বুধবার ২০ শ্রাবণ ১৪২৮, ০৪ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পিএইচডি করতে যাচ্ছে ১৫ বছরের বালক

পিএইচডি করতে যাচ্ছে ১৫ বছরের বালক

অনলাইন ডেস্ক ॥ মাত্র ১৫ বছর বয়সেই ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং পাস করেছে ভারতীয় বংশোদ্ভূত মার্কিন বালক তানিস্ক আব্রাহাম। গত জুনে ১৫ বছরে পা দেওয়ার কয়েক দিন আগে স্নাতক সম্পন্ন করে এ বিস্ময়বালক। এবার তার লক্ষ্য ‘পিএইচডি’র দিকে। তার অসাধারণ ফলাফলের ভিত্তিতে তাকে গবেষণার সুযোগ দিচ্ছে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়। পিটিআইয়ের এক খবরে এ তথ্য জানানো হয়।

ফক্স ৪০ নামের একটি ডিজিটাল চ্যানেলকে তানিস্ক বলেছে, ‘আমি খুব খুশি ও রোমাঞ্চিত। আমার অর্জনের জন্য গর্বিত।’

ভারতের কেরালা থেকে আসা তাজি ও বিজু আব্রাহামের সন্তান তানিস্ক। তাঁরা বলেন, ‘বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিষয়ে তাঁর ব্যাপক আগ্রহ। তাঁর সঙ্গে তাল মেলাচ্ছি আমরা।’

তানিস্ক একটি যন্ত্র তৈরি করেছে, যা পুড়ে যাওয়া রোগীর শরীর স্পর্শ ছাড়াই তার হৃৎস্পন্দন মাপতে সাহায্য করে। সাত বছর বয়সেই যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার লুনার সায়েন্স ওয়েবসাইটে তার একটি রচনা প্রকাশ করা হয়।

তানিস্ক জানায়, ক্যানসারের কার্যকর চিকিৎসাপদ্ধতি উদ্ভাবনের লক্ষ্যে কাজের আগ্রহ তার।

সংবাদমাধ্যমকে তানিস্ক বলে, ‘হ্যাঁ, আমি আরও অনেকের মতোই ক্যানসারের কার্যকর চিকিৎসাপদ্ধতি উদ্ভাবন করতে চাই।’

ডাক্তারি পড়ার জন্য এর মধ্যে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সম্মতি পেয়ে গেছে তানিস্ক। সেখানে চার থেকে পাঁচ বছর মেডিসিনের ওপর লেখাপড়া করবে সে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ২৪১ জনের মৃত্যু, শনাক্ত ছাড়াল ১৩ লাখ         চিত্রনায়িকা পরীমনি আটক         চিরুনি অভিযানের ফলে এডিস মশার বিস্তার নিয়ন্ত্রণে রাখতে পারব ॥ তাপস         জরুরি ভিত্তিতে ৩০টি অক্সিজেন জেনারেটর কেনার উদ্যোগ সরকারের         আরও ২৩৭ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         লকডাউনের ত্রয়োদশ দিনে গ্রেফতার ৪২৫         চিত্রনায়িকা পরীমণির বাসায় র‍্যাবের অভিযান         শিবগঞ্জে বজ্রপাতে একসঙ্গে ১৭ জনের মৃত্যু         ব্যাটিং-বোলিং দুই র‍্যাঙ্কিংয়েই উন্নতি হল সাকিবের         বজ্রপাতে নিহতদের প্রতি পরিবার পাচ্ছেন ২৫ হাজার টাকা         পুড়ে অঙ্গার হওয়া ২৪ জনের লাশ বুঝে পেল পরিবার         রেমিট্যান্স প্রবাহে নজরদারিতে সিপিডির প্রস্তাব নাকচ         দর্জি মনির ৪ দিনের রিমান্ডে         বার কাউন্সিল পরিচালনায় ১৫ সদস্যের এডহক কমিটি         প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে ॥ শিক্ষামন্ত্রী         খুলনা বিভাগে করোনায় আরও ৩৫ জনের মৃত্যু         রূপগঞ্জে অগ্নিকাণ্ড ॥ আজ স্বজনদের কাছে লাশ হস্তান্তর         টিকা ছাড়া চলাফেরায় শাস্তি ॥ বক্তব্য প্রত্যাহার করলেন মন্ত্রী         মালিতে চাকা ফেটে শ্রমিকবাহী ট্রাক-যাত্রীবোঝাই বাসের সংঘর্ষে নিহত ৪১