বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মোটরসাইকেলে চড়ে লাদাখ

  • শারার আনজুম জাওয়াদ

শৈশবের বন্ধুদের নিয়ে গড়ে তোলা আমাদের মোটরসাইকেল ক্লাবের নাম ‘ওল্ড টাউন বাইকারস’। ২০১৫ সাল থেকে এই ক্লাবের আনুষ্ঠানিক পথচলা শুরু। লক্ষ্য আমাদের মোটরসাইকেলে করে বাংলাদেশের আনাচে-কানাচে, দূর-দুরান্তে ঘুরে বেড়াবো। নিজ দেশের দর্শনীয় স্থানগুলো দেশবাসী ও ভিনদেশীদের কাছে তুলে ধরবো।

‘লাদাখ’ ভারতের উত্তরে চীন ও তিব্বতের সীমানা ঘেঁষা একটি পর্যটন কেন্দ্র, যা কিনা পৃথিবীর সকল মোটরসাইকেলপ্রেমীদের জন্য তীর্থ-স্থানস্বরূপ। প্রায় ২ বছরের পরিকল্পনা আমদের। অবশেষে সেই স্বপ্নের লক্ষ্য লাদাখের উদ্দেশে রওনা হই, রুট প্ল্যান সঙ্গে নিয়ে। পৃথিবীর অন্যতম বিপজ্জনক পাস যা সাচ-পাস’ নামে সকলের কাছে পরিচিত, উচ্চতা ১৪৫০০ ফিটের কিছু বেশি যা কিনা পৃথিবীর বিপজ্জনক সড়কের মধ্যে একটি! গত ১৭ মে আমরা আমাদের যাত্রা শুরু করি কলকাতা হতে ২টি মোটরবাইকে আমরা ৩ জন। গন্তব্য বানারাস। সেখান থেকে আগ্রা, দিল্লী, চন্ডীগড় হয়ে চামেরা লেক, বৈরাগর, সাচ-পাস, কিলার, কিশতোয়ার, শ্রিনগর, দ্রাস, কারগিল, লেহ হয়ে পুনরায় মানালি, চন্ডীগড়, দিল্লী, লাখনো হয়ে কলকাতা ফিরে আসি। সাচ-পাস ভুপৃষ্ঠ থেকে ১৪৫০০ ফুট উচ্চতায় অবস্থিত হওয়ায় অক্সিজেনের বেশ অভাব অনুভূত হয়, শ্বাসকষ্ট থেকে শুরু করে নাক দিয়ে রক্ত আসার মতো ঘটনা ঘটে।

আমরা প্রচন্ড সাপোর্ট পেয়েছি ইন্ডিয়ান আর্মির কাছ থেকে, কিন্তু কস্টের বিষয় এই যে লাদাখের বিখ্যাত ‘খারদুংলা পাস’ পৃথিবীর সবচেয়ে উঁচু মোটোরেবল রোড। ৪৫০০ কি.মি. চালানোর পর যখন খারদুংলা পাস আমাদের থেকে ৩৯ কি.মি. দূরে অবস্থান করছিল এবং আমরা পারমিটের অভাবে সেখানে যেতে পারছিলাম না, সেই সময়ের কষ্টের অনূভূতি ভাষায় ব্যক্ত করার নয়।

ইনার লাইন পারমিটের মধ্যে বিশেষ আকর্ষণ বলিউডের আলোচিত সিনেমা থ্রি-ইডিয়টসর শ্যুটিং স্পট প্যাঙ্গন লেক এবং ঠা-া মরুভূমি নূভ্রা ভ্যালি।

পুরো ট্রিপ সম্পূর্ণ করতে আমাদের সময় লেগেছিল ১৮ দিন এবং আমরা প্রায় ৮৬০০ কি.মি. মোটরবাইক চালিয়েছিলাম। ভ্রমণকালে ভারতবর্ষে সর্বোচ্চ তাপমাত্রা পেয়েছিলাম আগ্রাতে ৪৬ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বোনিম্ন তাপমাত্রা পেয়েছিলাম সিনথেন টপ-এ -৪ ডিগ্রী সেলসিয়াস এমনকি সেখানে আমরা তুষার পাতের সম্মুখীন হই যা ছিল আমাদের জন্য বরই আশ্চর্য একই সঙ্গে চমৎকৃত হবার বিষয়।

আল্লাহ্-তা-আলার অশেষ রহমতে কোনরূপ বাধা বিপত্তি ছাড়াই আমরা আমাদের অতি কাক্সিক্ষত ট্রিপটি সম্পূর্ণ করি।

শীর্ষ সংবাদ:
ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ         এনআইডি জালিয়াতিতে জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : ডিজি         নির্যাতিত রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         হাসপাতালগুলো ডাকাতির মত পয়সা নিচ্ছে ॥ মেয়র আতিক         মসজিদে বিস্ফোরণ ॥ ৩৫ পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান         করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০         নুর অপরাধ করলে বিচার করুন, হয়রানি করবেন না ॥ ডা. জাফরুল্লাহ         সৌদি-ওমানের সব ফ্লাইট ১ অক্টোবর থেকে চালু হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে অনেকের মধ্যে গা-ছাড়া ভাব দেখা দিয়েছে ॥ সেতুমন্ত্রী         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং         সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা ভারতসহ তিন দেশের নাগরিকদের         এবার কিউবার ওপর মার্কিন নিষেধাজ্ঞা