শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইকোনমিক ও প্রশাসন ক্যাডার একীভূত করার প্রস্তাব ঝুলে আছে

তপন বিশ্বাস ॥ ক্রমান্বয়ে ইকোনমিক ক্যাডারের পদ বেদখল হয়ে যাচ্ছে। উন্নয়ন কার্যক্রম ও প্রকল্প বাস্তবায়ন করার দায়িত্ব বিসিএস ইকোনমিক ক্যাডারের কর্মকর্তাদের থাকলেও সে সব পদ প্রশাসন ক্যাডাররা একের পর এক দখল করছে বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে রীতিমতো ক্ষোভ বিরাজ করছে ইকোনমিক ক্যাডারের কর্মকর্তাদের মধ্যে। এতে সরকারের উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়নে বিলম্ব হচ্ছে। এই পরিস্থিতি নিরসনে দুই ক্যাডার একীভূত করার প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হলেও দীর্ঘদিন তা পড়ে রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

সূত্র জানায়, উন্নয়ন কার্যক্রম ও প্রকল্প বাস্তবায়ন করার জন্য কাজ করে থাকেন বিসিএস ইকোনমিক ক্যাডারের কর্মকর্তারা। কিন্তু সম্প্রতি বিসিএস প্রশাসন ক্যাডারের প্রকল্প কার্যক্রমে পদায়ন ও দায়িত্ব প্রদানে সরকারের উন্নয়ন কার্যক্রম ধীরগতিতে বাস্তবায়ন হচ্ছে। মাঠ পর্যায়ে কর্মরত প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের গণহারে পদোন্নতি দেয়ার ফলে সচিবালয়ে তাদের পদায়ন না করতে পারে এখন বিভিন্ন প্রকল্প পরিচালকের দায়িত্ব প্রদান করছে। অথচ এক্ষেত্রে অভিজ্ঞ ইকোনমিক ক্যাডারের কর্মকর্তাদের পদায়ন করা হচ্ছেনা। এছাড়া পদ না থাকা সত্ত্বেও বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগে এখন গণহারে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের পদায়ন করা হচ্ছে যেখানে বেশিরভাগ পদই ইকোনমিক ক্যাডারের।

অপরদিকে বিভিন্ন মন্ত্রণালয়ে উন্নয়ন শাখা খুলে সেখানে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের পদায়ন করার উদ্যোগ নেয়া হয়েছে। এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করে নাম প্রকাশে অনিচ্ছুক ইকোনমিক ক্যাডারের এক কর্মকর্তা বলেন, যদি ইকোনমিক ক্যাডারের কাজ প্রশাসন ক্যাডাররা করতে পারে, তাহলে ইকোনমিক ক্যাডার থাকার কোন প্রয়োজনই নেই। একই কাজে দুটি ক্যাডার থাকা সরকারী অর্থের অপচয় মাত্র। এ বিষয়ে প্রশাসন ক্যাডারের এক কর্মকর্তা বলেন, প্রকল্প বাস্তবায়নে ইকোনমিক ক্যাডারের কর্মকর্তারা মাত্র দুই মাসের প্রশিক্ষণ নিয়ে থাকেন এবং এটি জেনারেল ক্যাডার। কাজেই এ বিষয়ে কারিগরি জ্ঞান খুব গুরুত্বপূর্ণ নয়। তাছাড়া মাঠ পর্যায়ে প্রকল্প বাস্তবায়নে প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা জড়িত এবং এ বিষয়ে তারা স্বল্প ও দীর্ঘকালীন প্রশিক্ষণ নিয়ে থাকেন।

একই সঙ্গে একই মন্ত্রণালয়ে কাজ করলেও ইকোনমিক ক্যাডারের কর্মকর্তারা যাতে বৈষম্যের শিকার না হন, সে লক্ষ্যে সরকার প্রশাসন ও ইকোনমিক ক্যাডার একীভূত করার জন্য উদ্যোগ গ্রহণ করে। পরবর্তীতে এর সারসংক্ষেপ সচিব কমিটির অনুমোদনসহ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হলেও অদ্যাবধি তা অনুমোদিত হয়নি।

এদিকে সচিব কমিটির অনুমোদনের পর এক বছর অতিবাহিত হলেও তা বাস্তবায়ন না হওয়ায় হতাশা প্রকাশ করেছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। সংশ্লিষ্ট সকলে এ বিষয়টি দ্রুত নিষ্পন্ন করার দাবি জানান। এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করে ইকোনমিক ক্যাডারের এক সিনিয়র সহকারী প্রধান বলেন, একই সঙ্গে প্রায় একই ধরনের কাজ করার পরও প্রশাসন ক্যাডারদের মতো সমান সুবিধা না দেয়ায় আমরা তা প্রদানের দাবি জানালে দুটি ক্যাডার একীভূতকরণের উদ্যোগ নেয়া হয়, অথচ এখন কোনটিই হচ্ছেনা।

এদিকে ক্যাডার একীভূতকরণ কোন কারণ ছাড়াই প্রধানমন্ত্রীর কার্যালয়ে আটকে থাকায় ইকোনমিক ক্যাডারের কর্মকর্তারা পদবী পরিবর্তন, ইন-সিটো পদোন্নতি ইত্যাদি বিষয়ে আদালতে মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছেন। আর এতে সরকারের উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন কিছুটা হলেও বিঘিœত হবে। এজন্য তারা দেশকে উন্নত দেশে পরিণত করতে দুটি ক্যাডারকে একত্রীকরণ দ্রুত নিষ্পত্তি করা প্রয়োজন বলে সংশ্লিষ্টরা মনে করেন।

শীর্ষ সংবাদ:
রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৩৫ জনকে গ্রেফতার         চট্টগ্রামে মণ্ডপে হামলার ঘটনায় দশজনকে গ্রেফতার করেছে পুলিশ         তালেবানকে জাতিসংঘে আসন না দেওয়ার আকুতি আফগান নারীদের         কক্সবাজারে আটক ইকবালকে কুমিল্লায় নেওয়া হচ্ছে         এক দিন পর হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রনি এলিজাবেথ         ভারতে পাচারের সময় স্বর্ণের বারসহ একজন আটক         উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ১০, আহত ২০         জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ         অভিনেতা শামীম ভিস্তি মারা গেছেন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ১৮৬ জন         সুপার টুয়েলভে ॥ টাইগারদের চমৎকার নৈপুণ্য         সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে নজরদারি বাড়ান         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের         অবশেষে কুমিল্লাকাণ্ডের হোতা ইকবাল গ্রেফতার         মূল্যস্ফীতি বাড়ছে         হঠাৎ বন্যায় তিস্তাপাড়ে ১৫ হাজার মানুষ পানিবন্দী         শেখ হাসিনার হাতের ছোঁয়ায় উন্নত হচ্ছে রাজবাড়ী         সরকারের ধারাবাহিকতা থাকায় অভ‚তপূর্ব উন্নয়ন ॥ প্রধানমন্ত্রী