বৃহস্পতিবার ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তালবীজ রোপণ যার নেশা

‘বজ্রপাত থেকে রক্ষা পেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাল গাছ রোপণের নির্দেশ দিয়েছেন। আমি মাননীয় প্রধানমন্ত্রীর কথাকে গুরুত্ব দিয়ে তার নির্দেশনা শুনেই তাল বীজ রোপণের উদ্যোগ গ্রহণ করি। রোপণকৃত তালের বীজ এলাকার বিভিন্ন গ্রাম থেকে সংগ্রহ করি। কখনও কখনও কিনে নিতে হয়। আমি যতদিন বেঁচে থাকব, ততদিন এ কার্যক্রম চলমান রাখব। এমন দৃঢ়তার সঙ্গে জানালেন, নওগাঁ জেলার পোরশা উপজেলার মর্শিদপুর ইউনিয়নের ভবানিপুর গ্রামের পরুনা কান্ত সাহার পুত্র গৌতম কুমার সাহা। তিনি পেশায় একজন কৃষক। তিনি বর্তমানে মানব সেবায় কাজ করে যাচ্ছেন।

গৌতম সাহা জানান, তালের মৌসুম বছরে একবার হওয়ায় এর বীজ বছরে এই একটি সময়েই পাওয়া যায়। তাই শুধু বছরে একবার করেই তাল গাছের বীজ তিনি রোপণ করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। আর সেটি রাস্তার ধার, সরকারী বা খাস জমিতে। যেন গাছগুলো থেকে জনসাধারণ উপকার ভোগ করতে পারেন। ইতোমধ্যেই নওগাঁর পোরশায় সম্পূর্ণ নিজ উদ্যোগে ২০ হাজার তালের বীজ রোপণ করেছেন গৌতম সাহা। গত চার বছর ধরে গৌতম সাহা পোরশা উপজেলার মর্শিদপুর ইউনিয়নের বিভিন্ন সরকারী রাস্তার দু’ধারে তাল বীজ (তালের আঁঠি) রোপণ করে চলেছেন। দিন দিন বিলুপ্তির পথে ধাবিত হওয়া তাল গাছ রক্ষার্থে ও বর্ষাকালে আকাশের বজ্রপাত থেকে মানুষকে রক্ষা করতে তিনি সরকারের রাস্তার দু’ধারে তালের বীজ রোপণ করে চলেছেন। মঙ্গলবার রাস্তার দু’পাশে ১০ হাজার তালবীজ রোপণের উদ্বোধন করা হয়েছে। তালবীজ রোপণের উদ্বোধন করেন, উপজেলা কৃষি কর্মকর্তা মাহফুজ আলম। এ সময় মশিদপুর ইউপি চেয়ারম্যান শাহাদাত শাহ্, পোরশা সরকারী কলেজের সহকারী অধ্যাপক মোদাচ্ছের রহমান, উপ-সহকারী কর্মকর্তা মোস্তাফিজুর রহমানসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। গৌতম সাহা সর্বপ্রথম ২০১৫সালে ৪ কি: মি: সরকারী রাস্তায় প্রায় সাড়ে ৩ হাজার, ২০১৬ সালে স্থানীয় ৪ কি:মি: এরিয়ার সরকারী খাড়ির ধারে সাড়ে ৩ হাজার এবং ২০১৭ সালে তিনি আরও ৩ কি:মি: রাস্তায় ৩ হাজার তাল গাছের বীজ রোপণ করেন। এরই ধারাবাহিকতায় চলতি বছর উপজেলার শিশা মেদার মোড় থেকে নোচনাহার সড়কের কারবালা মোড় পর্যন্ত ১০হাজার তালবীজ রোপণ কার্যক্রমের উদ্বোধন করেন।

পোরশা উপজেলা কৃষি কর্মকর্তা মাহফুজ আলম গৌতম কুমার সাহার তালবীজ রোপণের উদ্যোগের প্রশংসা করে বলেন, তাকে আমরা উপজেলা কৃষি অধিদফতরের পক্ষ থেকে স্বাগতম জানাই।

-বিশ্বজিৎ মনি, নওগাঁ থেকে

শীর্ষ সংবাদ:
২০ আসামির মৃত্যুদণ্ড ॥ চাঞ্চল্যকর আবরার হত্যা মামলা         অনেক উদারতা দেখিয়েছি, আর কত?         কপ্টার দুর্ঘটনায় বিপিন রাওয়াতসহ ১৩ জন নিহত         রায় দ্রুত কার্যকর চান বুয়েট ভিসি         মুরাদের অশালীন বক্তব্যের ২৭২ ভিডিও চিহ্নিত         ওষুধেও পিছিয়ে নেই, ৯৮ ভাগ দেশেই তৈরি হচ্ছে         ৫০ বছরে বাংলাদেশের অর্জন সারাবিশ্বে প্রশংসিত ॥ অর্থমন্ত্রী         খালেদা জিয়াকে অবিলম্বে বিদেশে পাঠানো প্রয়োজন ॥ ফখরুল         নেপাল ভুটানে জলবিদ্যুত উৎপাদন করে উপকৃত হতে পারে ঢাকা-দিল্লী         ছয় মাস ধরে খোঁজ নেই সাবেক এমপি করিম উদ্দিন ভরসার         ট্রেনে কাটা পড়ে ৩ ভাই-বোনসহ চারজনের মৃত্যু         জাপানে রফতানি বেড়েছে ১৩ শতাংশ         তিনদিন ধরে খুঁজছি পাচ্ছি না আমার কলিজারে         শীত মৌসুমের চিরন্তন লোককাল শুরু         ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী