শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নির্বাচন নিয়ে বার্নিকাটের বক্তব্য শিষ্টাচার বহির্ভূত ॥ নির্বাচন কমিশনার

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ খুলনা ও গাজীপুর সিটি নির্বাচনের পর মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বাংলাদেশে গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন জরুরী বলে যে মন্তব্য করেছিলেন তার তীব্র প্রতিক্রিয়ায় নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেছেন, গণতন্ত্রের ফেরিওয়ালা যুক্তরাষ্ট্রের নির্বাচনের সুষ্ঠুতা নিয়েই প্রশ্ন আছে। সিনেট কমিটি নির্বাচন নিয়ে তদন্ত করছে। সুতরাং রাষ্ট্রদূত এ দেশের নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলতে পারেন না। শিষ্টাচার বহির্ভূত এ মন্তব্য কাম্য নয়।

শনিবার দুপুরে রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) নির্বাচন উপলক্ষে জেলা নির্বাচন কার্যালয়ে এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন আয়োজন করা হয়। সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তা ও সহায়ক কর্মকর্তাদের প্রশিক্ষণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম এসব কথা বলেন। নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, যেখানে আমেরিকার নির্বাচনই সুষ্ঠু হয়েছে কী না তা তদন্ত করে দেখা হচ্ছে, সেখানে ওই দেশের রাষ্ট্রদূত আমাদের নির্বাচন নিয়ে প্রশ্ন তোলেন কীভাবে?

গাজীপুর ও খুলনা সিটি নির্বাচনে কোন অনিয়ম হয়নি দাবি করে রফিকুল ইসলাম বলেন, রাজশাহী সিটি নির্বাচন সুষ্ঠু করতে সব ধরনেরই উদ্যোগ নেয়া হয়েছে। তবে এখানে সেনা মোতায়েনের কোন প্রয়োজন নেই। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক থাকায় এখানে গতবারের মতই সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হবে।

তবে নিরাপত্তার স্বার্থে রাজশাহীর বেশ কয়েকটি কেন্দ্রে সিসি ক্যামেরার ব্যবস্থা থাকবে। এ ছাড়া খুলনা ও গাজীপুরের ধারাবাহিকতায় রাজশাহী সিটি কর্পোরেশনে ছয়টিরও বেশি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে। গ্রহণযোগ্য ও আইনানুগ নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশনের (ইসি) পক্ষ থেকে সব ব্যবস্থাই নেয়া হবে।

তিনি বলেন, এখন পর্যন্ত স্থানীয় সরকারের কোন নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হয়নি। সবশেষ উদাহরণ রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন। সেখানে সব মহলের কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। রাজশাহীসহ অন্য তিন সিটিতে তাই হবে বলেও মন্তব্য করেন তিনি।

এর আগে জেলা কর্যালয়ে আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় দল, মত ও ভয়-ভীতির উর্ধে থেকে সততা ও নিষ্ঠার সঙ্গে সুষ্ঠুভাবে রাসিক নির্বাচনে কাজ করে যাওয়ার জন্য কর্মকর্তাদের নির্দেশ দেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম। রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার সৈয়দ আমিরুল ইসলামের সভাপতিত্বে সহকারী রিটার্নিং অফিসারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
এক দিন পর হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রনি এলিজাবেথ         ভারতে পাচারের সময় স্বর্ণের বারসহ একজন আটক         উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ১০, আহত ২০         জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ         অভিনেতা শামীম ভিস্তি মারা গেছেন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ১৮৬ জন         সুপার টুয়েলভে ॥ টাইগারদের চমৎকার নৈপুণ্য         সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে নজরদারি বাড়ান         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের         অবশেষে কুমিল্লাকাণ্ডের হোতা ইকবাল গ্রেফতার         মূল্যস্ফীতি বাড়ছে         হঠাৎ বন্যায় তিস্তাপাড়ে ১৫ হাজার মানুষ পানিবন্দী         শেখ হাসিনার হাতের ছোঁয়ায় উন্নত হচ্ছে রাজবাড়ী         সরকারের ধারাবাহিকতা থাকায় অভ‚তপূর্ব উন্নয়ন ॥ প্রধানমন্ত্রী         সন্ধ্যার পর ভাসানচর থেকে নৌযান চলাচল বন্ধ         বানরের শরীরে সফল ট্রায়াল, সব ভেরিয়েন্টে কার্যকর বঙ্গভ্যাক্স         শাহজালালে বসবে বিশ্বসেরা থ্যালাসের রাডার         হাসপাতালে আর থাকতে চাচ্ছেন না, বাসায় ফিরতে চান খালেদা