রবিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাশিয়ার বিরুদ্ধে বিশ্বব্যাপী সাইবার হামলার অভিযোগ

বিশ্বব্যাপী বেপরোয়া সাইবার হামলা চালানোর অভিযোগ উঠেছে রাশিয়ার বিরুদ্ধে। একের পর এক অভিযোগ তুলেছে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও নেদারল্যান্ডস। ডাচ নিরাপত্তা বাহিনী রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ সংগঠন ‘ওপিসিডব্লিউ’ এর বিরুদ্ধে সাইবার হামলার পরিকল্পনার জন্য চার রুশকে বহিষ্কার করা হয়েছে। খবর বিবিসির।

রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউ এপ্রিলে হেগ এর ‘ওপিসিডব্লিউ’ তে সাইবার হামলার চেষ্টা চালায়। ওই ঘটনা ধরা পড়ার পরই রাশিয়ার চার সামরিক গোয়েন্দা কর্মকর্তাকে বহিষ্কার করা হয় বলে জানান ডাচ প্রতিরক্ষামন্ত্রী। যুক্তরাজ্যে রাশিয়ার সাবেক গুপ্তচরের ওপর রাসায়নিক হামলার ঘটনার তদন্তে ওপিসিডব্লিউ নিয়োজিত থাকায় প্রতিষ্ঠানটি হামলার লক্ষ্য হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। বৃৃহস্পতিবার হেগ এ ডাচ ও যুক্তরাজ্য সরকারের এক যৌথ সংবাদ সম্মেলনে নেদারল্যান্ডসের কর্মকর্তারা ওপিসিডব্লিউ’র বিরুদ্ধে রুশ তৎপরতার বিশদ বিবরণ তুলে ধরেন। রাশিয়া যে বিশ্বের মানুষের সুরক্ষার নিয়মনীতি এবং মূল্যবোধের তোয়াক্কা করছে না- তাদের অপকর্মে সেটিই প্রতীয়মান হচ্ছে বলে এক যৌথ বিবৃতিতে মন্তব্য করেছেন দুই দেশের নেতা। এর কয়েক ঘণ্টা আগেই যুক্তরাজ্য সরকার রাশিয়ার জিআরইউ এর বিরুদ্ধে বড় ধরনের চারটি সাইবার হামলায় জড়িত থাকার অভিযোগ করেছে। রাশিয়া এবং ইউক্রেইনে অবস্থিত বিভিন্ন ফার্ম, যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক পার্টি এবং যুক্তরাজ্যের একটি টেলিভিশন নেটওয়ার্ক হামলার টার্গেট হয়েছে। যুক্তরাজ্যের কথায় সমর্থন দিয়ে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড এক বিবৃতিতে বলেছে, তাদের গোয়েন্দা সংস্থাগুলোও বিশ্বের বিভিন্ন দেশের রাজনৈতিক অঙ্গন, ব্যবসা প্রতিষ্ঠান, গণমাধ্যম এবং ক্রীড়া প্রতিষ্ঠানে একই ধরনের রুশ হামলার প্রমাণ পেয়েছে। আন্তর্জাতিক ক্ষেত্রে রাশিয়ার এ হস্তক্ষেপের বিরুদ্ধে সমন্বিত ব্যবস্থা নেয়ার জোরালো প্রচেষ্টাতেই পশ্চিমা দেশগুলোর সরকার বৃহস্পতিবার একের পর এক অভিযোগে দেশটির মুখোশ খুলে দিয়েছে। ডাচ প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, রাশিয়ার সব কর্মকা- তুলে ধরে আমরা স্পষ্টতই বলতে চাইছি যে, রাশিয়াকে এগুলো বন্ধ করতে হবে। ব্রিটিশ পররাষ্ট্রন্ত্রী জেরেমি হান্ট বলেছেন, যুক্তরাজ্য তাদের মিত্রদের নিয়ে রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরওপের বিষয়ে আলোচনা করছে।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ঠেকাতে হবে ॥ করোনার আফ্রিকান ধরনে নতুন আতঙ্ক         বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের নারী ক্রিকেট দল         শিক্ষার্থীদের অবরোধ যানজট, ভোগান্তি         তেল চুরির নেশায় তারা ময়লাবাহী গাড়ি চালাত         এক হাজার ইউপি’তে আজ ভোট ॥ সকল প্রস্তুতি সম্পন্ন         অর্থপাচার নিয়ে সংসদে ক্ষোভ, কমিশন দাবি         পারিবারিক আদালত অবমাননা ॥ কঠিন শাস্তি দিতে হবে         জাল রুপী তৈরি হয় পাকিস্তানে, পাচার হয় ভারতে         বরাদ্দ পেয়েও বাসায় উঠতে পারছেন না পুলিশ সদস্যরা         খালেদা জিয়ার মূল সমস্যা পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ॥ ফখরুল         ২৭শ’ বছরের প্রাচীন প্রতœতাত্ত্বিক নিদর্শনের সন্ধান         অবৈধ দখলদারদের কবলে চট্টগ্রামের সড়ক ও ফুটপাথ         হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল