শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মৃত ও প্রবাসীদের তালিকা সিইসিকে দিলেন আরিফুল হক চৌধুরী

  • স্থগিত ২ কেন্দ্রে ভোট কাল

স্টাফ রিপোর্টার ॥ সিলেট সিটি কর্পোরেশনের স্থগিত দুই কেন্দ্রের মৃত এবং প্রবাসী ভোটারদের তালিকা নির্বাচন কমিশনে হস্তান্তর করেছেন বিএনপির মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরী। বৃহস্পতিবার দুপুরে সিইসি কেএম নুরুল হুদার সঙ্গে সাক্ষাত করে তিনি এই তালিকা হস্তান্তর করেন। সাক্ষাত শেষে সাংবাদিকদের বলেন, দুই কেন্দ্রে মৃত ব্যক্তির ভোট এবং প্রবাসে যারা রয়েছেন তাদের ভোট অন্য কেউ যাতে দিতে না পারে তা নিশ্চিত করতে কমিশনের প্রতি তিনি আহ্বান জানিয়েছে।

দুপুর বারোটা ৪০ মিনিটে পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল নিয়ে তিনি প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে সাক্ষাত করেন। এ সময় তিনি সিইসিকে লিখিত তালিকা প্রদান করেন। সাক্ষাত শেষে দুপুর একটায় সাংবাদিকদের বলেন, দুটি স্থগিত কেন্দ্রে মোট ভোটার রয়েছে ৪ হাজার ৭৮৭। এর মধ্যে মৃত ভোটার রয়েছে ১১৮। আর প্রবাসে অবস্থান করছেন ১৮০। তিন ভোটার এলাকা ছেড়ে চলে গেছেন। তিনি বলেন এ তালিকার পাশাপাশি নির্বাচনে অনিয়মের কথাও কমিশনকে জানানো হয়েছে। কারণ নির্বাচন সুষ্ঠু হলে আরও এক লাখ ভোট বেশি পেতাম। এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার ব্যবস্থা নেবেন বলেও জানিয়েছেন। এ সময় সাংবাদিকরা তাকে প্রশ্ন করেন, সার্বিকভাবে সিলেটে নির্বাচন কেমন হয়েছে? এর জবাবে তিনি বলেন, ‘এসব বলে লাভ নেই। আমার মনে হয় লাইভ হলে ভাল হতো। আমি এখন আপনাদের লাইভ ছাড়া কিছু বলতে চাই না। লাইভ হলে আপনারা কাট করতে পারবেন না। লাইভ না হলে আসল কথাটা জনগণ জানল না।’

নির্বাচনের দিন আপনি বলেছিলেন ভোট সুষ্ঠু হচ্ছে না নানান রকম অনিয়ম হচ্ছে তারপরও দেখা গেল আপনি ভোটে অনেক এগিয়ে আছেন? জবাবে তিনি বলেন, আমি প্রথম থেকে বলেছি জনগণের ভোটে আমি নির্বাচিত হয়েছি। আমি প্রত্যেকটা মিডিয়ার সামনে একই কথা বলেছি সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন হলে আমি এক লাখের উপরে বেশি ভোট পাব। কারণ জনগণের প্রতি আমার আস্থা আছে। আমি সে আস্থা নিয়েই কথা বলেছি। তার প্রমাণও পেয়েছি।

গত ৩০ জুলাই রাজশাহী এবং বরিশাল সিটি কর্পোরেশনের পাশাপাশি সিলেট সিটি কর্পোরেশনেও ভোটগ্রহণ করা হয়। দুই সিটিতে মেয়র পদে ফল ঘোষণা করা হলেও সিলেট সিটি নির্বাচনে এখনো ফল ঘোষণা করা হয়নি। সিলেটে ১৩৪ কেন্দ্রের মধ্যে ২ কেন্দ্রে ভোটের অনিয়মের অভিযোগে তা স্থগিত রাখা হয়েছে। দুই মেয়র প্রার্থীর ভোটের ব্যবধানে চেয়ে স্থগিত ২ কেন্দ্রের ভোট বেশি হওয়ায় ২ কেন্দ্রে পুনরায় ভোটগ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়। আগামীকাল শনিবার এই দুই কেন্দ্রে পুনরায় ভোটগ্রহণের দিন ধার্য রয়েছে। ভোটগ্রহণ শেষে মেয়র পদে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

তবে ২ কেন্দ্রে নতুন করে ভোটগ্রহণের সিদ্ধান্ত নেয়া হলেও এ সিটির মেয়র পদে বিএনপির প্রার্থী আরিফুল হককে বিজয় ঘোষণা করা এখন সময়ের বিষয়। কারণ প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ প্রার্থীর বদর উদ্দিন আহমদ কামরানের চেয়ে বিএনপি প্রার্থী ৪ হাজার ৬২৬ ভোট বেশি পেয়ে এগিয়ে আছেন। এই সিটিতে মেয়র পদে আরিফুলের জয়ের জন্য প্রয়োজন মাত্র ১৬১ ভোট। অপরদিকে আওয়ামী লীগ প্রার্থীকে জিততে হলে স্থগিত ২ কেন্দ্রের মোট ভোটের প্রায় সবই তার বাক্সে পড়তে হবে। যা মোট ভোটের শতকরা প্রায় ১শ’ ভাগের কাছাকাছি।

তবে আরিফুলের হিসাব মতে, মৃত ভোট এবং প্রবাসী ভোট বাদ দিয়ে যদি বাকি ভোট আওয়ামী লীগ প্রার্থীর বাক্সে যায় তাহলেও তিনি জিততে পারবেন না। এই হিসেবে বলা যায় সিলেট সিটিতে আরিফুলের মেয়র হিসেবে ঘোষণা এখন সময়ের বিষয়।

৩০ জুলাই সিলেট সিটি নির্বাচনে ১৩৪ কেন্দ্রে ভোটগ্রহণ করা হয়। গোলযোগের কারণে নগরীর ২৪ নম্বর ওয়ার্ডের গাজী বোরহান উদ্দিন গরম দেয়ান সরকারী প্রাথমিক বিদ্যালয় এবং ২৭নং ওয়ার্ডের হবিনন্দি সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়। এর মধ্যে দুটির প্রথম কেন্দ্রের ভোটার সংখ্যা ২ হাজার ২২১ আর দ্বিতীয়টির ভোটার সংখ্যা ২৫৬৬।

১৩২ কেন্দ্রের মধ্যে বিএনপি মনোনীত মেয়র পদপ্রার্থী আরিফুল হক চৌধুরী ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৯০ হাজার ৪৯৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান নৌকা প্রতীকে পেয়েছেন ৮৫ হাজার ৮৭০ ভোট। আরিফুল হক চৌধুরী ৪ হাজার ৬২৬ ভোটে এগিয়ে রয়েছেন। অন্যদিকে স্থগিত হওয়া দুটি কেন্দ্রের মোট ভোটার ৪ হাজার ৭৮৭।

শীর্ষ সংবাদ:
চট্টগ্রামে মণ্ডপে হামলার ঘটনায় দশজনকে গ্রেফতার করেছে পুলিশ         তালেবানকে জাতিসংঘে আসন না দেওয়ার আকুতি আফগান নারীদের         কক্সবাজারে আটক ইকবালকে কুমিল্লায় নেওয়া হচ্ছে         এক দিন পর হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রনি এলিজাবেথ         ভারতে পাচারের সময় স্বর্ণের বারসহ একজন আটক         উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ১০, আহত ২০         জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ         অভিনেতা শামীম ভিস্তি মারা গেছেন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ১৮৬ জন         সুপার টুয়েলভে ॥ টাইগারদের চমৎকার নৈপুণ্য         সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে নজরদারি বাড়ান         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের         অবশেষে কুমিল্লাকাণ্ডের হোতা ইকবাল গ্রেফতার         মূল্যস্ফীতি বাড়ছে         হঠাৎ বন্যায় তিস্তাপাড়ে ১৫ হাজার মানুষ পানিবন্দী         শেখ হাসিনার হাতের ছোঁয়ায় উন্নত হচ্ছে রাজবাড়ী         সরকারের ধারাবাহিকতা থাকায় অভ‚তপূর্ব উন্নয়ন ॥ প্রধানমন্ত্রী         সন্ধ্যার পর ভাসানচর থেকে নৌযান চলাচল বন্ধ