সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মোহামেডান-মেরিনার এগিয়ে যাওয়ার লড়াই আজ

  • প্রিমিয়ার হকি লীগ

রুমেল খান ॥ ঢাকার ফুটবলে একসময় ‘ত্রিশক্তি’ ছিল মোহামেডান, আবাহনী ও ব্রাদার্স। ঢাকার হকিতেও বর্তমানে আছে এমনই এক ত্রিশক্তি। প্রথম দুটি শক্তি যে মোহামেডান এবং আবাহনী, সেটা তো বুঝতেই পারছেন। অপর শক্তিটি হচ্ছে ঢাকা মেরিনার ইয়াংস ক্লাব।

এক বছর বিরতির পর আবারও শুরু হয়েছে প্রিমিয়ার ডিভিশন হকি লীগ। ইতোমধ্যেই বেশ জমে উঠেছে লীগের খেলা। নয় রাউন্ডের খেলা শেষ। আট রাউন্ড পর্যন্ত আলোচিত এই তিন দলেরই সমান পয়েন্ট ছিল। তবে সোমবার আবাহনী-মোহামেডান ম্যাচেই বাধে গোল। গোল মানে ম্যাচ ড্র নয়, ম্যাচের নিষ্পত্তি। তার মানে এক পরাশক্তির জয়, আরেক পরাশক্তির হার। সাদা-কালো খ্যাত মোহামেডান হাড্ডাহাড্ডি লড়াই করে ২-১ গোলে হারিয়ে দেয় ‘দ্য স্কাই ব্লু ব্রিগেড’ খ্যাত আবাহনীকে। নিজেদের নবম ম্যাচে এটা ছিল চারবারের লীগ চ্যাম্পিয়ন মোহামেডানের নবম জয়। ২৭ পয়েন্ট নিয়ে ঢাকা মেরিনার ইয়াংস ক্লাবের সঙ্গে যৌথভাবে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে তারা। অবশ্য মেরিনারের চেয়ে তিন গোল পিছিয়ে আছে তারা (মোহামেডান ৬৪, মেরিনার ৬৭ গোল)। মোহামেডানের কাছে হেরে পিছিয়ে পড়ে আবাহনী। সমান ম্যাচে এটা তাদের প্রথম হার। পয়েন্ট ২৪। অবস্থান দ্বিতীয়। আজ মওলানা ভাসানী স্টেডিয়ামে দিনের দ্বিতীয় ম্যাচে অনুষ্ঠিত হবে আরেকটি জমজমাট ও হাইভোল্টেজ ম্যাচ। যাতে মোহামেডান মুখোমুখি হবে লীগের সর্বশেষ বা বর্তমান চ্যাম্পিয়ন মেরিনারের।

এই ম্যাচকে ঘিরে দু’দলের সমর্থকদের মাঝে বিরাজ করছে চরম উত্তেজনা। আম্পায়াররাও থাকবেন যথেষ্ট চাপে। কেননা বড় ম্যাচে গ-গোল হওয়ার আশঙ্কা আছে যথেষ্টই। আম্পায়ারের সিদ্ধান্ত মানতে না পেরে খেলা বন্ধ হয়ে যাওয়া, মারামারি, হাতাহাতি, গালাগালি, গ্যালারিতে ভাংচুর... যে কোন কিছুই ঘটতে পারে। সে জন্য স্টেডিয়ামে পর্যাপ্ত সংখ্যক পুলিশও মোতায়েন করবে বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে)।

এতকিছু হলে ৭০ মিনিটের ম্যাচ শেষ হতে যে কতক্ষণ লাগে কে জানে। খেলায় যেন কোন গোলমাল না হয়, সে জন্য বাহফে এ ম্যাচে ভিডিও রেফারেলের ব্যবস্থা রাখবে বলে জানা গেছে।

মেরিনার ইয়াংস আর সোনালী ব্যাংকের মধ্যকার ম্যাচ দিয়ে গত বুধবার থেকে শুরু হয় প্রিমিয়ার ডিভিশন হকিতে ভিডিও রেফারেল পদ্ধতি। প্রাথমিকভাবে ৪টি ক্যামেরা দিয়ে রিভিউ কভার করা হচ্ছে। কিন্তু এই সুবিধা থাকবে শুধু গুরুত্বপূর্ণ ম্যাচগুলোতে। তবে এর সমালোচনা করেছে পেছনের সারির দলগুলো। তাদের ম্যাচে কল রিভিউ পদ্ধতি থাকা আরও বেশি জরুরী বলে মনে করেন ছোট দলগুলোর কোচ-কর্মকর্তারা। প্রিমিয়ার ডিভিশন হকি লীগের গ্রুপপর্বের অর্ধেকেরও বেশি ম্যাচ শেষ হয়ে গেছে। কিছু কিছু দলের পরবর্তী রাউন্ডের ভাগ্যও এরই মধ্যে নির্ধারণ হয়ে গেছে। কিন্তু সমালোচনা পিছু ছাড়ছে না আয়োজকদের কর্মকা- নিয়ে।

শুরু থেকেই আম্পায়ারের পক্ষপাতমূলক আচরণ নিয়ে প্রশ্ন তুলে আসছে দলগুলো। তাই বিদেশী আম্পায়ারের পাশাপাশি কল রিভিউ রাখার দাবি জানিয়ে আসছিল তারা। এর মধ্যে আসরের ছোট দলগুলোর এমন দাবি ছিল জোরালো। কারণÑ তাদের সঙ্গে বড় দলের খেলা থাকলে নাকি আম্পায়ারের আচরণ ‘পরিবর্তিত’ হয়ে যায়। কিন্তু শেষ পর্যন্ত রিভিউ পদ্ধতি চালু হলেও তার প্রয়োগ ঘটবে ছোট দলগুলোর ক্ষেত্রে। তাই এর কড়া সমালোচনা করেছে কোন কোন দল।

তবে হকি ফেডারেশন এমন সমালোচনার জবাব দিয়েছে কৌশলে। নিজেদের কিছু কিছু ভুলের কথা স্বীকার করলেও দলগুলোকে আরও সহনশীল হওয়ার আহ্বান জানিয়েছে ফেডারেশন।

আজকের ম্যাচে মোহামেডানের তুরুপের তাস তারকা ফরোয়ার্ড রাসেল মাহমুদ জিমি। পাঁচ হ্যাটট্রিক এবং ১৯ গোল করেছেন চলতি লীগে। হ্যাটট্রিক এবং গোল... দুটিতেই তিনি সবার চেয়ে এগিয়ে। তবে মোহামেডানের দুর্বলতা পেনাল্টি কর্নার (পিসি) থেকে ঠিকমতো গোল করতে না পারা। এটিই আবার মেরিনারের প্রধান শক্তি। এক্ষেত্রে জুড়ি মেলা ভার মেরিনারের অধিনায়ক-তারকা ডিফেন্ডার মামুনুর রহমান চয়নের।

এখন দেখার বিষয়, আজকের খেলার ফল কি হয় এবং কোন দল জিতে এগিয়ে যেতে পারে পয়েন্ট টেবিলে।

শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন         ৫০ বছর হলেই বুস্টার ডোজ ॥ স্বাস্থ্যমন্ত্রী         ‘নাসিক নির্বাচন ইভিএমে শান্তিপূর্ণভাবে হয়েছে’         হল ছাড়বেন না শাবি শিক্ষার্থীরা, ভিসির পদত্যাগ দাবিতে উত্তাল ক্যাম্পাস         রাষ্ট্রপতিকে ধন্যবাদ দিতে সংসদে প্রস্তাব         দেশে ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত         প্রথম ডোজ নিয়েছে ৭৭ লাখ শিক্ষার্থী ॥ নওফেল         আবারও করোনায় আক্রান্ত আসাদুজ্জামান নূর         আজ সুপ্রিম কোর্টের বিচারিক কার্যক্রম বন্ধ         শৈত্য প্রবাহ থাকবে আরও দুই-একদিন         কিংবদন্তি কত্থক শিল্পী বিরজু মহারাজ আর নেই         উখিয়া-টেকনাফে হাইওয়ে পুলিশের ঘুষ বাণিজ্য, রোহিঙ্গাসহ চালকদের হাতে হাতে টোকেন         মালির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইব্রাহিম বাউবাকার আর নেই         ফের ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া, জানাল দক্ষিণ কোরিয়া         পদত্যাগ করলেন শাবির সেই প্রভোস্ট