সোমবার ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘সাইবার সুরক্ষিত দেশ গড়ার সম্মিলিত দায়িত্ব সবার’

  • নিরাপত্তা সচেতনতার মাস পালিত হবে অক্টোবরে

ফিরোজ মান্না ॥ বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আগামী মাসজুড়েই সাইবার নিরাপত্তা সচেতনতার মাস হিসেবে পালিত হবে। প্রতিবছরের মতো সাইবার ক্রাইম এ্যাওয়ারনেস (সিসিএ) ফাউন্ডেশন এবারও অক্টোবর মাসজুড়েই তাদের কর্মসূচী পালন করবে। তারা এবার ‘সাইবার সুরক্ষিত দেশ গড়ার, সম্মিলিত দায়িত্ব সবার’ প্রতিপাদ্য নিয়ে কাজ করবে।

মাসব্যাপী কর্মসূচীকে ৪টি পৃথক প্রতিপাদ্যে ভাগ করা হয়েছে। প্রথম সপ্তাহে ‘অনলাইন সুরক্ষার

চর্চা হোক আপনার ঘর থেকেই’, দ্বিতীয় সপ্তাহে ‘সাইবার নিরাপত্তায় ক্যারিয়ার, কর্ম নিয়ে ভাবনা কি আর’, তৃতীয় সপ্তাহে ‘অনলাইন সুরক্ষা নিশ্চিতে, কর্মস্থলে কাজ করব প্রত্যেকে’, চতুর্থ সপ্তাহ ‘জনগুরুত্বপূর্ণ অবকাঠামো সুরক্ষা, নিশ্চিত করবে নিরবচ্ছিন্ন সেবা’।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সাইবার সিকিউরিটি এ্যালায়েন্স (এনসিএসএ) ও হোমল্যান্ড সিকিউরিটির (ডিএইচএস) নেতৃত্বে এ বছর পালিত হবে ১৫তম সাইবার সচেতনতা মাসের ক্যাম্পেন। ধারাবাহিক কর্মসূচীর অংশ হিসেবে এই ক্যাম্পেনের অফিসিয়াল চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম এ্যাওয়ারনেস (সিসিএ) ফাউন্ডেশন। এর মাধ্যমে ব্যবসা প্রতিষ্ঠান, সরকারী-বেসরকারী সংস্থা, কলেজ-বিশ্ববিদ্যালয় ও সামাজিক সংগঠনগুলোকে নিয়ে সম্মিলিতভাবে সাইবার নিরাপত্তা ও তথ্যসুরক্ষা সম্পর্কে বাংলাদেশে সচেতনতা বাড়ানোর জন্য সংগঠনটি কাজ করে যাচ্ছে।

সারা বিশ্বে প্রতিবছর অক্টোবর মাসকে সাইবার সচেতনতা মাস হিসেবে পালন করা হয়। বাংলাদেশে ২০১৬ সালে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচী শুরু করে সিসিএ ফাউন্ডেশন। এটি ডিজিটাল নাগরিকদের নিরাপদ থাকার ও প্রত্যেকের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিশ্চিতে সরকারী বেসরকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে সহযোগিতামূলক কাজ করছে। ডিজিটাল নাগরিকদের কাছে সাইবার সুরক্ষার প্রয়োজনীয় তথ্যগুলো পৌঁছে দেয়া হয়।

সিসিএ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও কার্যনির্বাহী পর্ষদের সভাপতি কাজী মুস্তাফিজ বলেন, ‘সাইবার সচেতনতা এখন আমাদের খাওয়া-দাওয়ার মতো নিত্যপ্রয়োজনীয় বিষয় হয়ে দাঁড়িয়েছে। সাইবার সুরক্ষায় প্রযুক্তি ব্যবহারকারীর সচেতনতার বিকল্প নেই। আর সচেতনতা তৈরি করা আমাদের সবার সম্মিলিত দায়িত্ব। তাই আমরা এ বছর সাইবার সচেতনতা মাসের প্রতিপাদ্য নির্ধারণ করেছি, ‘সাইবার সুরক্ষিত দেশ গড়ার, সম্মিলিত দায়িত্ব সবার’।

যুক্তরাষ্ট্রের এনসিএসএ’র নির্বাহী পরিচালক রুশ স্ক্র্যডার বলেছেন, চ্যাম্পিয়ন প্রোগ্রামটি সাইবার নিরাপত্তা সচেতনতা মাসের চলমান সাফল্যের জন্য একটি শক্তিশালী ভিত্তি হিসেবে কাজ করে চলেছে। ২০১৭ সালে বিশ্বের এক হাজার ৫০টি সংগঠন এর অন্তর্ভুক্ত হয়েছে। গত বছরের তুলনায় এবার ২১ শতাংশ বেড়েছে। সাইবার সচেতনতা ও তথ্য সুরক্ষায় যৌথ দায়িত্বের প্রতি সমর্থন এবং প্রতিশ্রুতির জন্য ২০১৮ চ্যাম্পিয়ন প্রতিষ্ঠানগুলোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন রুশ স্ক্র্যডার।

সাইবার সচেতনতা মাস সম্পর্কে আরও জানতে এবং কর্মসূচীতে অংশ নিতে লগ অন করুন, https://ccabd.org/CyberAwareMonth সার্চ দিলে গোটা মাসের চিত্র উঠে আসবে।

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন