সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আগস্টে ২ হাজার ২৩৬ কোটি টাকার কৃষি ঋণ বিতরণ

অর্থনৈতিক রিপোর্টার ॥ নতুন অর্থবছরের দ্বিতীয় মাসে (আগস্ট) আগের মাসের তুলনায় কৃষি খাতে ঋণ বিতরণ বৃদ্ধি পেয়েছে ৮৩ শতাংশ। এ মাসে ২ হাজার ২৩৬ কোটি টাকার কৃষি ঋণ বিতরণ করেছে দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। সূত্র মতে, আলোচ্য মাসে ২ হাজার ৯০ কোটি টাকা বিতরণ করেছে ব্যাংক খাত। অন্যদিকে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) বিতরণ করেছে ১৪৫ কোটি টাকা। আগস্ট মাসে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো বিতরণ করেছে ৭৯৩ কোটি টাকা। যা মোট বিতরণের ৪৪ শতাংশ। অন্যদিকে বিদেশী ও বেসরকারী বাণিজ্যিক ব্যাংকগুলো বিতরণ করেছে ১ হাজার ২৯৭ কোটি টাকা। যা মোট বিতরণের ৬৬ শতাংশ। উল্লেখ্য, ২০১৮-১৯ অর্থবছরে মোট ২১ হাজার ৮০০ কোটি টাকা কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যা ২০১৭-১৮ অর্থবছরের তুলনায় প্রায় ৬.৮৬ শতাংশ বেশি। কৃষি ও পল্লী ঋণের ক্রমবর্ধমান চাহিদা বিবেচনায় চলতি অর্থবছরে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকসমূহের জন্য ৯ হাজার ৮৭৫ কোটি টাকা এবং বেসরকারী ও বিদেশী বাণিজ্যিক ব্যাংকসমূহের জন্য ১১ হাজার ৯২৫ কোটি টাকা কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরে ২০ হাজার ৪০০ কোটি টাকা কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। সেক্ষেত্রে ২১ হাজার ৩৯৩.৫৫ কোটি টাকা বিতরণে সক্ষম হয় ব্যাংকগুলো। যা নির্ধারিত লক্ষ্যমাত্রার ১০৫ শতাংশ। ২০১৬-১৭ অর্থবছরে একই লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও সে বছরে প্রায় ১৮ হাজার কোটি টাকা কৃষি ঋণ বিতরণ করতে সক্ষম হয় ব্যাংকগুলো। ২০১৭-১৮ অর্থবছরের তুলনায় চলতি বছরের একই সময়ে (২ মাসে) মোট কৃষি ঋণ বিতরণের দিক থেকে পিছিয়ে ব্যাংক খাত।

গত অর্থবছরের জুলাই ও আগস্ট মাসে বেসরকারী ও বিদেশী ব্যাংকগুলো বিতরণ করেছিল নির্ধারিত লক্ষ্যমাত্রার ১৮.৩৭ শতাংশ। এবং রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো বিতরণ করেছিল ৮.৪২ শতাংশ। এ বছর একই সময়ে এর হার কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০.৮৮ শতাংশ এবং ৮.০৩ শতাংশ।

শীর্ষ সংবাদ:
শেখ রাসেলের হত্যাকারীরা নর্দমার কীট ও পশুতুল্য ॥ কৃষিমন্ত্রী         ‘শেখ রাসেল স্বর্ণপদক’ দিলেন প্রধানমন্ত্রী         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         বিএনপি হত্যা-ষড়যন্ত্র-সাম্প্রদায়িক রাজনীতির বাহক ॥ কাদের         ২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা         ‘১৫ আগস্টের হত্যাকাণ্ড জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফসল’         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         ঝিনাইদহে জাকির মন্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         সেই তুফানের জামিন বিষয়ে হাইকোর্টের রুল         সাবওয়া ও মা’রিব প্রদেশে অভিযান চালিয়ে অনেক ভূখণ্ড মুক্ত করল ইয়েমেনি বাহিনী         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান         শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         গাইবান্ধায় রকি হত্যা মামলার মুল আসামী গ্রেফতার         দ্বিতীয় ধাপের ইউপি ভোটে ১৭ রাজনৈতিক দল         রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ৪২