সোমবার ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘নেইমার একজন শিল্পী’

স্পোর্টস রিপোর্টার ॥ গত সপ্তাহেই প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন থমাস টাচেল। রবিবার আনুষ্ঠানিকভাবে প্রথম সংবাদ সম্মেলনের মুখোমুখি হন তিনি। আগামী জুলাইয়ে প্রাক-মৌসুমে আনুষ্ঠানিকভাবে পিএসজির দায়িত্ব গ্রহণ করবেন সাবেক বরুসিয়া ডর্টমুন্ডের এই অভিজ্ঞ কোচ। তবে এই সময়ের মধ্যেই দলের সেরা তারকা নেইমারের সঙ্গে দেখা করেছেন তিনি। ব্রাজিলিয়ান তারকার সঙ্গে দেখা করে বর্তমান বিশ্বের সবচেয়ে দামী ফুটবলারকে একজন শিল্পী হিসেবে আখ্যায়িত করলেন তিনি। শিল্পীদের বিশেষভাবে ব্যবহার করারও কথাও জানালেন থমাস টাচেল।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘গত রবিবার তার সঙ্গে দেখা করেছি আমি। তার সঙ্গে দেখার অনুভূতিটা বেশ ভাল। আমার দৃষ্টিতে সে একজন শিল্পী, ব্যতিক্রমী ফুটবলার। বিশ্বের সেরা ফুটবলারদের একজন সে। শিল্পীরা বিশেষ মানের খেলোয়াড়। তাদের বিশেষভাবে ব্যবহার করাটাও স্বাভাবিক জ্ঞানের মধ্যে পড়ে।’ গত বছরের আগস্টে স্পেনের জায়ান্ট ক্লাব বার্সিলোনা থেকে ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে পিএসজিতে যোগ দেন নেইমার। কিন্তু পায়ের ইনজুরির কারণে গত ফেব্রুয়ারি থেকেই মাঠের বাইরে ছিটকে পড়েন তিনি। তারপরও গত সপ্তাহে ফ্রেঞ্চ লীগ ওয়ানের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন নেইমার। ব্রাজিলিয়ান সুপারস্টারের লক্ষ্য এখন শুধুই বিশ্বকাপ।

আগামী ১৪ জুন পর্দা উঠবে ২০১৮ বিশ্বকাপের। বিশ্বকাপে এবার ফেবারিটের তকমাটা গায়ে মাখানো তার দল ব্রাজিলের। সবার আগে বিশ্বকাপের বাছাইপর্বের বাধা পেরোনো পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা সবার আগে দল ঘোষণা করেও চমকে দিয়েছে ফুটবল দুনিয়াকে। গত সপ্তাহে ঘোষিত ২৩ জনের চূড়ান্ত দলে এবার পাঁচ স্ট্রাইকার রেখেছেন সেলেসাওদের অভিজ্ঞ কোচ তিতে। তারা হলেনÑ ডগলাস কস্তা, রবার্তো ফিরমিনো, গ্যাব্রিয়েল জেসুস, নেইমার ও টাইসন। তবে তিতের দৃষ্টিতে এই মুহূর্তে ব্রাজিলের প্রধান স্ট্রাইকার কিন্তু নেইমার কিংবা ফিরমিনো নন, বরং গ্যাব্রিয়েল জেসুসকেই মূল স্ট্রাইকার হিসেবে মন্তব্য করেছেন তিনি। এ প্রসঙ্গে তিতে বলেন, ‘এটা সত্য যে গ্যাব্রিয়েল জেসুসের চেয়ে ফিরমিনো ভাল করেছে। কিন্তু গ্যাব্রিয়েল সেলেসাওদের জার্সিতে খুব ভাল খেলে। তাই এখন সেই আমাদের ৯ নম্বর খেলোয়াড়।’

ইংলিশ প্রিমিয়ার লীগের বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির তারকা ফুটবলার গ্যাব্রিয়েলকে শুধু দলের প্রধান স্ট্রাইকার হিসেবেই অভিহিত করছেন না তিতে, বিশ্বকাপের আগে খেলা দুটি প্রীতি ম্যাচের অধিনায়ক হিসেবেও জেসুসকে সবার সামনে রাখছেন তিনি। ইনজুরির কারণে বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছেন দানি আলভেজ। তাই তিতের ভরসা এখন জেসুস। নেতৃত্বের বৃদ্ধির পাশাপাশি কৌশলগত দিক থেকেও স্টাইলিস্ট অধিনায়ক চান তিতে। যে কারণেই আগামী ৩ জুন ক্রোয়েশিয়া এবং ১০ জুন অস্ট্রিয়ার বিপক্ষে দুটি প্রীতি ম্যাচের আর্মব্যান্ড ২১ বছর বয়সী জেসুসের হাতেই তুলে দিতে পারেন তিতে। যদিওবা এখনও তা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেননি সেলেসাওদের কোচ। ২০১৪ সালে ব্রাজিলের ঘরের মাঠে অনুষ্ঠিত বিশ্বকাপে জেসুসের বয়স ছিল মাত্র ১৭ বছর। কিন্তু পরের বছরেই অনুর্ধ ২০ বিশ্বকাপে খেলার সুযোগ পেয়ে যান তিনি। প্রথম ম্যাচে গোল করে নায়কের ভূমিকাতে দেখা যায় তাকে। সেবার দলকে বিশ্বকাপের ফাইনালে তুলতে সামনে থেকেই নেতৃত্ব দেন জেসুস।

শুধু তাই নয়, রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বেও গ্যাব্রিয়েল জেসুস ছিলেন অনন্য। ১০ ম্যাচে ছয় গোল করেছেন ম্যানচেস্টার সিটির এই ব্রাজিলিয়ান স্ট্রাইকার। এবার রাশিয়া বিশ্বকাপেও তাই ব্রাজিলিয়ান সমর্থকদের নজরে থাকছেন গ্যাব্রিয়েল জেসুস।

শীর্ষ সংবাদ:
সোনার বাংলা গড়তে ঐক্য চাই         আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রংপুরে মঙ্গা নেই         এসেছে শীতের শেষ মাস, সঙ্গে উৎসব         পার্বত্য অঞ্চলের উন্নয়ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী চেষ্টা চালাচ্ছেন         নাশকতার ছক ব্যর্থ, ভয়ঙ্কর রোহিঙ্গা জঙ্গী গ্রেফতার         শাবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা         নাসিক নির্বাচনে ভোট পড়েছে ৫০ শতাংশ ॥ ইসি সচিব         দুই সপ্তাহের জন্য স্থগিত একুশে বইমেলা         মাদারীপুরে ধাওয়া পাল্টাধাওয়া, ভাংচুর ॥ কুমিল্লায় চারজন জেলে         নাসিকে ভোট পড়েছে ৫০ শতাংশ : ইসি         আইভীই নাসিক মেয়র         নতুন শ্রমবাজার অনুসন্ধানের তাগিদ রাষ্ট্রপতির         একদিনে করোনায় মৃত্যু ৮, শনাক্ত ৫ হাজার ছাড়াল         সংসদ অধিবেশনে যোগ দিলেন প্রধানমন্ত্রী         আমি সারাজীবন প্রতীকের পক্ষেই কাজ করেছি ॥ শামীম ওসমান         নাসিক নির্বাচনে ফলাফল যাই আসুক আ.লীগ তা মেনে নেবে         নির্দিষ্ট দিনে হচ্ছে না বইমেলা, পেছাল ২ সপ্তাহ         ফানুস-আতশবাজি বন্ধে হাইকোর্টে রিট         নৌকারই জয় হবে ॥ আইভী         ভোটাররা এবার পরিবর্তন চান ॥ তৈমূর