শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতুন আইফোনে থাকছে না ফিঙ্গারপ্রিন্ট সেন্সর

নতুন আইফোনে থাকছে না ফিঙ্গারপ্রিন্ট সেন্সর

অনলাইন ডেস্ক ॥ মার্কিন টেক জায়ান্ট অ্যাপল তাদের আইফোনের পরবর্তী সংস্করণ বাজারে আনতে যাচ্ছে। আর এ বছরও তিনটি আইফোন বাজারে ছাড়বে অ্যাপল। এর মধ্যে একটি হবে মাঝারি মূল্যের। যার হার্ডওয়্যার হবে অন্য দুটি ফোনের চেয়ে আলাদা। খরচ কমানোর সব হার্ডওয়্যার সমৃদ্ধ এই মডেলটিই হবে সবচেয়ে কমদামী নতুন আইফোন।

নতুন আইফোনের ডিজাইনে এর সঙ্গে মিল পাওয়া যাবে আইফোন ১০ এর। কিন্তু ফোনটি আইফোন ১০ এর মতো একেবারেই বেজেলহীন হবে না, ডিসপ্লের নিচে ও ওপরে থাকবে কিছুটা জায়গা। এর কারণ, ফোনটিতে থাকবে না ওলেড ডিসপ্লে, ব্যবহার করা হবে এলসিডি প্রযুক্তি। ফ্রেম অ্যালুমিনিয়ামের, স্টেইনলেস স্টিলের নয়।ডিসপ্লের সাইজ থাকবে ৬ দশমিক ১ ইঞ্চি, কিন্তু তার রেজুলেশন হবে অন্য দুটি মডেলের চেয়ে কম। বিশেষ করে ৫ দশমিক ৮ ইঞ্চি মডেলটির চেয়েও এটির ডিসপ্লে রেজুলেশন কম হওয়াটা অদ্ভুত। ডিসপ্লেতে বাদ পড়বে থ্রিডি টাচ প্রযুক্তি।

এছাড়া ভিতরে মাদারবোর্ডও ভাঁজ করা হবে না, ব্যাটারিতে থাকবে চতুষ্কোণ, ‘এল’ আকৃতির নয়। ফলে ফোনটি হবে কিছুটা মোটা। র্যামও দেওয়া হবে ৩ গিগাবাইট, অন্য দুটি মডেলে থাকবে ৪ গিগাবাইট। ফোনটিতে থাকতে পারে ডুয়েল সিম সুবিধাও।বিজিআরফেইসআইডি প্রযুক্তি ব্যবহার করা হবে এতে।

নতুন আইফোনে থাকবে না ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। অ্যাপল এবার আর কোনো আইফোনেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করবে না।ফোনটির পেছনে থাকবে একটি ক্যামেরা। অন্য দুটি মডেলই পাবে ডুয়েল ক্যামেরা। সম্ভবত এই মডেলটির জন্যই নতুন প্রযুক্তির সেন্সর তৈরি করছে অ্যাপল।সব মিলিয়ে ধরে নেয়া যেতে পারে, এটাই হবে সবচেয়ে কমদামী মডেল, বিশেষ করে এশিয়ার বাজারের জন্য এটি তৈরি করা হচ্ছে।

শীর্ষ সংবাদ:
লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত         এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে         কঠিন হলেও দলীয় সরকারের অধীনে নির্বাচনই সমাধান         শাবিতে অহিংস আন্দোলন চলবে ॥ ভিসি সরিয়ে নেয়ার গুঞ্জন         দেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         জাতির পিতা হত্যার পর কবি, আবৃত্তিকাররাই প্রতিবাদ করেছেন         দেশে করোনার চেয়ে অসংক্রামক রোগে মৃত্যু বেশি         নায়ক না ভিলেন-শিল্পীরা কাকে বেছে নেবেন?         রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের নেপথ্যে কে- বের হয়ে আসছে         পরপর দু’বছর দেশসেরা, সিএমপির গতি আরও বাড়বে         দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম