মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্রিস্টিয়ানো রোনাল্ডো, মোহাম্মদ সালাহ না লুকা মডরিচ?

  • কে হবেন উয়েফা বর্ষসেরা ফুটবলার, মোনাকোয় ঘোষণা আজ

স্পোর্টস রিপোর্টার ॥ কয়েক বছর একসঙ্গে থাকার পর আবারও আলাদা হয়ে গেছে ফিফা বর্ষসেরা ও উয়েফা সেরার পুরস্কার। গত বছর থেকে দু’টি সংস্থা আলাদাভাবে পুরস্কার দিচ্ছে। আজ ২০১৭-১৮ মৌসুমের ইউরোপের বর্ষসেরা ফুটবলারের নাম ঘোষণা করা হবে। ফ্রান্সের মোনাকোয় চ্যাম্পিয়ন্স লীগের ২০১৮-১৯ মৌসুমের ড্র অনুষ্ঠানে সেরার নাম ঘোষণা করা হবে। শ্রেষ্ঠত্বের লড়াইয়ে সেরা তিনে আছেন জুভেন্টাসের ক্রিস্টিয়ানো রোনাল্ডো, লিভারপুলের মোহাম্মদ সালাহ ও রিয়াল মাদ্রিদের লুকা মডরিচ।

২০১৭-১৮ মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগ ও ইউরোপা লীগে অংশ নেয়া ৮০টি ক্লাবের কোচ এবং বাছাই করা ৫৫ জন সাংবাদিকের ভোটে এবার উয়েফার সংক্ষিপ্ত তালিকার তিন খেলোয়াড়কে নির্বাচন করা হয়েছে। গত দুই বছর এই পুরস্কার জিতেছেন বর্তমানে জুভেন্টাসে খেলা রোনাল্ডো। এবার তাই সি আর সেভেনের হ্যাটট্রিক এ্যাওয়ার্ড জয়ের সুযোগ থাকছে। এবার রোনাল্ডো ও মডরিচ দু’জনেই এ বছর রিয়াল মাদ্রিদের হয়ে টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লীগ জিতেন। এর মধ্যে পর্তুগীজ ফরোয়ার্ড রোনাল্ডো আবার টানা ষষ্ঠবারের মতো হন প্রতিযোগিতার সেরা গোলদাতা। রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের কাছে হেরে রানার্সআপ হয় মডরিচের ক্রোয়েশিয়া। ৩২ বছর বয়সী এই তুখোড় মিডফিল্ডার জেতেন আসরের সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল।

লিভারপুলে অবিশ্বাস্য অভিষেকে গত মৌসুমে সালাহ সবধরনের প্রতিযোগিতা মিলিয়ে করেন ৪৪ গোল। মিসরীয় ফরোয়ার্ড দলকে তোলেন চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে।

কিন্তু দুর্ভাগ্য তার, ইনজুরির কারণে ফাইনালের শুরুর দিকেই মাঠ ছাড়তে হয় তাকে। শুধু তাই নয়, এ কারণে বিশ্বকাপেও ঝলক দেখাতে পারেননি। তাইতো তার দেশ মিসরও বাদ পড়ে গ্রুপপর্ব থেকে। তালিকায় চতুর্থ হন ফরাসী তারকা এ্যান্টোনিও গ্রিজম্যান। এ্যাটলেটিকো মাদ্রিদের হয়ে ইউরোপা লীগ ছাড়াও ফরাসী ফরোয়ার্ড দেশের হয়ে জেতেন বিশ্বকাপ। বার্সিলোনাকে গত মৌসুমে ঘরোয়া ডাবল জেতানো মেসি আছেন পাঁচে। কিলিয়ান এমবাপে, কেভিন ডি ব্রুইনে, রাফায়েল ভারানে, ইডেন হ্যাজার্ড ও সার্জিও রামোস আছেন যথাক্রমে ষষ্ঠ থেকে দশম স্থানে। ইউরোপের সেরা খেলোয়াড়ের পুরস্কারটি তুলে দেয়া হবে আজ চ্যাম্পিয়ন্স লীগের ড্র অনুষ্ঠানে। এবারের চ্যাম্পিয়ন্স লীগ মাঠে গড়াবে ৮ সেপ্টেম্বর। গ্রুপপর্বের লড়াই শেষে শেষ ষোলোর ড্র হবে ১৭ ডিসেম্বর। প্রিকোয়ার্টার ফাইনালের এই লড়াই শুরু হবে ২০১৯ সালের ১২ ফেব্রুয়ারি। এরপর কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল শেষে শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচ হবে ১ জুন।

ধারণা করা হচ্ছে ফিফা বর্ষসেরা ও উয়েফা সেরার এ্যাওয়ার্ডে রাজত্ব ভাঙ্গতে যাচ্ছে সময়ের দুই সেরা তারকা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনাল্ডোর। এই দুই তারকা সর্বশেষ ১০ বছর মর্যাদার এই এ্যাওয়ার্ড ভাগাভাগি করে নিয়েছেন। কিন্তু ২০১৮ সালে এ দু’জন সেরা হবেন কিনা তা নিয়ে ঢের সংশয় আছে। ইতোমধ্যে উয়েফা বর্ষসেরা এ্যাওয়ার্ডের সংক্ষিপ্ত তিনজনের তালিকা থেকে বাদ পড়েছেন বার্সা তারকা মেসি। ঘোষিত তালিকায় জায়গা পেয়েছেন রোনাল্ডো, তার সাবেক ক্লাব সতীর্থ লুকা মডরিচ ও লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ। তার মানে এখানে মেসির কোন সুযোগ নেই। অন্যদিকে এবার ফিফা সেরার এ্যাওয়ার্ড দ্য বেস্টেও রোনাল্ডো-মেসির শ্রেষ্ঠত্ব থাকবে কিনা সংশয় আছে। কেননা কেউই রাশিয়া বিশ্বকাপে সফল হতে পারেননি। এক বছর আগেও দু’টি পুরস্কার একসঙ্গে ছিল। তখন এর নাম ছিল ফিফা ব্যালন ডি’র এ্যাওয়ার্ড। কিন্তু চুক্তির মেয়াদ শেষ হওয়ায় আবারও পুরস্কার দু’টি আলাদা হয়েছে। যার একটি থেকে ছিটকে পড়েছেন মেসি। এখন ফিফা সেরার ক্ষেত্রে কি হয় সেটাই দেখার।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১         জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একসঙ্গে কাজ করবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ         ‘শিগগিরই পূজামণ্ডপে সহিংসতায় ইন্ধনদাতাদের নাম প্রকাশ’         দেশের সম্প্রীতি বিনষ্টে পরিকল্পনা হয়েছে লন্ডনে বসে ॥ তথ্যমন্ত্রী         সমিতির নামে ‘কর্ণফুলী মাল্টিপারপাসের প্রতারণা, টার্গেট নিম্নবিত্তরা         মাদক মামলায় পরীমনির জামিন মঞ্জুর         ইতালির উপকূল থেকে ৩৩৯ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার         খালেদা জিয়াকে কেবিনে স্থানান্তর         নতুন রাজনৈতিক দল ঘোষণা করলেন নুর         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা ॥ তিন আসামি ২ দিনের রিমান্ডে         ঢাবি থেকে নবজাতকের মরদেহ উদ্ধার         মুক্তিযোদ্ধা হিসেবে ইসমাইল হোসেনের নাম অন্তর্ভুক্তির দাবি