রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সামনেই পর্যটন মৌসুম নানা পরিকল্পনা, আকর্ষণীয় প্যাকেজ

সামনেই পর্যটন মৌসুম নানা পরিকল্পনা, আকর্ষণীয় প্যাকেজ
  • বসুন্ধরায় এশিয়ান ট্যুরিজম ফেয়ার

মোরসালিন মিজান ॥ ব্যস্ততার শেষ নেই এখন। কত যে ছোটাছুটি। এর পরও যারা ভ্রমণপ্রিয় তাদের বেধে রাখা যায় না। ঠিকই সময় বের করে নেন। দেশ-বিদেশ ঘুরে বেড়ান। আর সামনে যেহেতু শীত, পর্যটনের মৌসুম, অন্যরাও বেড়ানোর পরিকল্পনা করছেন। কিন্তু কোথায় যাবেন? কিভাবে যাবেন? কোন্ কোন্ স্পট পরিদর্শন করবেন? থাকবেন কোথায়? খাওয়া দাওয়ার কী হবে? অযুত প্রশ্ন। সব প্রশ্নের জবাব দিচ্ছে পর্যটনমেলা। তিন দিনব্যাপী মেলা চলছে বসুন্ধরার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে।

সপ্তম এশিয়ান ট্যুরিজম ফেয়ারে অংশ নিয়েছে এক শ’র মতো ট্যুর অপারেটর প্রতিষ্ঠান। বিভিন্ন স্টল থেকে ভ্রমণের পরামর্শ দেয়া হচ্ছে। থাকছে নানা ছাড়। আকর্ষণীয় ছাড়সহ ট্যুর প্যাকেজ ব্যাখ্যা করা হচ্ছে। চলছে আগাম বুকিং। পাশাপাশি হোটেল ও রিসোর্টগুলো নিজেদের সুযোগ-সুবিধার কথা তুলে ধরছে। বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল, চীন, ইন্দোনেশিয়া, ফিলিপিন্স ও সিঙ্গাপুরের কয়েকটি প্রতিষ্ঠানও যোগ দিয়েছে মেলায়।

আয়োজনের দ্বিতীয় দিন শনিবার কনভেনশন সিটি ঘুরে দেখা যায়, বেশ জমে উঠেছে মেলা। গায়ে গা লাগার মতো ভিড় নেই। তবে যারা এসেছিলেন তাদের অধিকাংশই ভ্রমণ পিপাসু। স্টলে স্টলে ঘুরে তথ্য সংগ্রহ করছিলেন তারা। নিজেদের পরিকল্পনা, সাধ্য ট্যুর অপারেটরদের ঘোষিত প্যাকেজের সঙ্গে মিলিয়ে দেখার চেষ্টা করছিলেন। কেউ কেউ তো রীতিমতো মিটিংয়ে বসেছিলেন! সিরিয়াস ভঙ্গি। তারপর মেলাতেই বুকিং দিয়ে যাচ্ছিলেন। নানা কারণে পার্শ্ববর্তী ও কাছাকাছি দূরত্বের দেশগুলোর বিষয়েই বেশি আগ্রহী দর্শনার্থীরা। বিশ্ব ভ্রমণের শুরুটা তারা ভারত দিয়ে করতে পারলেই স্বাচ্ছন্দ্যবোধ করেন। দেশটি অনেক বড়। বৈচিত্র্যপূর্ণ প্রকৃতি। অসংখ্য পর্যটন স্পট। তাই সব স্টল থেকেই পাওয়া যাচ্ছে ভারত ভ্রমণের আকর্ষণীয় অফার। গ্র্যান্ড ট্যুরস এ্যান্ড ট্রাভেলসের স্টল থেকে জানা গেল, সাতদিনের দিল্লী-সিমলা-মানালী ভ্রমণের খরচ পড়বে ৫৭ হাজার ৫০০ টাকা। একই খরচে দিল্লী-কাশ্মীর ছয়দিন বেড়ানো যাবে। আছে কলকাতা-শান্তিনিকেতন-মুর্শিদাবাদ ট্যুর প্যাকেজ। পাঁচদিনের ভ্রমণে খরচ হবে ৩০ হাজার ৫০০ টাকা।

মেলায় নেপাল ও ভুটান ভ্রমণের প্যাকেজগুলোও লুফে নেয়ার মতো। হ্যালো ট্যুরস এ্যান্ড ট্রাভেলস নামের একটি প্রতিষ্ঠান তিনদিন চার রাতের নেপাল ভ্রমণ প্যাকেজ দিচ্ছে ৩৭ হাজার ৫০০ টাকায়। সড়কপথে গেলে খরচ পড়বে ১০ হাজার ৪৯৯ টাকা। একই প্রতিষ্ঠান দিচ্ছে ভুটান ভ্রমণের অফার। সড়ক পথে সাতদিন ছয় রাতের ভ্রমণ মূল্য ১৮ হাজার ৫০০ টাকা।

মালদ্বীপে খরচ একটু বেশি। তিন দিন দুই রাতের প্যাকেজ মূল্য ৬৮ হাজার ৫০০ টাকা। শ্রীলঙ্কা ও মালদ্বীপ দুই দেশ বেড়ানো যাবে একসঙ্গে। পাঁচদিন চার রাতের প্যাকেজ মূল্য ৮৪ হাজার টাকা। এ অফারও ন্যূনতম দুইজনের বেলায় প্রযোজ্য।

মালয়েশিয়া ভ্রমণের জন্যও আছে নানা রকমের অফার। ডিসকভার বাংলাদেশ নামের একটি স্টল থেকে জানা গেল, কুয়ালালামপুরে দুই রাত দুই দিনের প্যাকেজ মূল্য ৩৮ হাজার ৫০০ টাকা। বিশেষ এই অফার ন্যূনতম দুইজনের জন্য।

বিউটিফুল বাংলাদেশ হলিডে নামের একটি স্টল থেকে দেয়া হচ্ছে ফিলিপিন্সে তিনদিন দুই রাতের প্যাকেজ অফার। এটিকে তারা বলছেন, হট অফার। মূল্য ৪৮ হাজার টাকা। একই প্রতিষ্ঠান ঘোষণা করেছে ইজিপ্টে চারদিন তিন রাতের প্যাকেজ। এটিও তাদের ‘হট অফার।’ মূল্য ৭৫ হাজার টাকা।

ভ্রমণের জন্য দুবাই খুবই আকর্ষণীয়। এভারেস্ট হলিডেজ নামের একটি প্রতিষ্ঠানের স্টল থেকে পাওয়া যাচ্ছে এই ভ্রমণের বিস্তারিত। প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক মনিরুল মান্নান জানান, অন্য সময়ের তুলনায় প্যাকেজগুলোতে তারা ১০ ভাগ থেকে ২০ ভাগ পর্যন্ত ছাড় দিচ্ছেন। সে অনুযায়ী, বিমান ভাড়াসহ চারদিন ও তিন রাতের ট্যুর প্যাকেজের মূল্য ৩৯ হাজার ৫০০ টাকা। একই সময় সীমার আরেকটি প্যাকেজের মূল্য ৫৭ হাজার ৫০০ টাকা।

যারা বেড়ানোর জন্য নতুন জায়গা খুঁজছেন তারা ঘুরে আসতে পারেন উজবেকিস্তান। বিয়ন্ড এ্যাডভেঞ্চার এ্যান্ড ট্যুরিজম নামের একটি প্রতিষ্ঠানের স্টল থেকে দেশটি ভ্রমণের তথ্য দেয়া হচ্ছিল। ম্যানেজার অপারেশন নাদিরা পারভিন জানান, বিমান ভাড়া ছাড়া চার রাত পাঁচদিনের প্যাকেজ মূল্য ২৭ হাজার টাকা। পাঁচ রাত ছয়দিনের প্যাকেজ মূল্য ৫২ হাজার ৫০০ টাকা।

ভ্রমণের জন্য লোন চাই? আছে সে ব্যবস্থাও। কসমো হলিডে নামের একটি ট্যুর অপারেটর প্রতিষ্ঠান ‘ট্রাভেল লোন প্ল্যান’ তুলে বলছে, আগে ভ্রমণ। পরে টাকা। সর্বনিম্ন ৫০ হাজার টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত লোন পেতে তারা সহায়তা করছে বলে জানা যায়।

সব মিলিয়ে ঘুরে দেখার মতো একটি আয়োজন। বাংলাদেশ পর্যটন কর্পোরেশন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও পর্যটন বিচিত্রার আয়োজন চলবে আজ রবিবার পর্যন্ত। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের উন্মুক্ত থাকবে মেলা।

শীর্ষ সংবাদ:
শ্যুটিং চলাকালে বাইকের ধাক্কায় অভিনেত্রী প্রিয়াঙ্কা আহত         বাবার জিম্মায় দুই মেয়ে ॥ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মায়ের আপিল         কেনিয়ায় বাস দুর্ঘটনায় ২৩ জন নিহত         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যু         ‘সামাজিক সমতা-ন্যায়বিচারই শান্তি প্রতিষ্ঠার মূল ভিত্তি’         ইউক্রেনের বিষয়ে বাইডেন ও পুতিন ভিডিও বৈঠক মঙ্গলবার         গণতন্ত্রের মানসপুত্র সোহরাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ         বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা শুরু হয়নি         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার         অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩