সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমিনবাজার গ্রিড সাবস্টেশনের ক্ষমতা বাড়ানো হচ্ছে ॥ চুক্তি সই

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীতে বিদ্যুত আনতে আমিনবাজার সাবস্টেশনের ক্ষমতা বৃদ্ধি করা হচ্ছে। রাজধানীর উপকণ্ঠের ২৩০/১৩২ কেভি গ্রিড সাবস্টেশনকে ৪০০/২৩০ কেভি গ্রিড সাবস্টেশনে উন্নীত করার জন্য রবিবার কোরীয় প্রতিষ্ঠান হিয়োসাং কর্পোরেশনের সঙ্গে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিঃ (পিজিসিবি) চুক্তি সই করেছে। পটুয়াখালীর পায়রা এবং বাগেরহাটের রামপালে

নির্মিতব্য বিদ্যুত কেন্দ্রর উৎপাদিত বিদ্যুত গোপালগঞ্জ হয়ে আমিনবাজার পর্যন্ত সঞ্চালন এবং মেঘনাঘাট থেকে ৪০০ কেভি ভোল্টেজে বিদ্যুত সঞ্চালন করতে এই গ্রিড সাবস্টেশনের সক্ষমতা বাড়ানো হচ্ছে।

আগামী দুই বছরের মধ্যে টার্নকি পদ্ধতিতে আমিনবাজারে বিদ্যমান ২৩০/১৩২ কেভি গ্রিড সাবস্টেশনটিকে ৪০০/২৩০ কেভি-তে উন্নীত করে পিজিসিবির কাছে হস্তান্তর করবে হিয়োসাং। এ কাজে ব্যয় হবে প্রায় ১৬৪ কোটি টাকা। উন্নয়ন সহযোগী এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), বাংলাদেশ সরকার এবং পিজিসিবি যৌথভাবে প্রকল্পে অর্থায়ন করছে। অনুষ্ঠানে পিজিসিবির পক্ষে কোম্পানি সচিব মোঃ আশরাফ হোসেন এবং হিয়োসাং কর্পোরেশন এর পক্ষে টিম ম্যানেজার ইওন সুং লি চুক্তিতে সই করেন।

গ্রিড সাবস্টেশনটির নির্মাণের আওতাভুক্ত কাজের মধ্যে তিনটি ৫২০ এমভিএ ক্ষমতাসম্পন্ন ট্রান্সফরমার, চারটি ৪০০ কেভি বে, দুটি ২৩০ কেভি বে এবং তিনটি ট্রান্সফরমার বে নির্মাণ করা হবে। সাবস্টেশনটি চালু হলে রামপাল ও পায়রা থেকে বিদ্যুত উচ্চভোল্টেজে আমিনবাজার এনে দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছানো সহজ হবে। এতে বিদ্যুতের জাতীয় গ্রিডের সক্ষমতাও অনেকাংশে বাড়বে। পিজিসিবির গৃহীত আমিনবাজার-মাওয়া-মংলা ৪০০ কেভি সঞ্চালন লাইন প্রকল্পের আওতায় এই সাবস্টেশনের সক্ষমতা বৃদ্ধি ও সম্প্রসারণ করা হচ্ছে।

অনুষ্ঠানে পিজিসিবির নির্বাহী পরিচালক (ওএন্ডএম) মোঃ এমদাদুল ইসলাম, প্রধান প্রকৌশলী (পিএন্ডডি) প্রণব কুমার রায়, প্রধান প্রকৌশলী (প্রকল্প মনিটরিং) অরুণ কুমার সাহা, তত্ত¡াবধায়ক প্রকৌশলী (কন্ট্রাক্ট) আবদুর রশিদ খান, মহাব্যবস্থাপক (পিএন্ডএ) আবুল খায়ের চৌধুরীসহ উভয়পক্ষে উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
মন্দিরে হামলার প্রতিবাদে শাহবাগে সড়ক অবরোধ         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         রাসেল বেঁচে থাকলে সেনাবাহিনীর বড় অফিসার হতো ॥ প্রধানমন্ত্রী         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান         শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         দ্বিতীয় ধাপের ইউপি ভোটে ১৭ রাজনৈতিক দল         রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ৪২         আজ গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         করোনাভাইরাস প্রতিরোধে ডিসেম্বরে বাজারে আসতে পারে ‘মলনুপিরাভির’         আইয়ুব বাচ্চুর ৩য় মৃত্যুবার্ষিকী আজ         নিউইয়র্কে ছুরিকাঘাতে বাংলাদেশির মৃত্যু         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা