মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘কখন আসবে তুমি’ সঙ্গীত সঙ্কলনের প্রকাশনা

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ আয়নাতে ওই মুখ দেখবে যখন কিংবা তোমারে লেগেছে এত যে ভালোÑএমন অসংখ্য শ্রোতাপ্রিয় গানের স্রষ্টা কে জি মোস্তফা। নন্দিত এই গীতিকবির সৃষ্টির ¯্রােতধারায় এসেছে আরও কিছু গান। আর সেই গানগুলোকে কণ্ঠে তুলে নিয়েছেন প্রতিশ্রুতিশীল নবীন শিল্পী মামুন জাহিদ। সেই গানগুলোকে এক সুতোয় গেঁথে প্রকাশিত হলো সঙ্গীত সঙ্কলন ‘কখন আসবে তুমি’। বেঙ্গল ফাউন্ডেশন থেকে প্রকাশিত অডিও সিডিটির প্রকাশনা অনুষ্ঠান হলো মঙ্গলবার। এদিন সন্ধ্যায় ধানম-ির ছায়ানট সংস্কৃতি ভবন মিলনায়তনে এ্যালবামটির মোড়ক উন্মোচন করা হয়। নয়টি গানে সজ্জিত অডিও সিডিটির মোড়ক উন্মোচন করেন প্রখ্যাত সঙ্গীতশিল্পী সৈয়দ আব্দুল হাদী। প্রকাশনা অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শেষে এ্যালবামে ঠাঁই পাওয়া গানগুলো গেয়ে শোনান মামুন জাহিদ।

এ্যালবামটিতে সংকলিত গানগুলো হলো- কখন আসবে তুমি, কোকিল কেন যে আজ, দিনটা আমার, কেন যে মন খারাপ, এক ফালি ছাতার নিচে, আমি খেলা করি জীবনের সাথে, মাঝে মাঝে তুমি, তুমি কি আমার জন্যে ও সুরের আকাশে সন্ধ্যাতারা আমি।

এ্যালবামের স্লিভে মামুন জাহিদের কণ্ঠের মূল্যায়ন করে কে জি মোস্তফার মন্তব্যটি এমনÑ তার সঙ্গে আমার পরিচয় সেই ২০০৪ সালে, ‘তোমারে লেগেছে এত যে ভালো, চাঁদ বুঝি তা জানে’ শীর্ষক গানের সংকলন প্রকাশিত হওয়ার সময় থেকে।

আমার পুরনো গানগুলো তার কণ্ঠে নতুন করে শুনে আমি নস্টালজিয়ায় পড়ি। সেই থেকে পঞ্চস্বর শিল্পীগোষ্ঠী আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে মামুনের কণ্ঠলাবণ্যে আমি মুগ্ধ হতাম। আমার গানে মামুনের সুরে আমি পেয়ে যাই হারানো অতীতের সুখ এবং পুনরায় গান রচনার প্রবল শক্তি। তারপর থেকেই অন্যরকম এক বন্ধুত্ব ও ভালবাসার সম্পর্কে আমাদের পথচলা শুরু। প্রখ্যাত সুরকার সুবল দাস সুরারোপিত আমার লেখা গানের এ্যালবাম ‘তৃষ্ণা আমার হারিয়ে গেছে’ তৈরির সময় আরও ঘনিষ্ঠভাবে মামুনকে কাছে পাই। গানগুলো আজও জনপ্রিয়। আসলে মনের মাঝে যে গান বাজে, সে গানের শব্দ ও ভাবনা অনেক দূর এগিয়ে নিয়ে যায় যদি সুরে মেলোডি থাকে, যা বাংলা গানের প্রাণ। মামুন জাহিদের সাফল্য এখানেই।

টাঙ্গাইলের এক সংস্কৃতিমনস্ক পরিবারে মামুন জাহিদের জন্ম। বাবা এবং মা উভয়েরই আগ্রহের বিষয় ছিল সঙ্গীত। খন্দকার মশিউর রহমানের কাছে আনুষ্ঠানিকভাবে সঙ্গীতচর্চা শুরু। মিতা হক ও তপন মাহমুদের কাছে রবীন্দ্রসঙ্গীত শেখার সুযোগ ঘটে। পরবর্তীকালে ১৪ বছর ধরে খন্দকার নুরুল আলম, সুমন চৌধুরী এবং বাবু রহমানের কাছে শাস্ত্রীয় সঙ্গীতে তালিম গ্রহণ করেন। মৌলিক আধুনিক গানের পাশাপাশি পুরনোদিনের বাংলা গান এবং রবীন্দ্রসঙ্গীতের একাধিক এ্যালবাম প্রকাশিত হয়েছে। মামুন জাহিদ জাতীয় অনুষ্ঠানসহ বাংলাদেশ টেলিভিশন, বেসরকারী চ্যানেলের তালিকাভুক্ত শিল্পী। দেশ-বিদেশের বিভিন্ন মঞ্চে গান করার সুযোগ পেয়েছেন। পেশাগতভাবে ইউনিসেফের একজন উন্নয়নকর্মী হিসেবে নিয়োজিত আছেন।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৫১ জন হাসপাতালে         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের