরিকশা থামানোর পর ওই নারী হেনস্তার শিকার হন। ওই নারী বারবারই পুলিশ সদস্যদের তাঁর ব্যাগ তল্লাশির অনুরোধ করেন। কিন্তু পুলিশ সদস্যরা তাঁর মুখের ওপর আলো ফেলে নানা রকম অপ্রাসঙ্গিক প্রশ্ন ও আপত্তিকর মন্তব্য করতে থাকেন।

ভিডিওটির শুরুতে ওই নারী বলেন, ‘আপনি আমার সঙ্গে এভাবে কথা বলছেন কেন? আপনি ব্যাগ চেক করেন।’ জবাবে ওই পুলিশ সদস্য আবারও আপত্তিকর মন্তব্য করে তাঁর মুখে আলো ফেলতে শুরু করেন। এতে তিনি বিরক্ত হয়ে আলো সরিয়ে তল্লাশি করতে বলেন। কিন্তু পুলিশ সদস্য উল্টো তাঁকে বেয়াদব মেয়ে বলে গালি দেন। ওই নারী বলেন, তিনি কোনো অযৌক্তিক কাজ করছেন না। তখন একজন পুলিশ সদস্যকে ওই নারীর বক্তব্য ভালোভাবে রেকর্ড করার কথা বলতে শোনা যায়। একপর্যায়ে ঘটনাস্থলে জ্যেষ্ঠ কোনো কর্মকর্তার আসার ইঙ্গিত পাওয়া যায়। তাঁর সামনেও পুলিশ সদস্যরা ওই নারীর মুখে আলো ফেলতে থাকেন। একজন বলেন, তিনি তাঁকে দেখবেন। আলো সরাবেন না। ঘটনার শিকার ওই নারী সে সময় অপেক্ষাকৃত জ্যেষ্ঠ পুলিশ সদস্যকে নালিশ করেন। ওই নারী জানতে চান, চেকপোস্টটি কোন থানার। জবাবে টহল দলের অপেক্ষাকৃত জ্যেষ্ঠ কর্মকর্তাকে বলতে শোনা যায়, ঢাকা শহরে থেকে চেকপোস্ট চেনেন না কেন?

কোন থানার টহল দল গত সোমবার দিবাগত রাতে তল্লাশি করেছে, জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের উপকমিশনার (মিডিয়া ও জনসংযোগ) মাসুদুর রহমান বলেন, অপরাধীকে শনাক্ত করা হয়েছে। তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেবে পুলিশ।

সাইবার অপরাধ দমন বিভাগ সূত্র জানায়, তল্লাশিচৌকিটি ছিল রামপুরায়। দায়িত্বে ছিলেন মিরপুরের দাঙ্গা দমন বিভাগের (বর্তমান নাম পাবলিক অর্ডার ম্যানেজমেন্ট) পুলিশ সদস্যরা। যিনি ফেসবুকে ভিডিও আপলোড করেছেন, তাঁকে ও তাঁর সহযোগীদের তলব করা হয়েছে।

এদিকে গত রাত পৌনে ১২টার দিকে সাইবার অপরাধ দমন বিভাগ সূত্র জানায়, নারীকে হেনস্তায় জড়িত পুলিশের তিন সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ