বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গৃহহীনের স্বপ্নের নীড় আশ্রয়ণ প্রকল্প

শেখের বেটি হামাক বাড়ি বানে দিছে, আল্লাহ তাক হাজার বছর বাছি থুক। স্বপ্নের নীড় প্রাপ্তির আনন্দে আত্মহারা হয়ে এমন অভিব্যক্তি প্রকাশ করেন সৈয়দপুর উপজেলার খাতামধুপুর ইউনিয়নের বালাপাড়া গ্রামের ভিক্ষুক বিধবা ছপিয়া বেওয়া (৬১)। কারণ ‘আসমানি’ এর মতো বসতঘরে খড়তাপ, বৃষ্টি ভেজা রাত আর শীতের প্রকোপে কুকড়িয়ে কেটেছে তার কয়েক যুগের জীবন প্রবাহ। এটি পরিবর্তনের স্বপ্ন থাকলেও সম্ভব ছিল না। তবে আজ সেই সাধ পূরণের পথে। সরকারের দেয়া আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে তার মতো প্রায় তিনশত গৃহহীন দরিদ্রের পরিবার ঘর পাওয়ায় সকলেই বর্তমান প্রধানমন্ত্রীর মঙ্গলময় জীবনের প্রার্থনা করেন।

জানা যায়, বর্তমান সরকারের বিশেষ প্রতিশ্রুতিতে ২০১৭-১৮অর্থ বছরের আশ্রয়ণ-২ প্রকল্পের অধীনে জমি আছে যার, ঘর নাই তার’ শীর্ষক প্রকল্পে গৃহহীনদের গৃহনির্মাণ বাস্তবায়নের উদ্যোগ নেয়।

এই প্রকল্পের অওতায় সৈয়দপুর উপজেলায় দরিদ্র ভূমিহীন পরিবার বাছাই করে একটি ঘর ও একটি ল্যাট্রিন নির্মাণের জন্য ১লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। এতে উপজেলার ৫ ইউনিয়নের ৩শ’ জনকে বাছাই করা হয়। এই প্রকল্পটি বাস্তবায়ন করছেন সংশ্লিষ্ট উপজেলার নির্বাহী অফিসার এবং প্রকল্প বাস্তবায়ন অফিসার। গৃহহীনদের তালিকা তৈরি করেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ।

যাদের এক শতাংশ থেকে ১০শতাংশ জমি রয়েছে, কিন্তু ঘর নেই বা থাকলেও তা বসবাসের অনুপযোগী এমন ব্যক্তিরা এই প্রকল্পের সুবিধা ভোগ করবেন। এছাড়া দুঃস্থ, অসহায় মুক্তিযোদ্ধা, বিধবা মহিলা, স্বামী পরিত্যক্তা, প্রতিবন্ধী, উপার্জনে অক্ষম, ভিক্ষুক ও অতি বার্ধক্য এবং পরিবারের আয় উপার্জনক্ষম সদস্য নেই তারা কেবল এমন সুবিধা পাবেন। এতে সৈয়দপুর উপজেলায় ২০১৭-১৮ অর্থবছরে তিন কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। যা ৩ শতটি পরিবারের ঘর নির্মাণে বরাদ্দ দেওয়া হয় প্রতিটির জন্য এক লাখ টাকা। এতে এক ইউনিয়নে ৬০টি করে ৫ ইউনিয়ন মিলে ৩ শত ঘর নির্মাণ করা হবে। যার নির্মাণ কাজ চলমান রয়েছে। এর তদারকিতে রয়েছেন পিআইও (সদস্যসচিব), উপজেলা প্রকৌশলী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও পিআইসিসহ ৫ সদস্যর কমিটি।

সরেজমিনে দেখা যায়, এ প্রকল্পের আওতায় উপজেলার খাতামধুপুর ইউনিয়নের সরকারপাড়ার রমজান আলীর স্ত্রী আকিমন নিছা। ৪ সদস্য নিয়ে বসবাস করছেন জরাজীর্ণ একটি কুঁড়েঘরে। এতেই কাটে তাদের কয়েক যুগের দাম্পত্য জীবন। আকিমন নিছা স্থানীয় চেয়ারম্যানের মাধ্যমে এমন একটি ঘর পেয়ে যারপরনাই আনন্দিত। তিনির বলেন, শেখ হাসিনা আমাদের দিকে নজর দেয়ায় এমন একটি ঘর পেয়েছি। এজন্য কাউকে কোন টাকা দিতে হয়নি।

পাইকার পাড়া গ্রামের এ প্রকল্পের সুবিধাভোগী সদস্য আজহারুল ইসলামের অনুপস্থিতিতে তার ছেলে এরশাদের স্ত্রী মনোয়ারা বেগম বলেন, ঘরের অবকাঠামোগুলো উন্নত ইতোমধ্যে পিলার স্থাপন, ইটের সিমানা প্রাচির, বালু সিমেন্ট খোয়া দিয়েছে। সেগুলো দিয়ে ঘর নির্মাণের কাজ করছে সরকার। এরজন্য কোন ব্যায় হয়নি। তারমতো গৃহহীন সদস্য নেবরু রায়, রাবেয়া, মুক্তা বেগম, হৈমন্ত চন্দ্র, চেলু মামুদসহ সুবিধাভোগী ৩ শতাধিক সদস্য একই কথা বলেন। এরজন্য দোয়া করেন বর্তমান প্রধানমন্ত্রীকে।

খাতামধুপুর ইউপির চেয়ারম্যান জুয়েল চৌধুরী জানান, এর আওতায় ৬০ গৃহহীনকে ২৯৭ বর্গফুটের সেমিপাকা ঘর, প্রতিটি পরিবার টিনশেডের চারচালার একটি ঘর, একটি ল্যাট্রিন তৈরি করে দেয়া হচ্ছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও ঘর নির্মাণ কমিটির সদস্য সচিব মোফাখখারুল ইসলাম বলেন, উপজেলায় ৩শ’ গৃহহীনকে পুনর্বাসন করা হচ্ছে। যার জন্য পরিবার প্রতি ১ লাখ টাকা বরাদ্দ এসেছে। কমিটির মাধ্যমে ঘর নির্মাণ কাজ ইতোমধ্যে সম্পন্ন করা হচ্ছে। আমরা দফায় দফায় গৃহহীনদের সঙ্গে এ নিয়ে মতবিনিময়ও করেছি।

উপজেলা আশ্রয়-২ প্রকল্প বাস্তবায়ন টাক্সফোর্সের সভাপতি ও সৈয়দপুর উপজেলার নির্বাহী অফিসার মোঃ বজলুর রশীদ বলেন, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত প্রকল্পের গৃহহীনদের গৃহনির্মাণ বাবদ ৩ কোটি টাকা বরাদ্দ পেয়েছি। প্রেরিত প্ল্যান, ডিজাইন ও প্রাক্কলন মোতাবেক গুণগতমান বজায় রেখে গৃহহীনদের ঘর নির্মাণ করা হচ্ছে।

নীলফামারী জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুর রহীম খাতামধুপুর ইউনিয়নের নির্মাণাধীন ঘরগুলো পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন।

-এম আর মহসিন, সৈয়দপুর থেকে

শীর্ষ সংবাদ:
ইথিওপিয়ার তিগ্রাই অঞ্চলে সরকারী বাহিনীর বিমান হামলা         সম্প্রীতির বাংলাদেশে হামলার প্রতিবাদে পটুয়াখালীতে মানববন্ধন         পাকিস্তানের পৃথক বোমা হামলায় পাঁচ সেনা নিহত         'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা         টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক         উন্নয়নশীল দেশ হলে বাণিজ্য-রফতানি বাড়বে ॥ প্রধানমন্ত্রী         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দুইজন গ্রেফতার         অর্থ আত্মসাত ॥ এস কে সিনহা বিরুদ্ধে মামলার রায় ফের পেছাল         পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         নীলফামারীতে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি         সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭ হাজার ৪৭২ জন         মামলা হচ্ছে বদরুন্নেসার সেই শিক্ষিকার বিরুদ্ধে         নেপাল ও ভারতে বন্যা আর ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৯         রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫২         বিশ্ব বাণিজ্যে স্বল্পোন্নত দেশগুলোকে প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান         কুমিল্লার পূজামণ্ডপে কোরআন রাখা ব্যক্তি শনাক্ত         করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস