সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মার্কিন যুদ্ধজাহাজকে হয়রানির অভিযোগ অস্বীকার চীনের

দক্ষিণ চীন সাগরে নিজেদের একটি যুদ্ধজাহাজ হয়রানির শিকার হয়েছে বলে আমেরিকা যে অভিযোগ করেছে তার তীব্র নিন্দা জানিয়েছে বেইজিং। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং বলেছেন, দক্ষিণ চীন সাগরের সব দ্বীপ ও এর আশপাশের পানি সীমার ওপর তার দেশের সার্বভৌম অধিকার রয়েছে। সাউথ চায়না মর্নিং হেরাল্ড।

লু ক্যাং বলেন, আমেরিকা যে অভিযোগ করেছে তা ভিত্তিহীন অনধিকার চর্চা ছাড়া আর কিছু নয়।

দক্ষিণ চীন সাগরের মালিকানা চীনের এবং সেখানে মার্কিন যুদ্ধজাহাজের উপস্থিতি অনভিপ্রেত। দক্ষিণ চীন সাগরের সামরিকীকরণ করছে বলে ওয়াশিংটন যে দাবি করছে তাও নাকচ করে দেন লু ক্যাং। তিনি বলেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী নিজের পানিসীমায় ‘আত্মরক্ষা’ ও ‘আত্ম-সংরক্ষণের’ অধিকার চীনের রয়েছে। চীনা মুখপাত্র বলেন, তার দেশ দক্ষিণ চীন সাগরের ওপর নিজের সার্বভৌম অধিকার প্রয়োগ করছে এবং এর সঙ্গে সামরিকীকরণের কোন সম্পর্ক নেই।

তিনি বলেন, আন্তর্জাতিক পানিসীমা ব্যবহারের অধিকার বিশ্বের প্রতিটি দেশের রয়েছে। কিন্তু আমেরিকা এই অধিকার প্রয়োগের অজুহাতে বারবার দক্ষিণ চীন সাগরে চীনা দ্বীপপুঞ্জ ও পানিসীমায় অনুপ্রবেশের চেষ্টা করছে।

শীর্ষ সংবাদ:
সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১০         পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র‌্যাব মহাপরিচালক         শেখ রাসেলের হত্যাকারীরা নর্দমার কীট ও পশুতুল্য ॥ কৃষিমন্ত্রী         ‘শেখ রাসেল স্বর্ণপদক’ দিলেন প্রধানমন্ত্রী         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         বিএনপি হত্যা-ষড়যন্ত্র-সাম্প্রদায়িক রাজনীতির বাহক ॥ কাদের         ২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা         ‘১৫ আগস্টের হত্যাকাণ্ড জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফসল’         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         ঝিনাইদহে জাকির মন্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         সেই তুফানের জামিন বিষয়ে হাইকোর্টের রুল         সাবওয়া ও মা’রিব প্রদেশে অভিযান চালিয়ে অনেক ভূখণ্ড মুক্ত করল ইয়েমেনি বাহিনী         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান