শনিবার ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গানে গানে বাংলা সাহিত্যের দুই মহান কবিকে স্মরণ

  • রাবিতে রবীন্দ্র-নজরুলজয়ন্তী

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্যোগে (টিএসসিসি) ‘রবীন্দ্র-নজরুলজয়ন্তী-১৪২৫’ উৎসব পালিত হয়েছে। শুক্রবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে রবীন্দ্র-নজরুলজয়ন্তী উৎসবে গানে গানে বাংলা সাহিত্যের এই দুই নক্ষত্রকে স্মরণ করা হয়। সাহিত্যে বিশেষ অবদানের জন্য এই উৎসবে উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হককে বিশেষ সম্মাননা দেয়া হয়।

টিএসসিসির পরিচালক অধ্যাপক মোঃ হাসিবুল আলম প্রধানের সভাপতিত্বে এই অনুষ্ঠানে অতিথি ছিলেন সাবেক রাবি উপাচার্য ও সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক এম. সাইদুর রহমান খান, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা প্রমুখ। এ সময় বিশ্ববিদ্যালয়ে তিন শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এ সময় টিএসসিসির পরিচালক অধ্যাপক ড. হাসিবুল আলম প্রধান বলেন, রবীন্দ্র ও নজরুল বাংলার প্রতিচ্ছবি। তাদের চেতনা ধারণা করতে পারলে আমরা বাঙালীর শিকড়ে পৌঁছাতে পারব। সেই উদ্দেশেই বিশ্ববিদ্যালয়ে এই জয়ন্তী উৎসব আয়োজন করা হয়েছে যেন এই দুই মহান কবির চেতনা শিক্ষার্র্থীদের মধ্যে ছড়িয়ে যায়। এ রকম একটি উৎসবে আমরা হাসান আজিজুল হকের মতো একজন মহান কথাসাহিত্যিককে সম্মাননা দিতে পেরেছি, এটাও একটি বড় অর্জন। জয়ন্তী উৎসবে এসে মুগ্ধ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আরাফাত রাহমান। তিনি বলেন, অনেক দিন পর জাঁকজমকপূর্ণ একটা অনুষ্ঠান দেখলাম। বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক চর্চা অব্যাহত রাখার জন্য এ রকম অনুষ্ঠান আরও বেশি হওয়া উচিত। অনুষ্ঠানে রবীন্দ্র ও নজরুল সঙ্গীত পরিবেশন করেন ছায়ানটের সহ-সভাপতি খায়রুল আনাম শাকিল, রাবির সঙ্গীত বিভাগের সভাপতি ড. পদ্মিনী দে, সহকারী অধ্যাপক পারমিতা হক, ভারতের বিশিষ্ট রবীন্দ্র শিল্পী নন্দিতা সরকার প্রমুখ। রবীন্দ্র ও নজরুল সঙ্গীতের সুরের মুর্ছনায় আপ্লুত হয়েছে উপস্থিত দর্শক-শ্রোতা।

শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার