রবিবার ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জয় ছাড়া অন্য কিছু ভাবছে না মারিয়ারা

  • বাংলাদেশের প্রতিপক্ষ আজ পাকিস্তান

রুমেল খান ॥ এক লাফে মগডালে পৌঁছুতে অনেকেই বেছে নেয় সংক্ষিপ্ত অভিযাত্রা। কিন্তু এতে হয় হিতে বিপরীত। বরং অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে হলে এগোতে হয় ধাপে ধাপে। সেই কাজটিই আজ করতে চায় গোলাম রব্বানী ছোটনের শিষ্যারা, সাফ অ-১৫ নারী চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরে। ভুটানের থিম্পুর চাংলিমিথাঙ্গ স্টেডিয়ামে সন্ধ্যা ৭টার সময় শুরু হওয়া ম্যাচে পাকিস্তানকে হারিয়ে সূচনাটা শুভ করতে দৃঢ়প্রত্যয়ী বাংলাদেশ অ-১৫ জাতীয় নারী ফুটবল দল।

সিনিয়র লেভেলে পাকিস্তানের সঙ্গে একাধিকবার খেলেছে বাংলাদেশ। কিন্তু অ-১৫ লেভেলে এই প্রথম খেলবে। ফলে মারিয়াদের জন্য পাকিস্তান এক অচেনা প্রতিপক্ষই। তবে সেটা মাথায় ভাবতে চায় না তারা। বরং নিজেদের স্বাভাবিক খেলাটাই উপহার দিতে চায়। আজ পাকিস্তানকে হারাতে পারলেই সেমিফাইনাল খেলার পথে একধাপ এগিয়ে থাকবে বাংলার কিশোরী বাঘিনীরা। কাক্সিক্ষত লক্ষ্যের পানে অগ্রসর হওয়া যাবে এক কদম।

‘ভুটান’ শব্দটি এসেছে সংস্কৃত শব্দ ‘ভূ-উত্থান’ থেকে যার অর্থ ‘উঁচু ভূমি’। থিম্পু ভুটানের পশ্চিম অংশে অবস্থিত দেশটির রাজধানী শহর। শহরটি হিমালয় পর্বতমালার একটি উঁচু উপত্যকায় অবস্থিত। আর এটি নিয়েই কিঞ্চিৎ দুশ্চিন্তায় আছে বাংলাদেশ অ-১৫ জাতীয় নারী ফুটবল দল। কেননা সমুদ্রপৃষ্ঠ থেকে ২৩৩৪ মিটার উচ্চতায় স্বাভাবিক ও ভাল ফুটবল খেলাটা চাট্টিখানি ব্যাপার নয়। সমস্যা হতে পারে সমুদ্রপৃষ্ঠ থেকে ভেন্যুর উচ্চতা। বেশি ওপরে খেলতে গেলে অক্সিজেনের মাত্রা কম থাকে। শ্বাসপ্রশ্বাস নিতে সমস্যা হয়। ফলে দ্রুত দমের ঘাটতি দেখা দেয় এবং স্বাভাবিক খেলার ব্যঘাত ঘটে। ফলে প্রতিপক্ষ নয়, বেঙ্গল টাইগ্রেস দলকে মূলত লড়তে হবে বাড়তি উচ্চতার সঙ্গে।

তবে এ নিয়ে মোটেও ভাবিত নন কোচ গোলাম রব্বানী ছোটন। নিজেদের স্বাভাবিক খেলাটা খেলেই ম্যাচ বাই ম্যাচ এগোতে চান দেশের অন্যতম সফল এই কোচ। অধিনায়ক-মিডফিল্ডার মারিয়া মান্দা এবং দলের নির্ভরযোগ্য ফরোয়ার্ড তহুরা খাতুনেরও একই সুর। পক্ষান্তরে পাকিস্তান দলের কোচ মোহাম্মদ রশিদ এবং অধিনায়ক আওয়া সাদিকা বাংলাদেশ দলকে সমীহ এবং ফেবারিট মানলেও নিজেদের জয় নিয়ে আশাবাদই ব্যক্ত করেছে। ফলে আজকের ম্যাচটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হলে অবাক হবার কিছু নেই।

বর্তমান বাংলাদেশ দলের ১৮ ফুটবলারেরই খেলার অভিজ্ঞতা আছে অনুর্ধ-১৫ সাফে। এছাড়া হংকংয়ে চার জাতি আমন্ত্রণমূলক জকি কাপেও খেলেছেন দলের ১৮ জন। বাকি ৫ ফুটবলার এসেছে বাংলাদেশ গেমস এবং অনুর্ধ-১৪ জেএফএ কাপে ভাল পারফর্মেন্স করে। এরা হলো : ইলা মনি, শাহেদা আক্তার রিপা, রেহেনা আক্তার, রোজিনা আক্তার এবং নওশন জাহান।

শিরোপা জেতার চেয়ে তা ধরে রাখাটাই হচ্ছে কঠিন ব্যাপার। আর এই কঠিন কাজটি করতেই ভুটানে পা রেখেছে ছোটনের শিষ্যারা। এই আসরটি অনুষ্ঠিত হচ্ছে দ্বিতীয়বারের মতো। আট মাস আগে ঢাকায় অনুষ্ঠিত প্রথম আসরে দাপটের সঙ্গে খেলে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল স্বাগতিক লাল-সবুজবাহিনী। এ জন্য ভুটানের এই আসরে তাদের ওপর প্রত্যাশার চাপটাও প্রচুর। কিন্তু এটাকে বাংলাদেশ দল চাপ হিসেবে নিতে নারাজ। বরং আগের সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতেই দৃঢ়প্রত্যয়ী তারা। সাফল্যের পুনরাবৃত্তির জন্য তারা টানা অনুশীলনের মধ্যেই ছিল। যদিও কোন দলের সঙ্গে অনুশীলন ম্যাচ খেলার ঘাটতি থাকলেও এটাকে কোন সমস্যা মনে করছেন না কোচ ছোটন।

ভুটানের ঠা-া আবহাওয়া নিয়ে অবশ্য কিছুটা চিন্তিত ছিল বাংলাদেশ। তবে মারিয়া-তহুরারা ১৭-২০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিয়েছে বেশ ভালভাবেই। মাঝে হংকংয়ে একটি আমন্ত্রণমূলক টুর্নামেন্ট খেলে সেটাতে চ্যাম্পিয়ন হয়ে প্রয়োজনীয় আত্মবিশ্বাস বাড়িয়েছিল ছোটনের শিষ্যারা।

থিম্পুতে খেলা হবে ঘাসের মাঠে। অথচ দেশ ছাড়ার আগে বাংলাদেশ অনুশীলন করেছে টার্ফে। যদিও এর আগেও টার্ফে প্র্যাকটিস করে ঘাসের মাঠে খেলে ভাল ফল করে আসার অভিজ্ঞতা আছে মেয়েদের। এখন দেখার বিষয়, আজকের ম্যাচে পাকিস্তানকে হারিয়ে সেমিতে এক পা দিয়ে রাখতে পারে কি না ছোটনের শিষ্যারা।

শীর্ষ সংবাদ:
দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘