বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তালবীজ রোপণ যার নেশা

‘বজ্রপাত থেকে রক্ষা পেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাল গাছ রোপণের নির্দেশ দিয়েছেন। আমি মাননীয় প্রধানমন্ত্রীর কথাকে গুরুত্ব দিয়ে তার নির্দেশনা শুনেই তাল বীজ রোপণের উদ্যোগ গ্রহণ করি। রোপণকৃত তালের বীজ এলাকার বিভিন্ন গ্রাম থেকে সংগ্রহ করি। কখনও কখনও কিনে নিতে হয়। আমি যতদিন বেঁচে থাকব, ততদিন এ কার্যক্রম চলমান রাখব। এমন দৃঢ়তার সঙ্গে জানালেন, নওগাঁ জেলার পোরশা উপজেলার মর্শিদপুর ইউনিয়নের ভবানিপুর গ্রামের পরুনা কান্ত সাহার পুত্র গৌতম কুমার সাহা। তিনি পেশায় একজন কৃষক। তিনি বর্তমানে মানব সেবায় কাজ করে যাচ্ছেন।

গৌতম সাহা জানান, তালের মৌসুম বছরে একবার হওয়ায় এর বীজ বছরে এই একটি সময়েই পাওয়া যায়। তাই শুধু বছরে একবার করেই তাল গাছের বীজ তিনি রোপণ করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। আর সেটি রাস্তার ধার, সরকারী বা খাস জমিতে। যেন গাছগুলো থেকে জনসাধারণ উপকার ভোগ করতে পারেন। ইতোমধ্যেই নওগাঁর পোরশায় সম্পূর্ণ নিজ উদ্যোগে ২০ হাজার তালের বীজ রোপণ করেছেন গৌতম সাহা। গত চার বছর ধরে গৌতম সাহা পোরশা উপজেলার মর্শিদপুর ইউনিয়নের বিভিন্ন সরকারী রাস্তার দু’ধারে তাল বীজ (তালের আঁঠি) রোপণ করে চলেছেন। দিন দিন বিলুপ্তির পথে ধাবিত হওয়া তাল গাছ রক্ষার্থে ও বর্ষাকালে আকাশের বজ্রপাত থেকে মানুষকে রক্ষা করতে তিনি সরকারের রাস্তার দু’ধারে তালের বীজ রোপণ করে চলেছেন। মঙ্গলবার রাস্তার দু’পাশে ১০ হাজার তালবীজ রোপণের উদ্বোধন করা হয়েছে। তালবীজ রোপণের উদ্বোধন করেন, উপজেলা কৃষি কর্মকর্তা মাহফুজ আলম। এ সময় মশিদপুর ইউপি চেয়ারম্যান শাহাদাত শাহ্, পোরশা সরকারী কলেজের সহকারী অধ্যাপক মোদাচ্ছের রহমান, উপ-সহকারী কর্মকর্তা মোস্তাফিজুর রহমানসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। গৌতম সাহা সর্বপ্রথম ২০১৫সালে ৪ কি: মি: সরকারী রাস্তায় প্রায় সাড়ে ৩ হাজার, ২০১৬ সালে স্থানীয় ৪ কি:মি: এরিয়ার সরকারী খাড়ির ধারে সাড়ে ৩ হাজার এবং ২০১৭ সালে তিনি আরও ৩ কি:মি: রাস্তায় ৩ হাজার তাল গাছের বীজ রোপণ করেন। এরই ধারাবাহিকতায় চলতি বছর উপজেলার শিশা মেদার মোড় থেকে নোচনাহার সড়কের কারবালা মোড় পর্যন্ত ১০হাজার তালবীজ রোপণ কার্যক্রমের উদ্বোধন করেন।

পোরশা উপজেলা কৃষি কর্মকর্তা মাহফুজ আলম গৌতম কুমার সাহার তালবীজ রোপণের উদ্যোগের প্রশংসা করে বলেন, তাকে আমরা উপজেলা কৃষি অধিদফতরের পক্ষ থেকে স্বাগতম জানাই।

-বিশ্বজিৎ মনি, নওগাঁ থেকে

শীর্ষ সংবাদ:
দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         সমালোচনা জীবনের একটা অংশ, এটা সহ্য করাও একটা আর্ট ॥ মাশরাফি         ভারতের উড়িষ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অপরাধে ৮৯ জনকে আটক         বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান বরখাস্ত         নরসিংদীর রায়পুরায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৩০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ৫৯৫ জন         কুয়াকাটার জেলেরা বিপাকে ॥ এখনও মিলছেনা কাঙ্খিত ইলিশ         ‘বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে’         ইরানে সাইবার আক্রমণে জ্বালানি বিতরণ নেটওয়ার্ক অচল         গণটিকার দ্বিতীয় ডোজ শুরু আজ         পাটুরিয়ায় যানবাহনসহ ফেরিডুবি ॥ দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু         সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত