শনিবার ৩ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উইন্ডিজ সফরের আগেই কোচ নিয়োগ ॥ কারস্টেন

উইন্ডিজ সফরের আগেই কোচ নিয়োগ ॥ কারস্টেন

স্পোর্টস রিপোর্টার ॥ সামনেই আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি২০ সিরিজ। জুনে হবে সিরিজ। এরপর জুলাইয়ে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্ট সিরিজ দিয়ে পূর্ণাঙ্গ সিরিজ শুরু হবে। সিরিজটি ওয়েস্ট ইন্ডিজে হবে। এ সিরিজের আগেই, বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফরের আগেই বাংলাদেশ দলের প্রধান কোচ নিয়োগ হয়ে যাবে। নিশ্চয়তা দিয়েছেন বিসিবির কোচ নিয়োগ বিষয়ের পরামর্শক গ্যারি কারস্টেন। দক্ষিণ আফ্রিকার সাবেক এ ব্যাটসম্যান মঙ্গলবার বলেছেন, ‘ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগে এমন কোচ নিয়োগ দেয়া হবে, যে বাংলাদেশ ক্রিকেটের টোটাল ডেভলপমেন্ট করবে।’ বোঝাই যাচ্ছে, ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে কোচ নিয়োগ দেয়ার জোড় চেষ্টা চলছে।

যেভাবে ভারতকে ২০১১ সালে বিশ্বকাপ জেতানো কোচ গ্যারি কারস্টেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচ নিয়োগ নিয়ে কথা বলেছেন, তাতে বোঝাই যাচ্ছে; এ বিষয়ে সবচেয়ে বড় ভূমিকাটা তারই থাকছে। বাংলাদেশ দলের সাবেক কোচ চন্দিকা হাতুরাসিংহে এ পদ থেকে পদত্যাগ করার পর ছয়মাস চলে গেছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কোন প্রধান কোচ নিয়োগ দিতে পারেনি। অবশেষে কারস্টেনের দ্বারস্থ হয়েছে বিসিবি। কোচ নিয়োগের বিষয়ে বিসিবির পরামর্শক হিসেবে কাজ করছেন কারস্টেন। কোচ খোঁজায় কারস্টেনই মুখ্য ভূমিকা রাখবেন। ওয়েস্ট ইন্ডিজ সফরের আগেই কোচ নিয়োগ হবে, সেই নিশ্চয়তাও দিচ্ছেন কারস্টেন।

রবিবার রাতে বাংলাদেশের মাটিতে পা রাখেন কারস্টেন। আপাতত তিনদিনের সফরে বাংলাদেশে আসেন। এসেই পরেরদিন ক্রিকেটারদের মধ্যে মাশরাফি বিন মর্তুজা, মুশফিকুর রহীম ও তামিম ইকবালের সঙ্গে কথা বলেন। মাশরাফি, মুশফিক ও তামিম সোনারগাঁও হোটেলে কারস্টেনের সঙ্গে দেখা করতে যান। বাংলাদেশের ক্রিকেট নিয়ে এবং কেমন কোচ হলে দলের জন্য ভাল হয় তা নিয়ে ক্রিকেটারদের কাছ থেকে জানতে চান কারস্টেন। মঙ্গলবার বাংলাদেশ দলের সাবেক সহকারী কোচ ও ঘরোয়া লীগের সফল কোচ মোহাম্মদ সালাউদ্দিনের সঙ্গেও কথা হয় কারস্টেনের। ক্রিকেটারদের মধ্যে সৌম্য সরকার ও সাব্বির রহমান রুম্মনের সঙ্গেও কথা বলেন কারস্টেন। বিসিবি থেকে কোচের একটি তালিকাও জমা দেয়া হয় কারস্টেনকে। কারস্টেনের কাছেও আছে পছন্দের একটি তালিকা। সবার সঙ্গে কথা বলে কারস্টেন একজন কোচ নিয়োগের পরামর্শ দেবেন। কারস্টেনের দেয়া পরামর্শ পছন্দ হলে বিসিবি সেই কোচ নিয়োগ দেবেন।

আইপিএলে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর ব্যাটিং কোচ কারস্টেন। আইপিএলের সময় ভারতে থাকতেই সাকিব আল হাসানের সঙ্গে কথা হয়েছে কারস্টেনের। বাংলাদেশে এসে মাশরাফি, তামিম, মুশফিক, সৌম্য, সাব্বির, কোচ সালাউদ্দিনের সঙ্গে কথা বলার সঙ্গে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু, নির্বাচক হাবিবুল বাশার সুমনের সঙ্গেও দেশের ক্রিকেট নিয়ে কথা বলেন কারস্টেন। সর্বশেষ মঙ্গলবার বিকেলে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে আলোচনায় বসে রাতেই দক্ষিণ আফ্রিকা রওনা হন কারস্টেন।

কারস্টেনের লক্ষ্য আসলে বিশ্বকাপ। ২০১৯ সালের বিশ্বকাপকে সামনে রেখে এমন কোচ নিয়োগ দেয়ার পরামর্শ দিতে চান, তা বাংলাদেশ দলের কাজে আসবে। কারস্টেন বলেছেন, ‘সামনে বিশ্বকাপ আছে, এটাও মাথায় রাখতে হচ্ছে। এটাই মূল ফোকাসের বিষয়। বিশ্বকাপ সামনে রেখে সেরা কোচ বেছে নেয়াই আমাদের লক্ষ্য হবে।’

বাংলাদেশের কী ধরনের কোচ দরকার? সাবেক এ প্রোটিয়া ওপেনার বলেন, ‘আমার মনে হয় আমি বুঝতে চেয়েছি আগে কারা ভাল কাজ করেছে। আমি জানি চন্দিকা দলের জন্য ভাল কাজ করেছে। আমি বুঝতে চেয়েছি ওই সময় দলের জন্য ভাল হয়েছে, কি না। আমার মনে হয় আমি ভেতরটা কিছুটা বুঝতে পেরেছি। কেউ একজনকে দ্রুত বেছে নিতে হবে। কারণ আপনারা জানেন অনেক সময় হয়ে গেল (কোচছাড়া)। আশাকরি কয়েক সপ্তাহের মধ্যেই কোচ পাওয়া যাবে।’

ওয়েস্ট ইন্ডিজ সফরে এবার বাংলাদেশ দল দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও সমান সংখ্যক টি২০ খেলবে। দুটি টি২০ হবে মার্কিন মুলুকে, ফ্লোরিডায়। ৪ থেকে ১২ জুলাই এ্যান্টিগায় সিরিজের প্রথম টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে। দ্বিতীয় টেস্ট গড়াবে ১২ থেকে ১৬ জুলাই জ্যামাইকার স্যাবাইনা পার্কে। টেস্ট শেষে ২২ জুলাই গায়নায় অনুষ্ঠিত হবে প্রথম ওয়ানডে। একই ভেন্যুতে ২৫ জুলাই দ্বিতীয় আর ২৮ জুলাই সেইন্ট কিটসে অনুষ্ঠিত হবে তৃতীয় ওয়ানডে। এরপর ৩১ জুলাই ওয়ার্নার পার্কে সিরিজের প্রথম টি২০তে স্বাগতিক ও সফরকারী দুই দল মোকাবেলা করবে একে অপরের। দ্বিতীয় টি২০ ৪ আগস্ট ফ্লোরিডার সেন্ট্রাল ব্রোয়ার্ড রিজিওনাল পার্কে। ৫ আগস্ট একই ভেন্যুতে সিরিজের তৃতীয় ও শেষ টি২০ অনুষ্ঠিত হবে। এ সিরিজের আগেই বাংলাদেশ দল কোচ পাবে। কারস্টেন তাই ইঙ্গিত দিয়েছেন।

শীর্ষ সংবাদ:
এখন অপার সম্ভাবনা ॥ এক সময়ের অবহেলিত, বঞ্চিত দক্ষিণাঞ্চল         রায়ার ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         পেঁয়াজ আতঙ্ক কেটে গেছে, কেনার হিড়িক নেই         এটিএম জালিয়াতি কমেছে         পাত্র চাই বিজ্ঞাপন দিয়ে এক নারী হাতিয়েছে ৩০ কোটি টাকা         করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে, বেড়েছে সুস্থতা         করোনা শনাক্তে এ্যান্টিজেন ও এ্যান্টিবডি টেস্ট চালুর পরামর্শ         টিকা থেকে মাস্ক বেশি কার্যকর ॥ সিডিসি         ভারি বৃষ্টি উজানের ঢল- ধরলার পানি বিপদসীমার ওপরে         করোনা উপসর্গে ঝালকাঠিতে গৃহবধূর মৃত্যু         অপ্রতিরোধ্য গতিতে বাড়ছে মাদক পাচার, সেবন         আল্লামা আহমদ শফী আর নেই         পেঁয়াজ ভর্তি ট্রলার ভিড়েছে টেকনাফে         অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী