শনিবার ১৫ শ্রাবণ ১৪২৮, ৩১ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রবীন্দ্র প্রয়াণ দিবসের বিশেষ নাটক ‘ল্যাবরেটরি’

রবীন্দ্র প্রয়াণ দিবসের বিশেষ নাটক ‘ল্যাবরেটরি’

স্টাফ রিপোর্টার ॥ রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবসে প্রচার উপলক্ষে রবীন্দ্রনাথের ছোট গল্প অবলম্বনে সম্প্রতি নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘ল্যাবরেটরি’। রবীন্দ্রনাথের গল্পের চিত্রনাট্য করেছেন মাসুম রেজা। নাটকটি পরিচালনা করেছেন তরুণ নির্মাতা হাসান রেজাউল। নাটকের পরিচালক হাসান রেজাউল জানান রবীন্দ্রগল্পের এই বিশেষ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছে সোহিনী চরিত্রে তারিন জাহান, মন্মথ চরিত্রে আজাদ আবুল কালাম, রেবতী ইরফান সাজ্জাদ, নীলা: তাসনুভা তিশা, নন্দ বাবু মানস বন্দ্যোপাধ্যায়। এছাড়া আরও অভিনয় করেছেন আব্দুর রহিম, হাসিমুন, পাভেল জামানসহ অনেকে। ‘ল্যাবরেটরি’ নাটকটি রবীন্দ্র প্রয়াণ দিবস আগামী ২২ শ্রাবণ ৬ আগস্ট রাত ৯-০৫ মিনিটে প্রচার হবে বলে জানিয়েছেন পরিচালক।

‘ল্যাবরেটরি’ নাটকের কাহিনীতে দেখা যাবে নন্দকিশোর বাবুর নিজ আগ্রহে গড়ে তোলেন একটি ল্যাবরেটরি। তার সব ধ্যান জ্ঞান এই ল্যাবরেটরিকে ঘিরে। তার স্ত্রী সোহিনীকে ল্যাবরেটরির সব বিষয় শেখাতে থাকে। তাদের সংসারে একটি মেয়ের জন্ম হয়, নাম নীলা।

কিছুদিন পর নন্দবাবু আচমকা মারা যায়। ল্যাবরেটরির সব দায়িত্ব এসে পরে সোহিনীর কাঁধে। নীলা বড় হয়ে কিছুটা বেপরোয়া জীবনধারণ করলেও মায়ের তা পছন্দ না। মা কিছুতেই স্বামীর গড়া ল্যাবরেটরির কোন ক্ষতি হতে দিবে না। এ নিয়ে দুজনের মধ্যে মানসিক দ্বন্দ্ব শুরু হয়। বিজ্ঞানের অধ্যাপক মন্মথ চৌধুরী সোহিনীর খুব ভাল বন্ধু। তিনি রেবতী ভট্টাচার্য নামে তার প্রিয় ছাত্রের খোঁজ দেয়। সোহিনী তার সঙ্গে দেখা করে ল্যাবরেটরির বিষয় জানায় এবং তাকে দায়িত্ব অর্পণ করে। রেবতী মনোযোগ দিয়ে কাজ করতে থাকে। নানা রকম যন্ত্রপাতির মধ্যে নিজেকে ব্যস্ত রাখে সব সময়। এদিকে নীলা তার বন্ধুসম বঙ্কু বাবুকে নিয়ে ফন্দি আঁটে কিভাবে ল্যাবরেটরির ফান্ড নিজের করে নেয়া যায়। এভাবে ‘ল্যাবরেটরি’ নাটকের গল্প এগোতে থাকে।

শীর্ষ সংবাদ:
এক রাতের অভিযানেই তাসের ঘরের মতো সব ভেঙ্গে চুরমার         কাল থেকে গার্মেন্টস খোলা         কক্সবাজারে পানি নেমে যাচ্ছে ॥ এখনও সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন         মেজর সিনহা হত্যার এক বছর আজ         বৃষ্টির পানিতে ভেসে গেছে বহু মাছের ঘের ॥ সবজি, ফসলের ক্ষতি         ৩ দিনের রিমান্ডে হেলেনা জাহাঙ্গীর         ১ আগস্ট থেকে রফতানিমুখী শিল্পকারখানা খোলা         করোনা ভাইরাসে আরও ২১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩ হাজার ৮৬২         নিয়ম-নীতিহীন আইপি টিভি’র বিরুদ্ধে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         ১ দিনে আরও ১৭০ ডেঙ্গু রোগী হাসপাতালে         আলোচিত সেফুদার সঙ্গে লেনদেন ছিল হেলেনার ॥ র‍্যাব         ‘১০ টায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’         সাংসদ অধ্যাপক আলী আশরাফ আর নেই         ৩১ আগস্ট পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়-কিন্ডারগার্টেনের ছুটি বাড়ালো         ‘অপপ্রচার ও বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর’অভিযোগে গ্রেফতার হেলেনা জাহাঙ্গীর         খুলনা বিভাগে করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৭৯৩         ১৪ থেকে ২৮ জুলাই পর্যন্ত দেশে ২৬২ টি দুর্ঘটনায় ২৯৫ জন নিহত         অলিম্পিকে দক্ষিণ আফ্রিকার সাঁতারু তাতিয়ানার বিশ্বরেকর্ড         করোনার ডেল্টা ধরণটি দ্রুততায় একজন থেকে আরেকজনে ছড়াচ্ছে         চীন থেকে সিনোফার্মের ৩০ লাখ টিকা ঢাকায় পৌঁছেছে