বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেয়র পদে আওয়ামী লীগ বিএনপিসহ ২২ প্রার্থীর মনোনয়নপত্র জমা

  • তিন সিটি নির্বাচন

স্টাফ রিপোর্টার ॥ রাজশাহী, বরিশাল এবং সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে মনোনয়নপত্র জমার শেষ দিনে স্বতঃস্ফূর্তভাবে মনোনয়নপত্র জমা দিয়েছেন প্রতিদ্বন্দ্বী মেয়র এবং কাউন্সিলর প্রার্থীরা। এ সময় তারা সুষ্ঠু নির্বাচনের প্রত্যাশা জানিয়ে জয়ের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন। গত ১৩ জুন থেকে এই তিন সিটিতে মনোনয়নপত্র জমার কার্যক্রম শুরু হলেও বৃহস্পতিবার ছিল শেষ দিন। এ দিনে প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ, বিএনপি ও অন্য রাজনৈতিক দল এবং স্বতন্ত্র প্রার্থীরা তাদের মনোনয়নপত্র জমা দেন। আগামী ১ ও ২ তারিখে এইসব মনোনয়নপত্র বাছাই করা হবে। প্রার্থীরা ৯ জুলাই পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহারের সময় পাবেন। এছাড়া ১০ জুলাই প্রতীক বরাদ্দ শেষে আনুষ্ঠানিক নির্বাচনী প্রচার শুরু হবে এসব সিটিতে। আগামী ৩০ জুলাই এই তিন সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার মনোনয়নপত্র জমার শেষ দিনে মেয়র পদে আওয়ামী লীগ বিএনপিসহ মেয়র পদে মোট ২২ প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে রাজশাহীতে ৬ জন, বরিশালে ৭ জন এবং সিলেটে ৯ জন প্রার্থী রয়েছে। এছাড়াও কাউন্সিলর এবং সংরক্ষিত কাউন্সিলর পদেও বিপুলসংখ্যক প্রার্থী স্বতঃস্ফূর্তভাবে তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

রাজশাহী থেকে স্টাফ রিপোর্টার জানান, শেষদিনে উৎসবের আমেজে মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন। এ সিটিতে মেয়র পদে নির্বাচনের জন্য আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীসহ ৬ জন এবং কাউন্সিলর ২২৫ প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে সাধারণ কাউন্সিলর পদে ১৭৩ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৫২ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

রাজশাহীতে মেয়র পদে মনোনয়নপত্র দাখিল করেছেন, আওয়ামী লীগ মনোনীত এএইচএম খায়রুজ্জামান লিটন, বিএনপির মোসাদ্দেক হোসেন বুলবুল, জাতীয় পার্টির (এরশাদ) ওয়াসিউর রহমান দোলন, হাবিবুর রহমান (স্বতন্ত্র), গণসংহতি আন্দোলনের (স্বতস্ত্র) এ্যাডভোকেট মুরাদ মোর্শেদ ও ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মোঃ শফিকুল ইসলাম। এছাড়া রাসিকের ৩০টি ওয়ার্ডের কাউন্সিলর পদে ১৭৩ জন ও ১০টি সংরক্ষিত ওয়ার্ডে ৫২ জন নারী মনোনয়নপত্র দাখিল করেন।

মনোনয়নপত্র দাখিলের শেষ দিন বৃহস্পতিবার দুপুরে উৎসবমুখর পরিবেশে রাজশাহী আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে খায়রুজ্জামান লিটন মনোনয়নপত্র দাখিল করেন। এ সময় তার সঙ্গে ১৪ দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরে সাংবাদিকদের লিটন বলেন, গত ৫ বছরে রাজশাহী নগরের কোন উন্নয়ন না হওয়ায় নগরবাসী এখন পরিবর্তন চাইছে। বিগত সময়ে তার সময়ে উন্নয়নের কথা মাথায় রেখে নগরবাসী আরেকবার তাকে নগরপিতা হিসেবে বেছে নিবে বলে আশা প্রকাশ করেন লিটন। মনোনয়নপত্র জমা দেয়ার আগে খায়রুজ্জামান লিটন তার পিতা জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের কবর ও রাজশাহীর হযরত শাহ মখদুম (রহ.)-এর মাজার জিয়ারত করেন।

বিকেল সাড়ে তিনটার দিকে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল দলীয় নেতাকর্মীদের নিয়ে মনোনয়নপত্র দাখিল করেন। এ সময় তার সঙ্গে সাবেক মেয়র ও বিএনপি নেতা মিজানুর রহমান মিনু উপস্থিত ছিলেন। তবে ২০ দলীয় জোটের শরিকদের কোন নেতাকে বুলবুলের সঙ্গে দেখা যায়নি। পরে সাংবাদিকদের বুলবুল বলেন, বর্তমান নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠু নির্বাচন হবে না। এ কমিশন খাঁচায় আবদ্ধ। তবে গণতন্ত্র রক্ষা ও খালেদা জিয়ার মুক্তি আন্দোলনের অংশ হিসেবে তারা নির্বাচনে অংশ নিচ্ছেন। এটা দলের কেন্দ্রীয় সিদ্ধান্ত বলেও জানান বুলবুল।

সিলেট অফিস থেকে স্টাফ রিপোর্টার জানান, সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান ও বিএনপি মনোনীত প্রার্থী আরিফুল হক চৌধুরী বৃহস্পতিবার মনোনয়নপত্র জমা দিয়েছেন। বৃহস্পতিবার বেলা ১টার দিকে বদরউদ্দিন আহমদ কামরান আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সহস্রাধিক নেতাকর্মী নিয়ে জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন। এ সময় নির্বাচন অফিসের বাইরে নেতাকর্মীরা ‘নৌকা, নৌকা’ বলে সেøাগান দিতে থাকেন। মনোনয়নপত্র জমা দিতে যাওয়ার আগে মানিক পীর (র.) গোরস্তানে নিজের বাবা-মার কবর জিয়ারত করেন কামরান। এর আগে বদর উদ্দিন আহমদ কামরানের ছড়ারপাড়ার বাসায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

বিএনপি মনোনীত প্রার্থী আরিফুল হক চৌধুরী বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টার দিকে বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের নিয়ে মাছিমপুর জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে রিটার্নিং অফিসার মোঃ আলীমুজ্জামানের কাছে মনোনয়নপত্র জমা দেন। মনোনয়নপত্র জমা দিতে যাওয়ার আগে আরিফুল হক হজরত শাহজালাল (র.)-এর মাজার জিয়ারত করেন। এর আগে বেলা ১টার দিকে আরিফুল হক চৌধুরী মেয়র পদ থেকে পদত্যাগ করেন। সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ. জেড. এম নুরুল হকের কাছে তার পদত্যাগপত্র জমা দেন।

সিটি কর্পোরেশন নির্বাচনে সিপিবি-বাসদ মনোনীত মেয়র প্রার্থী বাসদ জেলা সমন্বয়ক আবু জাফর বৃহস্পতিবার বিকাল ৩টায় রিটার্নিং অফিসার মোঃ আলীমুজ্জামানের কাছে মনোনয়নপত্র জমা দেন। সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদের জন্য মনোনয়নপত্র দাখিল করেছেন জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও সিলেট মহানগর আমির এ্যাডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের। এ সিটিতে মেয়র পদে মোট ৯ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

স্টাফ রিপোর্টার বরিশাল থেকে জানান, বৃহস্পতিবার মনোনয়নপত্র জমা দেয়ার শেষদিনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ও বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী মহানগর সভাপতি এ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর আগে ২৭ জুন বিকেল পর্যন্ত পাঁচজন মেয়র প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন- জাতীয় পার্টির (এরশাদ) মনোনীত প্রার্থী ইকবাল হোসেন তাপস, একই দলের বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী বশির আহমেদ ঝুনু, কমিউনিস্ট পার্টির জেলা কমিটির সভাপতি একে আজাদ, সমাজতান্ত্রিক দলের (বাসদ) প্রার্থী ডাঃ মনীষা চক্রবর্তী এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী হেফাজত ইসলামের মহানগর কমিটির সভাপতি ওবায়েদুর রহমান মাহবুব। একইসঙ্গে সাধারণ কাউন্সিলর পদে মনোনয়নপত্র সংগ্রহ করা ১৩৯ জন প্রার্থীর মধ্যে সর্বমোট জমা দিয়েছেন ১২০ জন প্রার্থী ও সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে ৪৫ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

বরিশালের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মোঃ মুজিবুর রহমান জানান, বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে এবার ২ লাখ ৪১ হাজার ৯৫৯ জন ভোটারের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২১ হাজার ৩৩২ জন এবং নারী ভোটার ১ লাখ ২০ হাজার ৬২৭ জন।

শীর্ষ সংবাদ:
পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         মিয়ানমারে খনিতে ধস ॥ নিহত ৫০         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প         বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ১৫ হাজার         ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি         নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের         প্রিয়াঙ্কা গান্ধীকে সরকারী বাংলো ছাড়ার নির্দেশ         খাশোগি হত্যায় অভিযুক্তদের বিচার শুরু করছে তুরস্ক         এখন মাস্ক পরতে রাজি ডোনাল্ড ট্রাম্প         ভারতীয় সেনার গুলিতে বৃদ্ধের মৃত্যুতে উত্তাল কাশ্মীর         ইথিওপিয়ায় বিক্ষোভ-সহিংসতায় নিহত ৮১॥ সেনা মোতায়েন         ইতালিতে বিশ্বের বৃহত্তম মাদকের চালান জব্দ         সিরিয়া বিষয়ক ত্রিদেশীয় অনলাইন শীর্ষ সম্মেলনের যৌথ বিবৃতি         ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার অনুমোদন পেলেন পুতিন         চীনা নিরাপত্তা আইনে হংকংবাসীর জীবন শুরু         শুরু হলো পথচলা ॥ নতুন অর্থ বছর         উত্তরে বন্যা পরিস্থিতি স্থিতিশীল, মধ্যাঞ্চলে অবনতি         যত্রতত্র পশুর হাটের অনুমতি দেয়া যাবে না ॥ কাদের        
//--BID Records