সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইতিহাসের পাতায় কেভিন ও’ব্রায়ান

স্পোর্টস রিপোর্টার ॥ ক্রিকেট গৌরবময় অনিশ্চয়তার খেলা। ক্ষণে ক্ষণে রং বদলানোটাই এর মূল আকর্ষণ। ডাবলিনে নিজেদের অভিষেক টেস্টের চতুর্থদিন লাঞ্চের পরই যেখানে হার দেখছিল আইরিশরা। সেখানে দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকিয়ে ইতিহাসের পাতায় নাম লেখালেন কেভিন ও’ব্রায়ান। মাত্র দুই সেশনের ব্যবধানে দলকেও ড্রাইভিং সিটে তুলে দিলেন। টেস্ট ক্রিকেটের প্রায় দেড় শ’ বছরে মাত্র চতুর্থ ব্যাটসম্যান হিসেবে নিজ দেশের অভিষেক টেস্টে সেঞ্চুরির অনন্য কীর্তি গড়েন এই ডাবলিনেই জন্ম নেয়া ৩৪ বছর বয়সী তারকা ক্রিকেটার। আউট হওয়ার আগে ২১৭ বলে ১২ চারের সাহায্যে কেভিন ও’ব্রায়ান খেলেছেন ১১৮ রানের অনবদ্য ইনিংস। দুর্দান্ত এই সেঞ্চুরির কারণেই ফলো-অনে পড়েও দ্বিতীয় ইনিংসে ৩৩৯ রান করে জয়ের জন্য প্রতিপক্ষ পাকিস্তানকে ১৬০ রানের চ্যালেঞ্জ ছুড়ে দেয় আয়ারল্যান্ড।

ইতিহাসের মাত্র চতুর্থ ক্রিকেটার হিসেবে নিজ দেশের অভিষেক টেস্টে সেঞ্চুরির অনন্য কীর্তি গড়েছেন কেভিন ও’ব্রায়ান। যে কৃতিত্ব এর আগে দেখিয়েছিলেন ইতিহাসের প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার চার্লস ব্যানারম্যান, জিম্বাবুইয়ের প্রথম টেস্টে ডেভ হটন ও বাংলাদেশের অভিষেকে আমিনুল ইসলাম বুলবুল। এখন থেকে ১৮ বছর আগে দশম দেশ হিসেবে টেস্ট ক্রিকেটের কুলিন জগতে পা রেখেছিল বাংলাদেশ। ২০০০ সালের ১০ নবেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক টাইগারদের। সেই ম্যাচে ইতিহাস গড়েছিলেন বুলবুল। তৃতীয় ব্যাটসম্যান হিসেবে নিজ দেশের অভিষেক টেস্টে সেঞ্চুরির কীর্তি গড়েছিলেন। দেড় যুগ পর টেস্ট পরিবারে একাদশ সদস্য পায় ক্রিকেটবিশ্ব। ১১ মে ডাবলিনে পাকিস্তানের বিপক্ষে আয়ারল্যান্ডের টেস্ট অভিষেক। আর চলমান এ ম্যাচেই বুলবুলের পর ইতিহাসে নিজের নাম তুলেছেন আইরিশ ক্রিকেটার কেভিন ও’ব্রায়েন। দলের বিপর্যের মাঝে ৩৪ বছর বয়সী এ ব্যাটসম্যান সোমবার চতুর্থ দিনেই সেঞ্চুরি পূর্ণ করেন।

ইতিহাস বলছে নিজের অভিষেক টেস্টে সেঞ্চুরির কীর্তি অনেক। কেভিন ও’ব্রায়েন সেই তালিকায় ১০৫তম। কিন্তু নিজ দেশের অভিষেক টেস্টে এমন কীর্তি ও’ব্রায়েনকে নিয়ে মাত্র চারজনের। ইতিহাসের সাক্ষী হতে পেরে আবেগাপ্লুত কেভিন ও’ব্রায়ান বলেন, ‘টেস্ট অভিষেক সেঞ্চুরি অবশ্যই স্পেশাল। এরপর কঠিন পরিস্থিতির মধ্যে এই সেঞ্চুরিটা এসেছে। দিনের শেষ ঘণ্টায় আমি ভীষণ ক্লান্ত ছিলাম। আশাকরি শেষ দিনটায়ও আমরা লড়াই চালিয়ে যেতে পারব।’ কিন্তু ইতিহাস সৃষ্টিকারী এই সেঞ্চুরিটাও নাকি কেভিন ও’ব্রায়ানের কাছে সেরা নয়। তার কাছে সেরা ২০১১ বিশ্বকাপে ব্যাঙ্গালুরুতে যে সেঞ্চুরিটা করেছিলেন সেটা। ২০১১ বিশ্বকাপে ব্যাঙ্গালুরুতে ইংল্যান্ডের বিরুদ্ধে ১১৩ রানের ইনিংস খেলে ওয়াানডে ক্রিকেটে নিজের দ্বিতীয় সেঞ্চুরিটা করেছিলেন কেভিন ও’ব্রায়ানের। তবে ওটার বিশেষত্ব ছিল, বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরি ছিল সেটি।

সেদিন মাত্র ৫০ বলে সেঞ্চুরি করে ইতিহাস গড়েছিল এই আইরিশ ক্রিকেটার। সেটাকে স্মরণ করে কেভিন ও’ব্রায়ান বলেন, ‘আমার কাছে অবশ্যই ব্যাঙ্গালুরুর সেঞ্চুরিটাই এক নম্বর। এর কারণ ওই সেঞ্চুরিটা কোথায় করেছি এবং কার বিরুদ্ধে করেছি সে কারণে।’

নিজ দেশের অভিষেক টেস্টের সেঞ্চুরিয়ান

দল ক্রিকেটার স্কোর প্রতিপক্ষ ভেন্যু সাল

অস্ট্রেলিয় চার্লস ব্যানারম্যান ১৬৫* ইংল্যান্ড মেলবোর্ন ১৯৭৬-৭৭

জিম্বাবুইয়ে ডেভ হটন ১২১ ভারত হারারে ১৯৯২-৯৩

বাংলাদেশ আমিনুল ইসলাম ১৪৫ ভারত ঢাকা ২০০০

আয়ারল্যান্ড কেভিন ও’ব্রায়ান ১১৮* পাকিস্তান ডাবলিন ২০১৮

শীর্ষ সংবাদ:
তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         কাটাখালীর বিতর্কিত মেয়র আব্বাস তিন দিনের রিমান্ডে         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         বৃষ্টিতে ভেসে গেল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা         গুণগত মান ভালো না হলে চাল গুদামে ঢুকবে না ॥ খাদ্যমন্ত্রীর সতর্কবার্তা         সুদানে সাম্প্রদায়িক সহিংসতা ॥ অন্তত ২৪ জন নিহত         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         সু চির ৪ বছরের সাজা         তথ্য প্রতিমন্ত্রী মুরাদের পদত্যাগ দাবি ফখরুলের         শিশু তামীমকে তাৎক্ষণিক ৫ লাখ দেওয়ার নির্দেশ, ১০ কোটি দিতে রুল         স্কুলে ভর্তি ॥ বেসরকারীর তুলনায় সরকারী স্কুলে দ্বিগুণ আবেদন         বেড়িবাঁধ ভাঙ্গা স্থান দিয়ে ঢুকছে পানি ॥ রবিশস্যের ব্যাপক ক্ষতির শঙ্কা         চকরিয়ায় বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত         নাটোরে ট্রেন-ট্রাক সংঘর্ষ ॥ ৫ ঘন্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক         বরিশাল বিআরটিসি বাস ডিপো ॥ সচলের চেয়ে অচলের সংখ্যা বেশী         স্বৈরাচার পতন ও গণতন্ত্র মুক্তি দিবস আজ