বুধবার ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভেনামি সাদা চিংড়ি চাষ হবে বাংলাদেশে ॥ মৎসমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ বিশ্বখ্যাত ভেনামি নামের সাদা চিংড়ি চাষের ব্যবস্থা করা হবে বাংলাদেশেও। খুব দ্রুতই এর সম্ভাব্যতা যাচাই করে বাগদা চিংড়ির পাশাপাশি তার পরীক্ষামূলক চাষের ব্যবস্থা করা হবে। যাতে চিংড়ি চাষে অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশও প্রতিযোগিতা করতে পারে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। মহানগরীর হোটেল পূর্বাণীতে বিএফএফইএ ও বিপিসির যৌথ উদ্যোগে ‘হিমায়িত চিংড়ি চাষবৃদ্ধি এবং আনুষঙ্গিক প্রতিবন্ধকতা দূরীকরণ’ শীর্ষক সেমিনারে মন্ত্রী একথা বলেন। এ সময় তিনি চিংড়িচাষের অবনতির জন্য উদ্বেগ প্রকাশ করেন।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী খাদ্যে স্বয়ম্ভরতার্জনের পর মাছ ও মাংসেও স্বয়ংসম্পূর্ণতা অর্জনের উল্লেখ করে বলেন, খাদ্যে স্বয়ম্ভরতা বলতে আমরা চাল/ভাতকে বুঝালেও আসলে মাছ, মাংস, দুধ, ডিম, শাকসবজিও খাদ্যের অংশ। তাই রফতানিযোগ্য চিংড়ি মাছেও আমাদের অগ্রগতি অর্জন করা জরুরী। আমরা ইতোমধ্যে দুধে স্বয়ংসম্পূর্ণতার কাছাকাছি এগিয়েছি, ডিমেও আমাদের স্বয়ম্ভর হতে হবে। অনুষ্ঠানে বক্তারা রফতানিযোগ্য চিংড়িচাষের বিভিন্ন অব্যবস্থাপনা, দুর্বলতাসহ নানা কারণে উৎপাদন হ্রাস পাওয়ার তথ্য তুলে ধরে অনতিবিলম্বে সরকারকে এদিকে নজর দেয়ার আহ্বান জানান। তা না হলে চিংড়ি রফতানির ক্ষেত্রে ধস নামতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন। বিগত চার বছরের হিমায়িত চিংড়ি রফতানির নিম্নমুখী চিত্র দিয়ে বক্তারা বলেন, ২০১৩-১৪ অর্থবছরে ৫৫০ মিলিয়ন ডলারের ৪৭ হাজার ৬৩৫ টন চিংড়ি রফতানি হলেও ২০১৪-১৫, ২০১৫-১৬ ও ২০১৬-১৭ সালে তা কমে দাঁড়ায় যথাক্রমে ৫১০ মিলিয়ন। ডলার মূল্যের ৪৪ হাজার ২৭৮ টন, ৪৭২ মিঃ ডলারের ৪০ হাজার ২৭৬ হাজার টন ও ৪৪৬ মিঃ ডলার মূল্যের ৩৯ হাজার ৭০৬ টন। সেমিনারে চিংড়ি চাষের ওপর দুটি প্রবন্ধপাঠ করে মৎস্য অধিদফতরের সাবেক প্রধান বৈজ্ঞানিক অফিসার চিত্তরনঞ্জন বিশ্বাস ও সাবেক উপপরিচালক প্রফুল্ল কুমার সরকার। দেশী বাদগা চিংড়ির চেয়ে ভেনামি চিংড়ির উৎপাদন খরচ ২০-৩০% কম থাকায় তারা দুনিয়ার অন্যান্য দেশের ন্যায় এটিকেও ব্যাপকভাবে চাষাবাদের ওপর জোর দেন।

বিএফএফইএর সভাপতি আমিল উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনার মেয়র তালুকদার আব্দুল খালেক ও কক্সবাজার-২ এর এমপি আশেক উল্লাহ রফিক।

শীর্ষ সংবাদ:
অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি         তাড়াহুড়া ইসি নিয়োগ আইন টিকে থাকার নীলনক্সা ॥ ফখরুল         দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুর্ভোগ সারাবছর         বৃহস্পতিবার গণমাধ্যমের মুখোমুখি হচ্ছেন সিইসি কেএম নূরুল হুদা         দেশের অর্থনীতিতে গতিসঞ্চারে ভূমিকা রাখতে কাস্টমস কর্তৃপক্ষের প্রতি আহ্বান রাষ্ট্রপতির         করোনায় মৃত্যু ১৮, শনাক্ত ১৬ হাজার         করোনাভাইরাস : বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর পরামর্শ         টিকার কারণে হাসপাতালে রোগী কম, মৃত্যুও কম : স্বাস্থ্যমন্ত্রী