বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নির্বাচনে নতুন সরকারে অর্থনীতিতে কোনো প্রভাব পড়বে না

নির্বাচনে নতুন সরকারে অর্থনীতিতে কোনো প্রভাব পড়বে না

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী জাতীয় নির্বাচনে নতুন সরকার আসলেও দেশের অর্থনীতি ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক বাণিজ্যে কোনো প্রভাব ফেলবে না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রবিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এসডিজি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। দ্য ইনস্টিটিউট অব কাস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) এ সম্মেলনের আয়োজন করে।

অর্থমন্ত্রী বলেন, আগামী তিনমাস পর নির্বাচন। তাই এই সময়টা খুবই গুরুত্বপূর্ণ। আমরা এমন একটা একটা উপযুক্ত ব্যবস্থা গড়ে তুলেছি। এটা বজায় থাকবে। তাই এ সময় পরিবেশ যাই হোক না কেনো দেশের অর্থনীতিতে তার প্রভাব পড়বে না।

তিনি বলেন, আগামী ডিসেম্বরের পর নতুন সরকার ক্ষমতা গ্রহণ করবে। আশা করছি এ সময় বাণিজ্য আরও বাড়বে। আমরা আন্তর্জাতিক বাণিজ্যে ভালো করলেও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক বণিজ্যে তেমনটা করতে পারছি না। তবে ব্যবসা-বণিজ্য সম্প্রসারণে বর্তমানে আমরা ভারত ও চীনকে বড় পার্টনার হিসেবে পেয়েছি। তাদের সঙ্গে ভালো সম্পর্কের জন্যই এটা সম্ভব হয়েছে। নেপাল এবং ভূটানের সঙ্গেও বাণিজ্য বাড়াতে কাজ করছে বাংলাদেশ। অন্যান্য দেশের সঙ্গেও বাণিজ্য বাড়াতে হবে।

তিনি আরও বলেন, নির্বাচনকালে যা-ই ঘটুক না কেন তা আঞ্চলিক বাণিজ্যে সমতা আনার প্রচেষ্টায় প্রভাব ফেলবে না। বর্তমান সরকার সারা বিশ্বে বাণিজ্য সম্প্রসারণে কাজ করছে। এজন্য নতুন নতুন বাজার খোঁজা হচ্ছে। সরকারের ধারাবাহিকতায় ভারত ও চীনসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাণিজ্য বাড়ানোর প্রচেষ্টা নতুন সরকারও অব্যাহত রাখবে বলে আশা করেন তিনি।

আন্তর্জাতিক বাণিজ্যে ভালো করলেও বাংলাদেশ দক্ষিণ এশিয়ার আঞ্চলিক বাণিজ্যে তেমনটা করতে পারছে না বলে মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, ‘নেপাল ও ভুটানের সঙ্গে বাণিজ্য বাড়াতে কাজ করছে বাংলাদেশ। বিশ্বব্যাপী বাণিজ্য সম্প্রসারণে কাজ করছে সরকার। এ জন্য নতুন নতুন বাজার খোঁজা হচ্ছে।’ তিনি বলেন, ‘আগামী জাতীয় নির্বাচনে নতুন সরকার এলেও দেশের অর্থনীতি ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক বাণিজ্যে তেমন কোনও প্রভাব ফেলবে না।’

একাদশ জাতীয় সংসদের কথা উল্লেখ করেন অর্থমন্ত্রী বলেন, ‘সময়টা খুবই গুরুত্বপূর্ণ। নির্বাচনের সময় দেশের পরিবেশ যাই হোক, তাতে দেশের অর্থনীতিতে কোনও প্রভাব পড়বে না।’

অনুষ্ঠানে জাতিসংঘের প্রতিনিধি মিয়া সেপো বলেন, এসডিজি বাস্তবায়নে অর্থনৈতিক স্থিতিশীলতা গুরুত্বপূর্ণ। এটা রক্ষায় আইসিএমএবি গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করে। তাই আইসিএমএবি কর্তৃক এ সম্মেলন আয়োজন করায় তাদেরকে ধন্যবাদ জানাই।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৪৫৩৩২৫৬
আক্রান্ত
১৫৬৮২৫৭
সুস্থ
২২১৫৪৬২২৬
সুস্থ
১৫৩২১৮০
শীর্ষ সংবাদ:
আইনজীবী বাসেত মজুমদার আর নেই         জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা