বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তালবীজ রোপণ যার নেশা

‘বজ্রপাত থেকে রক্ষা পেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাল গাছ রোপণের নির্দেশ দিয়েছেন। আমি মাননীয় প্রধানমন্ত্রীর কথাকে গুরুত্ব দিয়ে তার নির্দেশনা শুনেই তাল বীজ রোপণের উদ্যোগ গ্রহণ করি। রোপণকৃত তালের বীজ এলাকার বিভিন্ন গ্রাম থেকে সংগ্রহ করি। কখনও কখনও কিনে নিতে হয়। আমি যতদিন বেঁচে থাকব, ততদিন এ কার্যক্রম চলমান রাখব। এমন দৃঢ়তার সঙ্গে জানালেন, নওগাঁ জেলার পোরশা উপজেলার মর্শিদপুর ইউনিয়নের ভবানিপুর গ্রামের পরুনা কান্ত সাহার পুত্র গৌতম কুমার সাহা। তিনি পেশায় একজন কৃষক। তিনি বর্তমানে মানব সেবায় কাজ করে যাচ্ছেন।

গৌতম সাহা জানান, তালের মৌসুম বছরে একবার হওয়ায় এর বীজ বছরে এই একটি সময়েই পাওয়া যায়। তাই শুধু বছরে একবার করেই তাল গাছের বীজ তিনি রোপণ করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। আর সেটি রাস্তার ধার, সরকারী বা খাস জমিতে। যেন গাছগুলো থেকে জনসাধারণ উপকার ভোগ করতে পারেন। ইতোমধ্যেই নওগাঁর পোরশায় সম্পূর্ণ নিজ উদ্যোগে ২০ হাজার তালের বীজ রোপণ করেছেন গৌতম সাহা। গত চার বছর ধরে গৌতম সাহা পোরশা উপজেলার মর্শিদপুর ইউনিয়নের বিভিন্ন সরকারী রাস্তার দু’ধারে তাল বীজ (তালের আঁঠি) রোপণ করে চলেছেন। দিন দিন বিলুপ্তির পথে ধাবিত হওয়া তাল গাছ রক্ষার্থে ও বর্ষাকালে আকাশের বজ্রপাত থেকে মানুষকে রক্ষা করতে তিনি সরকারের রাস্তার দু’ধারে তালের বীজ রোপণ করে চলেছেন। মঙ্গলবার রাস্তার দু’পাশে ১০ হাজার তালবীজ রোপণের উদ্বোধন করা হয়েছে। তালবীজ রোপণের উদ্বোধন করেন, উপজেলা কৃষি কর্মকর্তা মাহফুজ আলম। এ সময় মশিদপুর ইউপি চেয়ারম্যান শাহাদাত শাহ্, পোরশা সরকারী কলেজের সহকারী অধ্যাপক মোদাচ্ছের রহমান, উপ-সহকারী কর্মকর্তা মোস্তাফিজুর রহমানসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। গৌতম সাহা সর্বপ্রথম ২০১৫সালে ৪ কি: মি: সরকারী রাস্তায় প্রায় সাড়ে ৩ হাজার, ২০১৬ সালে স্থানীয় ৪ কি:মি: এরিয়ার সরকারী খাড়ির ধারে সাড়ে ৩ হাজার এবং ২০১৭ সালে তিনি আরও ৩ কি:মি: রাস্তায় ৩ হাজার তাল গাছের বীজ রোপণ করেন। এরই ধারাবাহিকতায় চলতি বছর উপজেলার শিশা মেদার মোড় থেকে নোচনাহার সড়কের কারবালা মোড় পর্যন্ত ১০হাজার তালবীজ রোপণ কার্যক্রমের উদ্বোধন করেন।

পোরশা উপজেলা কৃষি কর্মকর্তা মাহফুজ আলম গৌতম কুমার সাহার তালবীজ রোপণের উদ্যোগের প্রশংসা করে বলেন, তাকে আমরা উপজেলা কৃষি অধিদফতরের পক্ষ থেকে স্বাগতম জানাই।

-বিশ্বজিৎ মনি, নওগাঁ থেকে

শীর্ষ সংবাদ:
সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু         ওমিক্রন এবার সৌদি আরবে         খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে রাজনীতি করাই বিএনপির উদ্দেশ্য : তথ্যমন্ত্রী         ‘ঢাকা বিশ্ববিদ্যালয় বাঙালীর আশা-আকাঙ্ক্ষার এক অনন্য বাতিঘর’         বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ-চীনের চুক্তি স্বাক্ষর         ‘ডিজিটাল আর্কাইভিং ও ই-ফাইলিং বিচারপ্রার্থীর একসেস টু জাস্টিস নিশ্চিতকরণ ত্বরান্বিত করবে’         ‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         রাজারবাগ পীরের সম্পদের খোঁজে ১২২ প্রতিষ্ঠানে দুদকের চিঠি         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         গরুর সঙ্গে বিমানের ধাক্কা ॥ চার আনসারকে প্রত্যাহার, তদন্ত কমিটি গঠন         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         ১৫ ডিসেম্বর বিদেশি ফ্লাইট চালু হচ্ছে না ভারতে         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         ঢাবির শতবর্ষ উদযাপন শুরু         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু